বাংলাদেশে সংসদীয় সরকারের সমস্যা কী কী?

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, বাংলাদেশে সংসদীয় সরকারের বাধাসমূহ কী কী?
অথবা, বাংলাদেশে সংসদীয় সরকারের প্রতিবন্ধকতাসমূহ কী কী?

উত্তর: ভূমিকা : দীর্ঘ রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালে দেশ স্বাধীন হয়। স্বাধীনতার পর দেশে প্রণীত সংবিধানের মাধ্যমে সংসদীয় সরকার ব্যবস্থা চালু করা হয়। কিন্তু প্রথম থেকেই এদেশের মানুষ সংসদীয় সরকারের সুফল ভোগ করতে পারে নি। কেননা এর পিছনে নানা ধরনের সমস্যা জড়িত ছিল এবং এখনও আছে।

সংসদীয় সরকারের সমস্যা: বাংলাদেশে সংসদীয় সরকারের অনেক সমস্যা রয়েছে। সানসানে সরকারের সমস্যাগুলি নিম্নরূপ:

১. বহু-দলীয় সমস্যা: একটি সংসদীয় গণতন্ত্র সফল হওয়ার জন্য, একটি দেশে প্রধানত দ্বি-দলীয় ব্যবস্থা থাকতে হবে। কারণ দেশে দুটি দল থাকলে জনমত দুই ভাগে বিভক্ত হয়, আবার দেশে বহু দল থাকলে জনমত বহু ভাগে বিভক্ত হয়। ফলে সংসদীয় ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়।

২. দলীয় আনুগত্য: সংসদ সদস্যদের নিজস্ব মত প্রকাশের স্বাধীনতা নেই। এখানে ব্যক্তির চেয়ে দলীয়। আনুগত্য মহান. কোনো বিষয়ে হাইকমান্ডের সঙ্গে মতবিরোধ থাকলেও ভোটে দলীয় হুইপের নির্দেশ অমান্য করা যাবে না। তাই বাংলাদেশে সংসদীয় ব্যবস্থা সফল হতে পারছে না।

৩. অধ্যাদেশের মাধ্যমে আইন প্রণয়ন: অধ্যাদেশের মাধ্যমে আইন প্রণয়ন বাংলাদেশের সংসদীয় ব্যবস্থার ব্যর্থতার অন্যতম কারণ। জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধিরা আইন প্রণয়ন করবেন এটাই স্বাভাবিক। কিন্তু এ দেশে তাড়াহুড়ো করে আইন পাস করা হয়, যা জনমত যাচাই করার জন্য দেওয়া হয় না।

৪. মন্ত্রী ও সংসদ সদস্যদের দুর্নীতি: মন্ত্রী ও সংসদ সদস্যদের দুর্নীতির কারণে বাংলাদেশ সরকার সফল হচ্ছে না। সংসদ সদস্যরা নিজেদের স্বার্থে ব্যস্ত এবং জনগণের কথা না ভেবে দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন সেই আশায় জনগণ তাদের নির্বাচিত করছে। ফলে সংসদীয় ব্যবস্থা আর সাফল্যের মুখ দেখতে পারে না।

৫. গঠনমূলক বিরোধী দলের অভাব: বাংলাদেশে কোনো বিরোধী দল গঠনমূলকভাবে সরকারের সমালোচনা করে না। এক দল অন্য দলকে বন্ধু হিসেবে না দেখে শত্রু হিসেবে বিবেচনা করে। যখন একটি গোষ্ঠী ক্ষমতায় থাকে, তখন তারা বিদায়ী দলের সমালোচনা ও ভুলকে তার ক্ষমতাকে বৈধতা দেওয়ার হাতিয়ার হিসেবে ব্যবহার করে।

উপসংহার: উপসংহারে, সংসদীয় সরকার শাসনের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই বাংলাদেশে সংসদীয় পদ্ধতির সরকার ব্যবস্থার সকল সমস্যা এবং তার সমাধান হিসেবে সংসদীয় ব্যবস্থা বাস্তবায়ন করতে হবে ধরনের পদক্ষেপ নিতে হবে।