বঙ্গবন্ধুর জাতীয়করণ কর্মসূচি সম্পর্কে যা জান লিখ ।

অথবা, বঙ্গবন্ধুর জাতীয়তকরণ কর্মসূচি উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের বিশাল দায়িত্ব কাঁধে নিয়ে বঙ্গবন্ধু শাসনকার্য শুরু করেছিলেন। পুনর্গঠনের জন্য বঙ্গবন্ধু সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছিলেন তার মধ্যে অন্যতম ছিল জাতীয়করণ কর্মসূচি। নিচে বঙ্গবন্ধুর জাতীয়করণ কর্মসূচির বিভিন্ন দিক উল্লেখ করা হলো :
বঙ্গবন্ধুর জাতীয়করণ কর্মসূচি : বঙ্গবন্ধু সরকার স্বাধীনতার প্রথম প্রতিষ্ঠা বার্ষিকীতে পাট, বস্ত্র, চিনিকল, ব্যাংক, বিমা প্রতিষ্ঠানসমূহ জাতীয়করণের আইন পাস করে। জাতীয়করণ কর্মসূচি সত্তরের নির্বাচনের সময় ঘোষিত আওয়ামী লীগের নির্বাচনি প্রতিশ্রুতি। এছাড়া ছাত্রদের ১১ দফা দাবিতেও দেশের পাট, চিনিকল, বস্ত্র, ব্যাংক, বিমা প্রতিষ্ঠানসমূহ জাতীয়করণের দাবি অন্তর্ভুক্ত ছিল। বাংলাদেশ ব্যাংক (জাতীয়করণ) আদেশের আওতায় সমস্ত শাখাসহ ১২টি ব্যাংকের দখলি স্বত্ব সরকার গ্রহণ করে এবং সেগুলো সমন্বয় করে ৬টি নতুন ব্যাংক রূপান্তর করে। ৩-১-১৯৭২ তারিখে জারিকৃত ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির ১ নং আদেশ (AP01) এবং ২৮-০২-১৯৭২ তারিখে ঘোষিত রাষ্ট্রপতির ১৬নং আদেশ (PO16) এর আওতায় অবাঙালি তথা পাকিস্তানি মালিকানার প্রায় ৮৫% শিল্প কলকারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান পরিত্যক্ত ঘোষণা করা হয় এবং রাষ্ট্র সেগুলোর মালিকানা এবং দখল গ্রহণ করে। এ পরিত্যক্ত সম্পত্তিগুলো জাতীয়করণ আইনের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত খাত হিসেবে অভিহিত হয়। পরিত্যক্ত সম্পত্তি আদেশের (PO16) আওতায় সম্পত্তির মালিকানা ফিরে পাওয়ার জন্য সরকারের কাছে আবেদন, করার সুযোগ ছিল কিন্তু জাতীয়করণকৃত সম্পত্তি ফিরে পাওয়ার কোনো সুযোগ ছিল না, কাউকে সম্পত্তি ফিরিয়ে দেওয়ার গনো ক্ষমতা ছিল না। জাতীয়করণ আইনের আওতায় ৬৭টি পাটকল, ৬৪টি বস্ত্রকল এবং ১৫টি চিনিকল জাতীয়করণ করা হয়। জাতীয় বিমান সংস্থা ও জাতীয় শিপিং সংস্থা রাষ্ট্রায়ত্ত খাতের আওতায় আনা হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বঙ্গবন্ধুর জাতীয়করণ কর্মসূচি ছিল একটি যুগান্তকারী ঘোষণা। বঙ্গবন্ধু দেশের শিল্পকারখানা জাতীয়করণের মাধ্যমে শ্রমিকদের জীবনযাত্রার মান উন্নয়ন ও সম্পদের সুসম বণ্টন নিশ্চিত করতে চেয়েছিলেন, কিন্তু স্বাধীনতার পর প্রশাসনিক ব্যবস্থায় অযোগ্যতা, দুর্নীতি, স্বজনপ্রীতি মারাত্মক আকার ধারণ করে। ফলে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো ক্রমাগত লোকসান দিতে থাকে। তৎকালীন সামাজিক, অর্থনৈতিক পরিবেশে জাতীয়করণ কর্মসূচি সফল বাস্তবায়ন সম্ভব ছিল না।