প্রতিরক্ষা ব্যবস্থা সুদৃঢ়করণে বঙ্গবন্ধুর পদক্ষেপ আলোচনা কর।

অথবা, প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেত্রে বঙ্গবন্ধু কী পদক্ষেপ গ্রহণ করেন?
উত্তর৷ ভূমিকা :
১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারের দায়িত্ব গ্রহণ করে যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে আত্মনিয়োগ করেন। স্বাধীন বাংলাদেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে উন্নত ও আধুনিক মানসম্পন্ন করার লক্ষ্যে তিনি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন।
প্রতিরক্ষায় বঙ্গবন্ধুর পদক্ষেপ : সদ্য স্বাধীন বাংলাদেশের প্রতিরক্ষা সুদৃঢ় করার দিকে বঙ্গবন্ধু মনোনিবেশ করেন। সরকার এ সময় অর্থনৈতিক সমস্যায় থাকলেও বঙ্গবন্ধু সেনাবাহিনী ও অন্যান্য বাহিনীকে আধুনিক বাহিনীরূপে গড়ে তুলতে চেষ্টা করেন। ১৯৭২ সালের ৬ মার্চ তিনি বিডিআর গঠনের আদেশ জারি করেন। এছাড়া তিনি ১৯৭২ সালের ৮ এপ্রিল একটা অধ্যাদেশের মাধ্যমে নৌবাহিনী, পদাতিক বাহিনী ও বিমানবাহিনী গঠনের আদেশ দেন। কুমিল্লায় দেশের প্রথম সামরিক একাডেমি স্থাপন করা হয় বঙ্গবন্ধুর নির্দেশে। বঙ্গবন্ধুর নেতৃত্বে যুগোশ্লাভিয়া থেকে ক্ষুদ্র অস্ত্রশস্ত্র ও সাঁজোয়া বাহিনীর জন্য ভারী অস্ত্র সংগ্রহ করেন। এছাড়া তিনি রাশিয়া থেকে হেলিকপ্টার, মিগ বিমান ও পরিবহণ বিমান সংগ্রহ করেন। এছাড়া বিমানবাহিনীর আধুনিকায়নে ফ্রান্স ও যুক্তরাজ্য থেকে হেলিকপ্টার ক্রয় করেন। সেনাবাহিনীর জন্য পোশাক ও অন্যান্য সরঞ্জামাদি ক্রয়ের জন্য তিনি ভারতের কাছ থেকে ৩০ কোটি টাকা দান হিসেবে লাভ করেন। এছাড়া পাকিস্তান থেকে ফিরে আসা ৩০ হাজারের অধিক সামরিক কর্মকর্তা ও জওয়ানদের বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ দেন। তদুপরি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের আইনশৃঙ্খলা ঠিক রাখার জন্য এবং উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার জন্য জাতীয় রক্ষীবাহিনী গঠন করেন। রক্ষীবাহিনীর সদস্য সংখ্যা ছিল সেনাবাহিনীর ৬ ভাগের ১ ভাগ। তারা অস্ত্র হিসেবে মুক্তিযুদ্ধের পর ফেরত অস্ত্রগুলো লাভ করে এবং দেশের শান্তি শৃঙ্খলা বজায় রাখতে ভূমিকা রাখে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, এভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রতিরক্ষা বাহিনী গড়ে তুলতে নানা পদক্ষেপ গ্রহণ করেন। তিনি পুলিশ, বিডিআর, আনসার ও বেসামরিক ও সামরিক প্রশাসনের অবকাঠামোও গড়ে তোলেন।