প্রকল্প কাকে বলে

প্রকল্প : প্রকল্প হলো এক ধরনের প্রস্তাবনা যাকে পরীক্ষা-নিরীক্ষা করার পর গবেষকের জন্য প্রস্তুত করা হয়।অন্যভাবে আমরা বলতে পারি, কোন একটা ঘটনার কারণ কি হতে পারে তার একটা সম্ভাব্য উত্তরই হলো প্রকল্প। সমস্যা সমাধানের উদ্দেশ্যে একটি আপাত সমাধানযোগ্য ও প্রমাণিতব্য উক্তি হলো প্রকল্প। অর্থাৎ প্রকল্প হচ্ছে কোন সমস্যার সম্ভাব্য উত্তর।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন মনোবিজ্ঞানী ও যুক্তিবিদ বিভিন্নভাবে প্রকল্পের সংজ্ঞা দিয়েছেন। যেমন – McGuigan (1908) প্রকল্পের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, Hypothesis is a testable statement of a potentional empirical relationship between two or more variables.”
যুক্তিবিদ মিল এর মতে, “প্রকল্প হলো এমন একটি আনুমানিক তথ্য যা আমরা প্রকৃত প্রমাণ ছাড়া গ্রহণ করি অথবা অপর্যাপ্ত প্রমাণের উপর নির্ভর করে গ্রহণ করে থাকি।”
যুক্তিবিদ Coffey এর মতে, “A Hypothesis is an attempt explanation a provisional deposition made in order to explain entifically some facts or phenomena.”
মনোবিজ্ঞানী Crider and others (1983) এর মতে, “প্রকল্প এমন একটি প্রস্তাব যা পর্যবেক্ষণ ও মতবাদের উপর ভিত্তি করে প্রণীত হয় এবং চলসমূহের মধ্যে কার্যকারণ সম্পর্ক স্থাপন করে।”
একটি উদাহরণের সাহায্যে প্রকল্পকে বুঝানো যেতে পারে। নিউটন আপেলকে মাটিতে পড়তে দেখে ধারণা করলেন যে, মাটির শক্তিই হয়তো আপেলকে মাটির দিকে টানে। এ আনুমানিক ধারণা পরে সত্য বলে প্রমাণিত এবং আবিষ্কৃত হলো মাধ্যাকর্ষণ নিয়ম।