পল্লী উন্নয়ন কি? বাংলাদেশে পল্লী উন্নয়ন ‘বোর্ড’ এর ভূমিকা মূল্যায়ন কর।

ভূমিকা : পল্লী উন্নয়ন হলো ঐ অঞ্চলের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অগ্রগতির প্রক্রিয়া বা উন্নয়নের পরিকল্পনা ও কার্যক্রমের সমষ্টি। পল্লী অথচ গ্রামের অংশগুলিকে উন্নত এবং উন্নয়নশীল করার জন্য বিভিন্ন ধরনের প্রকল্প, নীতি এবং প্রক্রিয়ায় লাগানো হয়। এটি সাধারণত অসংখ্য অংশে পরিচালিত হয়, যেমন শিক্ষা, স্বাস্থ্য, পরিবহন, সড়ক প্রকল্প, সমাজসেবা, গণমাধ্যম প্রকল্প ইত্যাদি। পল্লী উন্নয়নের মূল লক্ষ্য হলো গ্রামের জনসংখ্যা এবং প্রাকৃতিক সম্পদের উন্নয়নের মাধ্যমে অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তন সৃষ্টি করা।
পল্লী উন্নয়ন: পল্লী উন্নয়নঃ সাধারণ অর্থে পল্লী উন্নয়ন বলতে পল্লীর জনগণের আর্থ সামাজিক উন্নয়নকে বুঝায়। ব্যাপক অর্থে পল্লী উন্নয়ন বলতে বুঝায়, পল্লী এলাকার জনগণের জীবন ধারণের আর্থ-সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও শিক্ষা বিজ্ঞান সম্মত কারিগরি দিক সমূহের কাংখিত পরিবর্তনকে বুঝায়। অর্থাৎ পল্লী উন্নয়ন হলো গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষের জীবনযাত্রার মান উন্নত করার একটি ব্যাপক প্রক্রিয়া। এর মূল লক্ষ্য হল গ্রামীণ জনগোষ্ঠীর অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন সাধন করা।
প্রমাণ্য সংজ্ঞা: ড. আখতার হামিদ খানের মতে- “পল্লী উন্নয়ন হল একটি ধীমান মানুষ চালিত প্রক্রিয়া যা পল্লীর সর্বস্তরের জনসাধারণের মৌলিক চাহিদা পূরণের নিশ্চয়তা প্রদান করে এবং সার্বিক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা পালন করে”
হাসানাত আব্দুল হাই এর মতে- পল্লী উন্নয়ন এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে পল্লীবাসীর পারস্পরিক নিয়ন্ত্রণ করার ক্ষমতা বৃদ্ধি পায় এবং নিয়ন্ত্রণের এ দক্ষতা বৃদ্ধির ফলে সংখ্যাগরিষ্ঠের সুফল লাভ নিশ্চিত করা যায়।
প্রেসিডেন্ট লুসিয়ার নায়ার বলেন- “A rural development is a policy of national development”
বাংলাদেশে পল্লী উন্নয়ন ‘বোর্ড’ এর ভূমিকা মূল্যায়ন: বাংলাদেশে পল্লী উন্নয়ন বোর্ড (Bangladesh Rural Development Board – BRDB) পল্লী এলাকার উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর কার্যক্রম এবং ভূমিকা মূল্যায়ন করার জন্য নিম্নলিখিত পয়েন্টগুলি বিবেচনা করা যেতে পারে:
কৃষি উন্নয়ন ও সমবায়: BRDB কৃষকদের সংগঠিত করার মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করে। এটি সমবায় ভিত্তিক কর্মকাণ্ডের মাধ্যমে কৃষকদের আধুনিক চাষাবাদ পদ্ধতি, উন্নত বীজ, সার এবং কৃষি প্রযুক্তি সরবরাহ করে।
অর্থনৈতিক উন্নয়ন: BRDB বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (SMEs) উন্নয়নে কাজ করে, যা পল্লী এলাকার অর্থনৈতিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ক্ষুদ্র ঋণ প্রদান, প্রশিক্ষণ এবং উপকরণ সরবরাহের মাধ্যমে উদ্যোক্তাদের সহায়তা করে।
শিক্ষা ও প্রশিক্ষণ: BRDB গ্রামীণ জনগণের জন্য বিভিন্ন প্রশিক্ষণ ও শিক্ষা কর্মসূচি পরিচালনা করে। এর মধ্যে রয়েছে প্রযুক্তিগত প্রশিক্ষণ, স্বাস্থ্য শিক্ষা, নারী ক্ষমতায়ন প্রশিক্ষণ এবং অন্যান্য দক্ষতা উন্নয়ন কার্যক্রম।
নারী ক্ষমতায়ন: BRDB নারীদের অর্থনৈতিকভাবে স্বনির্ভর করার জন্য বিশেষ কর্মসূচি গ্রহণ করে। এর মাধ্যমে নারীরা ক্ষুদ্র ঋণ পেয়ে নিজেদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারে। এটি নারী সমবায় সমিতি গঠন এবং পরিচালনায় সহায়তা করে।
অবকাঠামো উন্নয়ন: BRDB পল্লী অঞ্চলের অবকাঠামো উন্নয়নে ভূমিকা পালন করে। এর মধ্যে রয়েছে সড়ক নির্মাণ, পানীয় জলের ব্যবস্থা, স্যানিটেশন এবং অন্যান্য মৌলিক সুবিধা সরবরাহ।
দারিদ্র্য বিমোচন: BRDB দারিদ্র্য বিমোচনের জন্য বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি পরিচালনা করে। এর মধ্যে রয়েছে কর্মসংস্থান সৃষ্টি, শিক্ষার সুযোগ বৃদ্ধি, স্বাস্থ্যসেবা প্রদান এবং সামাজিক সুরক্ষা কর্মসূচি।
প্রযুক্তি এবং তথ্যপ্রযুক্তি BRDB পল্লী উন্নয়নের ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করে। এটি কৃষকদের ডিজিটাল তথ্য প্রদান, ই-কমার্স প্ল্যাটফর্ম এবং মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহারের মাধ্যমে তাদের সক্ষমতা বৃদ্ধি করে।
সামাজিক উন্নয়ন: BRDB সামাজিক উন্নয়নের ক্ষেত্রেও ভূমিকা পালন করে। এটি সমাজের সকল স্তরের মানুষের মধ্যে সহযোগিতা ও সমন্বয়ের মাধ্যমে সামাজিক সম্প্রীতি বৃদ্ধি করে।
মূল্যায়ন: BRDB এর কার্যক্রমগুলি গ্রামীণ এলাকায় জীবনের মান উন্নয়নে এবং দারিদ্র্য বিমোচনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। তবে, কিছু ক্ষেত্রে চ্যালেঞ্জও রয়েছে, যেমন প্রকল্পগুলির স্থায়িত্ব নিশ্চিতকরণ, পর্যাপ্ত তহবিলের অভাব এবং প্রয়োজনীয় অবকাঠামোর অভাব। এই সমস্যাগুলি সমাধান করে BRDB আরও কার্যকরভাবে পল্লী উন্নয়নে অবদান রাখতে পারে।
উপসংহার: BRDB বাংলাদেশে পল্লী উন্নয়নের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। এর কার্যক্রমগুলি গ্রামীণ এলাকায় অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন ঘটাতে সহায়ক। যদিও কিছু চ্যালেঞ্জ রয়েছে, তবে BRDB এর কার্যক্রমগুলি সঠিকভাবে বাস্তবায়িত হলে এটি পল্লী এলাকার জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।