পল্লী উন্নয়ন ও কৃষি উন্নয়নের মধ্যে পার্থক্য আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর : ভূমিকা:পল্লী উন্নয়ন ও কৃষি উন্নয়ন ধারণা দু’টিকে সাধারণত সমার্থক মনে করা হয়। কারণ কৃষি উন্নয়ন হলে প্রল্লী উন্নয়ন ঘটে। আবার পল্লী উন্নয়ন হলে ও কৃষি উন্নয়ন ঘটে। কিন্তু যথেষ্ট মিল থাকা সত্ত্বেও এ দুটি ধারণার মধ্যে কিছু মৌলিক পার্থক্য রয়েছে। তাহল:

১. পল্লী উন্নয়ন বলতে কৃষির যান্ত্রিকরণ, উফশী প্রযুক্তির প্রয়োগ করে কৃষি উৎপাদন বৃদ্ধি করাকে বুঝায়। কিন্তু পল্লী উন্নয়ন বলতে পল্লীর এলাকার অবকাঠামোসহ কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ প্রভৃতি সকল ক্ষেত্রে উন্নয়ন বোঝায়।

২. পল্লী উন্নয়ন ঘটলে পল্লীর সকল মানুষের আয় ও জীবনযাত্রার মান উন্নয়ন ঘটে। কিন্তু কৃষি উন্নয়ন ঘটলে কৃষির জমির মালিক ও কৃষি সংশিষ্ট মানুষের আয় ও জীবন মানের উন্নয়ন ঘটে।

৩. পল্লী উন্নয়নের ফলে পল্লীর সকল পেশার (কৃষি- কৃষিবহির্ভূত) মানুষের উন্নয়ন সমস্যা ও সমাধানের বিষয়টি জড়িত। পক্ষান্তরে কৃষি উন্নয়নের সাথে শুধু কৃষি সমস্যা ও সমাধানের বিষয়টি জড়িত।

৪. পল্লী উন্নয়ন পক্ষান্তরে উন্নয়নের নিশ্চয়তা ও সুযোগ তৈরি করে। কিন্তু কৃষি উন্নয়ন পল্লী উন্নয়নের নিশ্চয়তা বিধান করে না।

৫. পল্লী উন্নয়ন হলে পল্লী অঞ্চলে কৃষি, শিল্প, পরিবহন, শিক্ষা ও স্বাস্থ্য ইত্যাদি সার্বিক আর্থ-সামাজিক কাঠামোর উন্নতি হয়। পক্ষান্তরে কৃষি উন্নয়ন হলে শুধু কৃষির অবকাঠামোর উন্নয়ন হয়।

৬. পল্লী উন্নয়ন হলে পল্লী এলাকার গরীব-ধনীর ব্যবধান কমে তথা আয় বণ্টনে বৈষম্য হ্রাস পায়। পক্ষান্তরে কৃষি উন্নয়ন হলে পল্লী এলাকার আয়-বৈষম্য হ্রাস করে না রবং জমির মালিক কৃষক ও ভূমিহীন কৃষকের বৈষম্য আরও বৃদ্ধি পায়।

৭. পল্লী উন্নয়ন হলে পল্লী সমাজের উৎপাদন ও জীবন যাপনে পরিমাণগত ও গুণগত পরিবর্তন ঘটে।পক্ষান্তরে কৃষি উন্নয়ন হলে পরিমানগত উন্নয়ন ঘটে- কোনরূপ গুণগত পরিবর্তনের নিশ্চযতা দেয় না।

৮. পল্লী উন্নয়ন একটি বৃহত্তর ধারণা। সে তুলনায় কৃষি উন্নয়ন একটি আংশিক ধারণা। মূলত পল্লী উন্নয়নের একটি অংশ হলে কৃষি উন্নয়ন।

উপসংহার: উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, পল্লী উন্নয়ন ও কৃষি উন্নয়ন এ দু’টি ধারণার মধ্যে যতই পার্থক্য থাকুক না কেন উভয়ের লক্ষ্য পল্লী এলাকার মানুষের উন্নয়ন সাধন করা। পল্লী উন্নয়ন যেমন কৃষি উন্নয়নকে ত্বরান্বিত করে তেমনি কৃষি উন্নয়নও পল্লী উন্নয়নে চালিকা শক্তি হিসেবে কাজ করে। একটিকে বাদ দিলে অপরটি অর্জন করা সম্ভব নয়। তাই ধারণা দু’টি নীতি নির্ধারকদের নিকট একে অপরের বিকল্প নয় বরং পরিপূরক।