পর্যায়গত উপযোগ কি?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, পর্যায়ক্রমিক উপযোগিতা বলতে আপনি কী বোঝেন?

উত্তর: বর্ধিত উপযোগিতা: উপযোগ পরিমাপযোগ্য নয় কিন্তু তুলনাযোগ্য। এই বিবৃতির উপর ভিত্তি করে, প্রফেসর জে. এবং, হিক্স, অ্যালেন পরিমাণগত উপযোগিতাকে অবাস্তব ঘোষণা করেছেন, বলেছেন যে উপযোগিতা শুধুমাত্র ক্রমবর্ধমানভাবে পরিমাপ করা যেতে পারে। তাদের মতে, উপযোগিতা একটি মানসিক বিষয়, তাই একটি ভালোর একক থেকে প্রাপ্ত উপযোগ অর্থের পরিপ্রেক্ষিতে সঠিকভাবে পরিমাপ করা যায় না। তাই, শ্রেণিবদ্ধ ইউটিলিটি তত্ত্বটি ভোক্তাদের পছন্দের একটি নির্দিষ্ট ক্রম দ্বারা ইউটিলিটিগুলির মধ্যে তুলনা বোঝায়। উদাহরণ স্বরূপ-

১ম, ২য়, ৩য় ইত্যাদি পর্যায়ক্রমিক সংখ্যা বলা হয়।পর্যায়ক্রমিক সংখ্যা হিসাবে অনেক বার। ইত্যাদি রোমান সংখ্যা ব্যবহার করা হয়। যদি সংখ্যাগুলি ক্রমানুসারে সাজানো হয়… .Ⅱ>। হতে পারে এর মানে হল যে 3য় পর্যায়টি 2য় স্টেজের উপরে এবং 2য় স্টেজটি 1ম স্টেজের উপরে। আবার, x°, x’ এবং ‘, x’-এর তিনটি সেটের মধ্যে 4′ এর চেয়ে x’ পছন্দ করা হয় এবং x’-এর চেয়ে x’ পছন্দ করা হয় তবে অবশ্যই U(x) > U(x’) > U(x²)। এটি পর্যায়ক্রমে ইউটিলিটির ধারণা।

চিত্রে পর্যায়গতভাবে সংখ্যাগুলোকে যদি সাজানো হয়, যে 1> II III > হতে পারে। এর দ্বারা বুঝানো হয় ৩য় পর্যায়, ২য় পর্যায়ের উপরে থাকে। আবার ১ম পর্যায়ের উপরে ২য় পর্যায়ে থাকে। সুতরাং ৩য় পর্যায় ২য় পর্যায় ১ম পর্যায়ে এ ভাবে তুলনা করা যায়। একটি পর্যায় থেকে আর একটি পর্যায়ের ব্যবধান কতটা তা এখান থেকে জানা যায় না।