পরিবর্তক প্রভাব সর্বদাই ঋণাত্মক”-ব্যাখ্যা কর’।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, দেখাও যে “পরিবর্তক প্রভাব সবসময় ঋণাত্মক”।

উত্তর: প্রকৃত আয় স্থির থেকে দুটি দ্রব্যের আপেক্ষিক পরিবর্তনের ফলে দ্রব্য ক্রয়ের মধ্যে যে পরিবর্তন দেখা দেয় তাকে পরিবর্তক প্রভাব বলে। যে দ্রব্যটির দাম আপেক্ষিকভাবে কম সেই দ্রব্য বেশি পরিমাণ এবং যে দ্রব্যের দাম বাড়ে সে দ্রব্য কম পরিমাণ ক্রয় করে কিন্তু একই নিরপেক্ষ রেখায় অবস্থান করে। পরিবর্তক প্রভাবের এই সংজ্ঞা থেকে বুঝা যায় দামের পরিবর্তনের সাথে দ্রব্য ক্রয়ের সম্পর্ক বিপরীত। তাই পরিবর্তক প্রভাব ঋণাত্মক হয়। দ্রব্য মূল্যের আপেক্ষিক পরিবর্তন হলে ভোক্তার প্রকৃত আয়ে পরিবর্তন আসে।

অধ্যাপক J.R. Hicks-এ অবস্থায় আর্থিক আয় এমনভাবে পরিবর্তনের সুপারিশ করে যাতে ভোক্তা দ্রব্য বিকল্পনের মাধ্যমে পূর্বের নিরপেক্ষ রেখায় থাকতে বাধ্য হয়। সুতরাং মূল্যের পরিবর্তনের ফলে উপযোগ অর্থে ভোক্তার প্রকৃত আয় স্থির থেকে দ্রব্য ক্রয়ে যে পরিবর্তন আসে তাকে হিকসীয় পরিবর্তক প্রভাব বলা হয়। এক্ষেত্রে ভোক্তার আর্থিক আয় যে পরিমাণে হ্রাস বা বৃদ্ধির প্রয়োজন হিকস তাকে আয়ের ক্ষতিপূরণমূলক পরিবর্তন হিসাবে চিহ্নিত করেন। চিত্রের সাহায্যে ব্যাখ্যাঃ হিকসীয় পরিবর্তক প্রভাব নিম্নের চিত্রের সাহায্য ব্যাখ্যা করা হল-

চিত্রের অনুভূমিক এবং উল্লম্ব অক্ষগুলি X এবং Y পণ্যের পরিমাণ দেখায়। AB হল গ্রাহকের প্রাথমিক বাজেট লাইন। যে বিন্দু ভারসাম্য আছে. চিত্রটি পরিবর্তনশীল প্রভাব দেখায় যখন পণ্য X এর দাম পড়ে। পণ্যের দাম কমার পর ভোক্তাদের নতুন বাজেট লাইন এসি; তার প্রকৃত আয় (পণ্য X এর ভিত্তিতে পরিমাপ করা হয়েছে) BC পরিমাণ বেড়েছে। এখন পরিবর্তনশীল প্রভাব দেখানোর জন্য ভোক্তার আর্থিক আয় এমনভাবে কমাতে হবে যাতে তাকে আগের নিরপেক্ষ লাইন আইসিতে থাকতে বাধ্য করা হয়। তাই আমরা লাইন AC এর সমান্তরাল EF রেখা আঁকি। এই লাইনটি IC এ হতে বাধ্য, তাই আমরা লাইন AC এর সমান্তরাল MN রেখা আঁকি। এই লাইন বিন্দুতে লাইন IC স্পর্শ করে। তাই এই মুহুর্তে ভোক্তা ভারসাম্য বজায় রাখবে। এখন সে আগের চেয়ে X, X, পরিমাণ X বেশি কেনে। এটি মূল্য হ্রাসে হিকসিয়ান পরিবর্তনশীল প্রভাবকে প্রকাশ করে। এখন চিত্র অনুসারে, পণ্যের দাম এবং ভোক্তাদের পরিবর্তন ক্রয়ের পরিবর্তন নিম্নরূপ প্রকাশ করা যেতে পারে।