নিরপেক্ষ রেখা কাকে বলে?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, নিরপেক্ষ রেখার সংজ্ঞা দাও। অথবা, নিরপেক্ষ রেখা বলতে কি বুঝ?

উত্তর ও নিরপেক্ষ রেখা: নিরপেক্ষ রেখা হল এমন একটি রেখা যার প্রতিটি বিন্দুতে দু’টি দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ প্রকাশ পায়। প্রতিটি সংমিশ্রণ থেকে প্রাপ্ত মোট উপযোগ ভোক্তার নিকট সমান বলে বিবেচিত হয়। ফলে প্রতিটি সংমিশ্রণের প্রতি ভোক্তা নিরপেক্ষ থাকে।

এজওয়ার্থ, প্যারেটো, হিক্স, এ্যালেন প্রমুখ অর্থনীতিবিদ ভোক্তার আচরণ ও চাহিদার প্রকৃতি ব্যাখ্যা করার জন্য পর্যায়গত উপযোগ তত্ত্ব বা মার্শালের উপযোগ তত্ত্বের যে বিকল্প ব্যাখ্যা প্রদান করেন তা নিরপেক্ষ রেখা তত্ত্ব নামে পরিচিত।

সূচির সাহায্যে প্রকাশ ধরা যাক, দুটি দ্রব্য আপেল এবং কমলালেবু। এ দুটি দব্যের সমান তৃপ্তিদায়ক কয়েকটি সংমিশ্রণের একটি নিরপেক্ষ সূচি নিচে দেওয়া হল:

সংমিশ্রণ আপেল কমলালেবু উপযোগ
15Uo
B23Uo
C32Uo

উপরের তালিকা হতে দেখা যাচ্ছে যে, ।টি আপেল এবং ১টি কমলালেবু প্রথম সংমিশ্রণ (A), 2টি আপেল এবং ৩টি কমলালেবু দ্বিতীয় সংমিশ্রণ (B) এবং ওটি আপেল ও 2টি কমলালেবুর তৃতীয় সংমিশ্রণ (C) ভোক্তার নিকট সমান পছন্দসই। উপরের নিরপেক্ষ সূচির বিভিন্ন সংমিশ্রণগুলো রেখাচিত্রের সাহায্যে প্রকাশ করলে যে রেখা পাওয়া যায় সেটিই হচ্ছে নিরপেক্ষ রেখা।

রেখাচিত্রের সাহায্যে প্রকাশ:

চিত্রে, OX অক্ষে আপেলের পরিমাণ এবং OY অক্ষে কমলার পরিমাণ নির্দেশ করা হয়েছে। বিন্দু A দ্বারা ১ কমলা। চা আপেলের প্রথম সংমিশ্রণ উপস্থাপন করা হচ্ছে। একইভাবে B বিন্দু ২ কমলা এবং দ্বিতীয় C কমলা। ১টি আপেল এবং ২টি কমলালেবুর একটি তৃতীয় সংমিশ্রণ এবং C বিন্দুর সমন্বয়ে দেখানো হয়েছে। চিত্রে A, B, C বিন্দুতে যোগদান করে প্রাপ্ত রেখা হল নিরপেক্ষ রেখা।দুটি পণ্যের বিভিন্ন সমন্বয়ের প্রতিনিধিত্বকারী একটি রেখা যেখানে প্রতিটি বিন্দু সমান উপযোগ নির্দেশ করে তাকে ‘নিরপেক্ষ রেখা’ বলে।