নিরপেক্ষ রেখা ও নিরপেক্ষ মানচিত্রের মধ্যে পার্থক্য নির্ণয় কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, নিরপেক্ষ রেখা ও নিরপেক্ষ মানচিত্রের মধ্যে বৈসাদৃশ্যগুলো তুলে ধর।

উত্তর: নিরপেক্ষ লাইন এবং নিরপেক্ষ মানচিত্রের মধ্যে পার্থক্যগুলি নীচে আলোচনা করা হয়েছে:

  1. সংজ্ঞাগত পার্থক্য: নিরপেক্ষ লাইন: নিরপেক্ষ রেখা হল এমন একটি বন্টন পথ যা বেশ কয়েকটি বিন্দু নিয়ে গঠিত যেখানে প্রতিটি বিন্দুতে দুটি পণ্যের বিভিন্ন সংমিশ্রণ দেখা যায় এবং সেই সমন্বয়গুলি থেকে ভোক্তা একই পরিমাণ উপযোগিতা পায়।

নিরপেক্ষ মানচিত্র: একটি চিত্রকে নিরপেক্ষ মানচিত্র বলা হয় যদি ভোক্তার পছন্দের বিভিন্ন স্তর নির্দেশ করার জন্য একটি সারিতে বেশ কয়েকটি নিরপেক্ষ রেখা আঁকা থাকে।

  1. রেখা অঙ্কন: নিরপেক্ষ রেখার প্রতিটি বিন্দু সমান ভোক্তা উপযোগিতা নির্দেশ করে। অন্যদিকে, নিরপেক্ষ মানচিত্রের নিরপেক্ষ রেখা বরাবর বিভিন্ন পয়েন্টে বিভিন্ন ইউটিলিটি স্তর নির্দেশিত হয়।

(ক) চিত্রে নিরপেক্ষ লাইন IC-এর প্রতিটি বিন্দুতে a, b, c সম্পৃক্ততা সমান। কিন্তু নিরপেক্ষ মানচিত্রের নিরপেক্ষ লাইনের বিভিন্ন পয়েন্টে ভোক্তা সন্তুষ্টির পরিমাণ একই নয়। যেমন (খ) স্যাচুরেশন IC এর দিকে, IC1b>a পয়েন্ট।

  1. সংমিশ্রণ: গ্রাহকরা নিরপেক্ষ লাইনের উপরে প্রতিটি সংমিশ্রণ থেকে একই পরিমাণ ইউটিলিটি পান এটা সমন্বয় প্রতি নিরপেক্ষ. কিন্তু নিরপেক্ষতার মানচিত্রে, ভোক্তারা নিরপেক্ষ নয় কারণ উপরের নিরপেক্ষ রেখাগুলি নীচের নিরপেক্ষ রেখার চেয়ে বেশি সন্তোষজনক। তিনি উচ্চতর নিরপেক্ষ লাইনে পৌঁছাতে চান।
  2. লাইন প্রতিনিধিত্ব: নিরপেক্ষ রেখার ক্ষেত্রে, একটি চিত্রে শুধুমাত্র একটি নিরপেক্ষ রেখাকে উপস্থাপন করা হয়। অন্যদিকে নিরপেক্ষ মানচিত্র একই চিত্রে একাধিক নিরপেক্ষ রেখার প্রতিনিধিত্ব করে।
  3. নিরপেক্ষতা প্রকাশ: নিরপেক্ষ রেখা বিভিন্ন সংমিশ্রণের মধ্যে নিরপেক্ষতা প্রকাশ করে। বিপরীতে, নিরপেক্ষ মানচিত্র একই সাথে ভোক্তা নিরপেক্ষতা এবং পছন্দ প্রকাশ করে।তাই নিরপেক্ষ রেখা এবং নিরপেক্ষ মানচিত্রের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।