নিরপেক্ষ রেখা ও চাহিদা রেখার মধ্যে পার্থক্য নির্ণয় কর?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, চাহিদা রেখা ও নিরপেক্ষ রেখার মধ্যে বৈসাদৃশ্যসমূহ তুলে ধর।

উত্তর: নিরপেক্ষ লাইন দুটি পণ্যের বিভিন্ন সংমিশ্রণ থেকে ভোক্তারা যে পরিমাণ উপযোগিতা পায় তা নির্দেশ করে। অন্যদিকে, একটি পণ্যের চাহিদা বক্ররেখা দেখায় যে পরিমাণ ভোক্তারা বিভিন্ন দামে কিনতে পারে। যদিও এই দুটি লাইনের মধ্যে সরাসরি কোন সম্পর্ক নেই, কিছু পার্থক্য টানা যেতে পারে।

নিরপেক্ষ বক্ররেখা এবং চাহিদা বক্ররেখার মধ্যে পার্থক্য: নিরপেক্ষ বক্ররেখা এবং চাহিদা বক্ররেখার মধ্যে পার্থক্য নীচে আলোচনা করা হয়েছে:

  1. প্রথম: একটি নিরপেক্ষ লাইনের বিভিন্ন বিন্দু সমান পরিমাণে ভোক্তা উপযোগিতা নির্দেশ করে। তাই এর সমীকরণ XY = U দ্বারা চিহ্নিত করা যেতে পারে। তাই নিরপেক্ষ রেখাটিকে মূলত একটি সমদ্বিবাহু বলা যেতে পারে। কিন্তু একটি পণ্যের সমান্তরাল হওয়ার জন্য চাহিদা বক্ররেখার মতো কোন জিনিস নেই। চাহিদার স্থিতিস্থাপকতা প্রতিটি বিন্দুতে 1 হলে একটি চাহিদা বক্ররেখা প্যারাবোলিক হতে পারে। অধিকাংশ ক্ষেত্রে চাহিদা বক্ররেখা পরাবৃত্তীয় নয়।
  2. দ্বিতীয়ত: নিরপেক্ষ রেখার ঢাল দুটি পণ্যের MRS নির্দেশ করে। এই অর্থে এটি দুটি পণ্যের আপেক্ষিক সরবরাহ মূল্য প্রকাশ করে। কিন্তু চাহিদা বক্ররেখা পণ্যের পরম মূল্য নির্দেশ করে।
  3. তৃতীয়ত:নিরপেক্ষ রেখাটি ভোক্তার মনস্তাত্ত্বিক দিককে উপস্থাপন করে। কারণ এর সাথে ইউটিলিটির সম্পর্ক আছে। অন্যদিকে, চাহিদা বক্ররেখা উপাদান/পরিমাণ দিককে প্রকাশ করে। কারণ বিবেচনাধীন সবকিছুই সংখ্যাগতভাবে পরিমাপযোগ্য।
  4. চতুর্থ, নিরপেক্ষ রেখা হল যেখানে মোট উপযোগিতা বা সন্তুষ্টি এক বিন্দু থেকে অপর বিন্দুতে অপরিবর্তিত থাকে। কিন্তু চাহিদা বক্ররেখা নয়।
  5. পঞ্চম: নিরপেক্ষ রেখার বৈশিষ্ট্য অনুসারে, এটি ডানদিকে নেমে আসে এবং মূল বিন্দুর দিকে উত্তল হয়। কিন্তু চাহিদা বক্ররেখা সরলরেখা, উত্তল বা অবতল যেকোনো আকারেই হতে পারে।

অবশেষে, নিরপেক্ষ লাইনের নিরপেক্ষ ঢাল কমছে। চাহিদা বক্ররেখার ঢাল তার আকৃতির উপর নির্ভর করবে। চাহিদা বক্ররেখা সোজা বা বক্ররেখা থাকলে এর ঢাল ধ্রুবক এবং হ্রাস পেতে পারে।