নিরপেক্ষ রেখা এবং বাজেট রেখার মধ্যে পার্থক্য নির্ণয় কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, নিরপেক্ষ রেখা এবং বাজেট রেখার মধ্যে বৈসাদৃশ্যগুলো তুলে ধর।

উত্তর : বাজেট রেখা এবং নিরপেক্ষ রেখার মধ্যে পার্থক্যঃ ভোক্তার বাজেট রেখা নির্দিষ্ট আয়ে দুটি পণ্যের সর্বোচ্চ ক্রয় ক্ষমতা নির্দেশ করে। পক্ষান্তরে, নিরপেক্ষ রেখার প্রতিটি বিন্দু দুটি পণ্যের সংমিশ্রণ নির্দেশ করে যা থেকে ভোক্তা সমান উপযোগ লাভ করে।

(ক) ভোক্তার বাজেট লাইন (AB) এবং (b) ভোক্তার উদাসীনতা বক্ররেখা (IC) পাশাপাশি আঁকা হয়। উভয় লাইন বাম থেকে ডানে নেমে আসছে। অর্থাৎ উভয় রেখার ঢাল ঋণাত্মক। কিন্তু তবুও, বাজেট লাইন এবং নিরপেক্ষ লাইনের মধ্যে কিছু মৌলিক পার্থক্য রয়েছে। উদাহরণ স্বরূপ-

  1. বাজেট লাইনের ঢাল সব পয়েন্টে একই। কিন্তু, নিরপেক্ষ রেখার ঢাল সব বিন্দুতে সমান নয়।
  2. বাজেট লাইন আকারে সহজ। কিন্তু, নিরপেক্ষ রেখাটি সাধারণত উৎপত্তির দিকে উত্তল হয়।
  3. বাজেট লাইনের সমস্ত পয়েন্ট ভোক্তাদের সমান ক্রয় ক্ষমতার প্রতিনিধিত্ব করে। বিপরীতভাবে, নিরপেক্ষ লাইনের সমস্ত বিন্দু সমান উপযোগ নির্দেশ করে।
  4. বাজেট লাইনের ঢাল দুটি পণ্যের দামের পরিবর্তনের প্রান্তিক হার/পরিবর্তনের হার (MRSxy) এর অনুপাত নির্দেশ করে। বিপরীতভাবে, নিরপেক্ষ রেখার ঢাল দুটির গুণফল।
  5. ভোক্তা যা করতে চায় তা নিরপেক্ষ লাইন দ্বারা প্রকাশ করা হয়। অন্যদিকে, ভোক্তা কী সামর্থ্য রাখতে পারে তা বাজেট লাইন দ্বারা প্রকাশ করা হয়।
  6. বাজেট লাইন ভোক্তার বস্তুগত দিক দেখায়। উদাহরণস্বরূপ, ভোক্তা আয়, ব্যয়, পণ্যের মূল্য সংখ্যার সাহায্যে পরিমাপ করা যেতে পারে। কিন্তু নিরপেক্ষ লাইন দ্বারা নির্দেশিত উপযোগিতা বা সন্তুষ্টি উপাদানের পাশাপাশি মনস্তাত্ত্বিক কারণগুলিকে প্রতিনিধিত্ব করে যা সংখ্যা দিয়ে পরিমাপ করা যায় না। অর্থাৎ, একটি উদ্দেশ্যমূলক অবস্থা এবং অন্যটি বিষয়গত অবস্থা নির্দেশ করে।