দুর্ঘটনা বলতে কি বুঝ?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, শিল্পক্ষেত্রে দুর্ঘটনা বলতে কী বোঝায়?

উত্তর: ভূমিকা: শিল্পে দুর্ঘটনা সবচেয়ে মানবিক এবং ব্যয়বহুল সমস্যাগুলির মধ্যে একটি। এর ফলে মূল্যবান জীবন এমনকি মৃত্যুও ঘটে। এছাড়া দুর্ঘটনার কারণে অর্থনৈতিক ক্ষতি ও উৎপাদনের ক্ষতি হয়। অনেকে মনে করেন ‘দুর্ঘটনা’ ঐশ্বরিক কারণে হয়। প্রাকৃতিক কারণে দুর্ঘটনা ঘটলে সতর্কতার মাধ্যমে তা রোধ করা যেত না। বেশিরভাগ ক্ষেত্রে শারীরিক ও মানসিক অক্ষমতা, ত্রুটিপূর্ণ দৃষ্টি, প্রতিকূল কাজের পরিবেশ, যান্ত্রিক ত্রুটি ইত্যাদি কারণে দুর্ঘটনা ঘটে থাকে।

শিল্পে দুর্ঘটনা: সাধারণভাবে, একটি দুর্ঘটনা মানে একটি অপ্রত্যাশিত এবং অনিচ্ছাকৃত ঘটনা যা একটি কার্যকলাপে বাধা সৃষ্টি করে। কিন্তু শিল্পের ক্ষেত্রে এটি একটি গুরুতর সমস্যা। এতে মূল্যবান মানুষের প্রাণহানি ঘটছে। এমনকি এটি শ্রমিক এবং মালিক উভয়ের মৃত্যু এবং বড় ক্ষতির কারণ হতে পারে।

মনোবিজ্ঞানী হেনরিচ (Henrich) শিল্প দুর্ঘটনার সংজ্ঞায় বলেছেন, “An accident is an unplanned and uncontrolled event in which the action or reaction of an object, substance, person or radiation results in personal injury or the probability thereof,” অর্থাৎ, দুর্ঘটনা হচ্ছে একটি অপরিকল্পিত এবং অনিয়ন্ত্রিত ঘটনা যাতে কোনো ব্যক্তি বা বস্তুর ক্রিয়া-প্রতিক্রিয়া থেকে কর্মচারীরা জখম হতে পারে বা অনুরূপ সম্ভাবনার সৃষ্টি হতে পারে।
চাপানিসের মতে, “একটি দুর্ঘটনা একটি অপ্রত্যাশিত বা অবাঞ্ছিত ঘটনা বা সরাসরি কাজের পরিস্থিতি থেকে উদ্ভূত, যেমন একটি ত্রুটি। এতে ব্যক্তিগত আঘাত এবং সরঞ্জাম বা সম্পত্তির ক্ষতি জড়িত থাকতে পারে। হয়তো বা না.”ম্যাককরমিক এবং ইলগেনের মতে, “দুর্ঘটনা এমন ঘটনা যা আঘাত বা গুরুতর আঘাতের ফলে।”

উপসংহার: উল্লিখিত সংজ্ঞাগুলোর আলোকে বলা যেতে পারে যে, যান্ত্রিক ত্রুটি বা মানবিক ত্রুটির কারণে অপ্রত্যাশিতভাবে যে ক্ষতিকর ঘটনা ঘটে এবং এর ফলে ব্যক্তি, যন্ত্রপাতি বা সম্পত্তির ক্ষতি হয়- সেই ঘটনাকে শিল্প দুর্ঘটনা বলে।