দাম ও প্রান্তিক উপযোগের মধ্যে পার্থক্য কি?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, দাম ও প্রান্তিক উপযোগের মধ্যে পার্থক্য চিত্রের মাধ্যমে দেখাও।
অথবা, দাম ও প্রান্তিক উপযোগের মধ্যে বৈসাদৃশ্য তুলে ধর।

উত্তর: ভূমিকা: মূল্য এবং প্রান্তিক উপযোগের মধ্যে পার্থক্য নীচে আলোচনা করা হয়েছে-

  1. একটি পণ্যের দাম তার প্রান্তিক উপযোগিতার উপর নির্ভর করে। একটি ভাল উচ্চ টোটাল ইউটিলিটি থাকতে পারে কিন্তু কম প্রান্তিক ইউটিলিটি থাকতে পারে।
  2. একজন ক্রেতা একটি পণ্যের পরিমাণ ক্রয় করবে যেখানে ক্রেতার প্রান্তিক উপযোগ পণ্যের মূল্যের সমান হবে।
  3. অন্য কথায়, যদি পণ্যের মূল্য এবং প্রান্তিক উপযোগ সমান হয়, ভোক্তা সেই নির্দিষ্ট মূল্যে একটি পণ্য ক্রয় করে।
  4. যখন একজন ক্রেতা একটি পণ্য ক্রয় করে এবং মূল্য হিসাবে অর্থ প্রদান করে, তখন তাকে সেই অর্থের প্রান্তিক উপযোগিতা ছেড়ে দিতে হবে। কিন্তু পণ্য ক্রয়ের ফলে প্রান্তিক উপযোগিতা পাওয়া যায়।
  5. যতক্ষণ পর্যন্ত পণ্যের প্রান্তিক উপযোগ মূল্যের চেয়ে বেশি হয়, ততক্ষণ পণ্যের ভোক্তা উপযোগিতা বৃদ্ধি পাচ্ছে
    কিনব ক্রয়কৃত পরিমাণ বৃদ্ধির সাথে সাথে পণ্যটির প্রান্তিক উপযোগিতা ধীরে ধীরে হ্রাস পাবে এবং দাম সমান হবে। তাহলে ক্রেতার উপযোগিতা সর্বাধিক হবে তাই সে ক্রয় বাড়াবে না। কারণ, তারপরও কিনলে দাম হয় প্রান্তিক একটি উপযোগ কমে যাবে এবং ক্রেতা ক্ষতিগ্রস্ত হবে।

ভারসাম্য: যদি ক্রেতা শুধুমাত্র একটি পণ্য ‘X’ কেনেন, তাহলে ক্রেতার ভারসাম্য হবে P(x) = MU(X)।

গ্রাফিক্যাল এক্সপ্রেশন: প্রান্তিক উপযোগিতা এবং মূল্যের মধ্যে সম্পর্ক নিম্নলিখিত চিত্রের সাহায্যে দেখানো হয়েছে-

নীচে, OX অক্ষ ক্রয়কৃত পরিমাণ নির্দেশ করে এবং OY অক্ষ মূল্য এবং প্রান্তিক উপযোগ নির্দেশ করে।UU যদি প্রান্তিক উপযোগী লাইন হয়। পণ্যটির বাজার মূল্য হল OPI

P: রেখা দ্বারা দেখান হচ্ছে যে ক্রেতা OP দামে দ্রব্যটি যত ইচ্ছা ততই ক্রয় করতে পারে। UU রেখা PL. রেখা কে বিন্দুতে ছেদ করে, যেখানে দাম প্রান্তিক উপযোগ এবং ক্রেতা দ্রব্যটি OM পরিমাণ ক্রয় করে।

ক্রেতা দ্রব্যটি ON পরিমাণ ক্রয় করলে, প্রান্তিক উপযোগ হবে NP যা দাম অপেক্ষা বেশী। আবার ক্রেতা OT পরিমাণ ক্রয় করলে, প্রান্তিক উপযোগ হবে ১ যা দাম অপেক্ষা কম। ফলে ক্রেতা ক্রয় কমিয়ে দেবে।

কাজেই, কেবলমাত্র OM পরিমাণ দ্রব্য ক্রয় করা হলে প্রান্তিক উপযোগ ও দাম সমান হয়। এটাই ক্রেতার ভারসাম্য ক্রয়। উপসংহারঃ পরিশেষে আমরা বলতে পারি, দাম ও প্রান্তিক উপযোগের মধ্যে উপরোক্ত পার্থক্যগুলোই প্রধান। এছাড়াও এদের মধ্যে আরও কিছু পার্থক্য বিদ্যমান। তবে উপরোক্ত গুলোই প্রধান।