ত্রিদলীয় গণ ঐক্যজোট কী? ব্যাখ্যা কর।

অথবা, ত্রিদলীয় গণ ঐক্যজোট সম্পর্কে যা জান লিখ ।
উত্তর৷ ভূমিকা :
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে ত্রিদলীয় গণ ঐক্যজোট গঠন ছিল একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক ঘটনা। মূলত আওয়ামী লীগ ও তার সমমনা দলগুলোর সমন্বয়ে গঠিত হয় ত্রিদলীয় গণ ঐক্যজোট।
ত্রিদলীয় গণ ঐক্যজোট : বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে আওয়ামী লীগসহ বিভিন্ন বামপন্থি ও অন্যান্য স্বাধীনতার পক্ষের শক্তিগুলো একত্রে যুদ্ধ করে বাংলাদেশকে স্বাধীন করে। বাংলাদেশ আওয়ামী লীগ, ন্যাশনাল আওয়ামী পার্টি (মোজাফফর) ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মণি সিং) এ তিন দলের সমন্বয়ে গঠিত হয় ত্রিদলীয় গণতান্ত্রিক জোট। ন্যাপ (মোজাফফর) ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাথে আওয়ামী লীগের সুসম্পর্ক গড়ে উঠে এবং রাষ্ট্রীয় মৌলিক নীতির সাথে ন্যাপ (মোজাফফর) ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টি অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে। মূলত আওয়ামী লীগ বিরোধী দলগুলোর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে এ জোট গঠন করে। অরাজকতা রোধ, মুনাফাখোরি, মজুদদারি, কালোবাজারি, দুর্নীতি ও সমাজবিরোধী কার্যকলাপ রোধ করার জন্য এ দল তিনটি একযোগে কাজ করে যাওয়ার সংকল্প গ্রহণ করে, যার প্রেক্ষিতে ১৯৭৩ সালের অক্টোবর মাসে আওয়ামী লীগ, ন্যাশনাল আওয়ামী পার্টি ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সমন্বয়ে গঠিত হয় ত্রিদলীয় গণ ঐক্যজোট।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ত্রিদলীয় গণ ঐক্যজোট ছিল বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। মূলত বাকশাল ছিল ত্রিদলীয় গণ ঐক্যজোটের সম্মিলিত রূপ।