জাতিবর্ণ ও শ্রেণীর মধ্যে পার্থক্য নির্ণয় কর?

অথবা, “জাতিবর্ণ ও শ্রেণির মধ্যে বৈসাদৃশ্য কোথায় আলোচনা করে বুঝিয়ে দাও।
অথবা, “জাতিবর্ণ ও শ্রেণির মধ্যে অসামঞ্জস্য দিকসমূহ তুলে ধর।
উত্তরা৷ ভূমিকা :
প্রকৃত বিচারে সমাজ হলো বৈচিত্র্য বা বৈসাদৃশ্যপূর্ণ। আর্থসামাজিক, জাতীয়, আন্তর্জাতিক, জাতিধর্ম ও রাজনীতি প্রভৃতি বিষয়ের ভিত্তিতে সমাজ শ্রেণিভিত্তিক। সমাজের মধ্যে ধনী-দরিদ্র, শ্রমিক-মালিক, শিল্পপতি ও কৃষিজীবী প্রভৃতি শ্রেণিবর্ণের মানুষ বাস করে। ফলে সমাজ নানাভাবে স্তরবিন্যস্ত। এ স্তরবিন্যাসের মধ্যে দুটি অংশ হলো, জাতিবর্ণ প্রথা (Caste system) এবং শ্রেণি ব্যবস্থা (Class system)। সুতরাং স্তরবিন্যাসকে জানতে হলে এ দুই প্রত্যয় সম্পর্কে বিস্তারিত জানা প্রয়োজন। উপর্যুক্ত আলোচনার মাধ্যমে জাতিবর্ণ ব্যবস্থা ও শ্রেণি ব্যবস্থার মধ্যকার পার্থক্য সুস্পষ্ট হয়েছে বলে ধারণা করা যায়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার শেষে বলা যায় যে, জাতিবর্ণ প্রথা শুধুমাত্র ভারতে এক অন্যতম ও অদ্বিতীয়। এর বৈশিষ্ট্য বিচারে লক্ষ্য করলে দেখা যাবে যে, এটি হলো একটা বদ্ধ বা (Close group) ব্যবস্থা। তবে বর্তমানে ভারতের শিল্পায়িত সমাজে এর প্রভাবের মাত্রা অনেকাংশে কমে আসছে। অন্যদিকে, Class system বা শ্রেণি ব্যবস্থা সর্বজনীন, যা বিশ্বের সর্ব জায়গায় খুঁজে পাওয়া যায় যেখানে সামাজিক গতিশীলতা অনেক বেশি মাত্রায় লক্ষণীয়। ফলে এটাকে উন্মুক্ত ব্যবস্থা (Open system) ও বলা হয়ে থাকে।

https://topsuggestionbd.com/%e0%a6%b7%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4/