চাহিদার পূর্বাভাসের উদ্দেশ্যসমূহ আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, চাহিদার পূর্বাভাসের কাজসমূহ লিখ।

উত্তরঃ পূর্বাভাস প্রদানের কোন না কোন উদ্দেশ্য থাকে। চাহিদা পূর্বাভাসের প্রধান উদ্দেশ্য হল প্রতিষ্ঠানে তার মুনাফা সর্বাধিক করার জন্যে কাম্য মাত্রার উৎপাদন ও বিক্রয় নিশ্চিত করা। চাহিদার পূর্বাভাগের উদ্দেশ্যসমূহ মূলত স্বল্পকালীন ও দীর্ঘকালীন এ দু’ভাগে পৃথক করে ব্যাখ্যা করা হয়। কারণ চাহিদা পূর্বাভাসের উদ্দেশ্যসমূহ সময়ের সাথে সংশিষ্ট

চাহিদার পূর্বাভাসের উদ্দেশ্যসমূহঃ নিম্নে সাহিদার পূর্বাভাসের উদ্দেশ্যসমূহ আলোচনা করা হল- (ক) স্বল্পকালীন:

১. স্বল্পকালীন পূর্বাভাসের প্রধান উদ্দেশ্য হল অতি ও অল্প উৎপাদন থেকে ফার্মকে রক্ষা করা। অর্থাৎ পূর্বানুমান যারা প্রত্যাশিত বিক্রয় নির্ধারণ করে ফার্মের ভারসাম্য অর্জনে সহায়তা করা।

২. ফার্মের জন্য সঠিক মুল্যনীতি নির্ধারণ করা।

২. বিক্রর লক্ষ্য মাত্রা নির্ধারণ, বিজ্ঞাপন এবং সম্প্রসারণ পদক্ষেপ গ্রহণ করা।

৩. স্বল্পকালীন পূর্বাভাস ফার্মের কাঁচামাল, খরচ হ্রাস ও মজুদ নিয়ন্ত্রণের জন্য ভবিষ্যৎ সম্পদের প্রয়োজনীয়তা নিরূপণ করে।

(খ) দীর্ঘকালীন পূর্বাভাস:

১. ফার্মকে তার প্রতিটি দ্রব্যের চাহিদা জানতে হবে। অর্থাৎ নতুন পরিকল্পনা গ্রহণ এবং পুরাতন প্রকল্পের সম্প্রসারণ দীর্ঘকালীন পূর্বাভাসের প্রধান উদ্দেশ্য।

২. চাহিদা বাড়লে দীর্ঘকালে দক্ষ শ্রমিক ব্যবস্থাপক প্রয়োজন পড়বে। এজন্য সঠিক পরিকল্পনা গ্রহণ করে এদের উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

৩. ফার্মের জন্য দীর্ঘকালীন আর্থিক রিকল্পনা প্রণয়ন করা।উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

পরিশেষে বলা যায় যে, চাহিদার উপরোক্ত উদ্দেশ্যগুলো ছাড়াও আরো কিছু উদ্দেশ্য রয়েছে। যেমন- চাহিদার পূর্বাভাসের মাধ্যমে সরকার কোন দ্রব্যের আমদানি ও রপ্তানি নীতি প্রণয়ন করতে পারে এবং তদানুযায়ী আর্থিক ও রাজখ নীতি নির্ধারণ করতে পারে।