চাহিদার পরিমাণের পরিবর্তন ও চাহিদার স্থানান্তর চিত্রসহ ব্যাখ্যা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা চাহিদার সংকোচন সম্প্রসারণ ও চাহিদার হ্রাস-বৃদ্ধি চিত্রসহ ব্যাখ্যার কর।

উত্তর: ভূমিকা: চাহিদা বিধিতে চাহিদার সংকোচন-সম্প্রসারণ বা চাহিদার পরিমাপের পরিবর্তন ধারণ্যাটি ওতোপ্রোতভাবে জড়িত। চাহিদ বিধিতে দামের সাথে চাহিদার বিপরীত সম্পর্ক দেখানো হয়। আবার প্রবোর দামের সাথে ভোক্তার আচরণ সম্পর্কিত থাকে।

(১) চাহিদা সংকোচন-সম্প্রসারণ বা চাহিদার পরিমাণের পরিবর্তন:
চাহিদার অন্যান্য নির্ধারকসমূহ যেমন ক্রেতার আয়, রুচি, বিকল্প ও পরিপূরক দ্রব্যের দাম ইত্যাদি স্থির থাকলে দামের পরিবর্তনের ফলে চাহিদা পরিমাণের যে পরিবর্তন ঘটে তাকে চাহিদার সংকোচন-সম্প্রসারণ বলা হয়। দাম কমলে চাহিদার পরিমাণ সম্প্রাসারিত হয়। আবার দাম বাড়লে চাহিদার পরিমাণ সংকোচিত হয়। সংকোচন সম্প্রসারণকে আবার চাহিদার পরিমাণের পরিবর্তন (Change in quantily demand বলা হয়। এক্ষেত্রে চাহিদার পরিমাণ একই রেখায় উঠানামা করে বলে সংকোচন-সম্প্রসারণ আবার একই রেখায় চাহিদার স্থান পরিবর্তন” (Movement alongih demand carve) বুঝায়। সংকোচন সম্প্রসারণ ধারণাটি চিত্রে সাহায্য দেখানো হল।

দাম p থেকে p। এ হ্রাস পেলে চাহিদার পরিমাণ থেকে Q, এ সম্প্রসারিত হয়।

আবার দাম p, থেকে P তে বৃদ্ধি পেলে চাহিদার পরিমাণ ৫, থেকে থেকে সংকোচিত হয়। এখানে চাহিদার পরিমাণ DD রেখা বরাবর E থেকে E বিন্দুতে এবং B, থেকে : বিন্দুতে উঠানামা করে।

চাহিদার হ্রাস-বৃদ্ধিঃ দামের পরিবর্তন ছাড়া অন্যান্য পরিবর্তক যেমন- ক্রেতার আয়, রুচি, অভ্যাস ইত্যাদি পরিবর্তনের কারণে চাহিদার পরিবর্তন হলে চাহিদার, হ্রাস-বৃদ্ধি বলে।

চাহিদার বৃদ্ধি (Increase in Demand): দাম অপরিবর্তিত থেকে যদি অন্যান্য বিষয় যেমন- ক্রেতার আয়, রুচি, অভ্যাস ইত্যাদি পরিবর্তন ঘটে এবং এর ফলে চাহিদার পরিমাণ বৃদ্ধি পাঃ তবে তাকে চাহিদার বৃদ্ধি বলে।

চাহিদা বৃদ্ধির কারণঃ

(১) আয় বৃদ্ধি পেলে

২) রুচির অনুকূল পরিবর্তন হলে।

(৩) বিকল্প দ্রব্যের দাম বৃদ্ধি পেলে।

(৪) পরিপূরক দ্রব্যের দাম হ্রাস পেলে।

(৫) দ্রব্যের বিজ্ঞাপন প্রচার বৃদ্ধি পেলে

(৬) দ্রব্যের ভবিষ্যৎ দাম বৃদ্ধির প্রত্যাশা

রেখা চিত্রের সাহায্যে প্রকাশঃ নিম্নের চিত্রে চাহিদার বৃদ্ধি দেখানো হলঃ পার্শ্বের চিত্রে ০৪ অক্ষে চাহিদার পরিমাণ এবং oy অক্ষে দ্রব্যের দাম দেখানো হয়েছে। DD হল প্রাথমিক চাহিদা রেখা।

চিত্রের দেখা যাচ্ছে,

চাহিদার বৃদ্ধি OP দামে ক্রেতা DD রেখার A বিন্দুতে অবস্থান করে Oq পরিমাণ দ্রব্য ক্রয় করে এরপর একই দাম (OP) থাকা সত্ত্বে ও ক্রেতা নতুন চাহিদা রেখা DD এর B বিন্দুতে অবস্থান করে Oq; পরিমাণ দ্রব্য ক্রয় করে। এ চাহিদা বৃদ্ধি দ্রব্যের দাম কমার ফলে ঘটেনি বরং ক্রেতার আয় বা চাহিদার অন্যান্য নির্ধারকসমূহের পরিবর্তনের জন্য ঘটেছে। এভাবে দামের পরিবর্তন ছাড়াই ক্রেতার চাহিদার পরিমাণ বাড়লে তাকে চাহিদা বৃদ্ধি (Inerease in Demand) বলা হয়।

চাহিদার হ্রাস (Decrease in Demand) : ক্রেতার আয় রুচি, অভ্যাস ইত্যাদিও পরিবর্তনের ফলে দাস অপরিবর্তিত থেকে চাহিদার পরিমাণ কমে গেলে তাকে চাহিদা হ্রাস বলে।

চাহিদা হ্রাসের কারণ:

(১) আয় হ্রাস পেলে

(২) রুচির পরিবর্তনের ফলে দ্রব্যটি অপছন্দনীয় হলে

(৩) বিকল্প দ্রব্যের দাম হ্রাস পেলে

(৪) পরিপূরক দ্রব্যের দাম বৃদ্ধি পেলে।

(৫) দ্রব্যের বিজ্ঞাপন প্রচার হ্রাস পেলে।

(৬) দ্রব্যের ভবিষ্যৎ দাম হ্রাসের প্রত্যাশা।

রেখা চিত্রে সাহয্যে প্রকাশঃ নিম্নের চিত্রের চাহিদার হ্রাস দেখানো হল।

পার্শ্বের চিত্রে (OX অক্ষে চাহিদার পরিমাণ OY অক্ষে দ্রব্যের দাম দেখানো হল।

DD হল প্রাথমিক চাহিদা রেখা।

চিত্রে দেখা যাচ্ছে, ক্রেতারা Op দামে DD রেখার A বিন্দুতে অবস্থান করে O₁। পরিমাণ দ্রব্য ক্রয় করে।

এরপর নাম একই (up) থাকা সত্ত্বে ও ক্রেতার নতুন চাহিদা রেখা DD এর ৪ বিন্দুতে অবস্থান করে (4) পরিমাণ দ্রব্য ক্রয় করে।

এ চাহিদা হ্রাস দ্রব্যের দাম বৃদ্ধির ফলে ঘটেনি। বরং ক্রেতার আয় বা চাহিদার অন্যান্য নির্ধারকসমূহের পরির্তনের জন্যই ঘটেছে। এভাবে দামের কোন পরিবর্তন ছাড়াই ক্রেতার চাহিদার পরিমাণ কমে গেলে তাকে চাহিদার হ্রাস (Decrease is Demand) বলা হয়।

উপসংহার: উপরিউক্ত আলোচনার পরিসমাপ্তি টানতে গিয়ে আমরা এই সিদ্ধান্তে উপনীত হতে পারি যে, দামের পরিবর্তনের প্রভাবে চাহিদার যে পরিবর্তন হয় তাকে চাহিদার সংকোচন সম্প্রসারণ বলা হয়। অন্যদিকে দাম স্থির থেকে অন্যকোনো উপাদানের প্রভাবে যদি চাহিদার পরিবর্তন হয় তবে তাকে বলা হয় চাহিদার হ্রাসবৃদ্ধি।