গ্রামীণ ব্যাংক কী?

অথবা, গ্রামীণ ব্যাংক ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, গ্রামীণ ব্যাংক বলতে কী বুঝ?
অথবা, গ্রামীণ ব্যাংক কাকে বলে?
অথবা, গ্রামীণ ব্যাংকের সংজ্ঞা দাও।
উত্তরা।৷ ভূমিকা :
গ্রাম বাংলার দুস্থ, অসহায় দরিদ্রদের উন্নয়নে যেসব আইনসিদ্ধ আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান কর্মরত রয়েছে, সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে গ্রামীণ ব্যাংক।বাংলাদেশের গ্রামীণ দরিদ্র, দুস্থ ও ভূমিহীন পরিবারের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গ্রামীণ ব্যাংক।
গ্রামীণ ব্যাংক : সাধারণভাবে গ্রামীণ ব্যাংক বলতে, পল্লির ভূমিহীন দরিদ্র পুরুষ ও মহিলাদের ঋণদানের জন্য একটি বিশেষ অর্থলগ্নিকারী স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানকে বুঝায়। এর লক্ষ্য হলো বিনা জামানতে গরিবদের কাছে ব্যাংকের ঋণসুবিধা এনে দেয়া, যাতে তারা মহাজনের অত্যাচার থেকে নিজেদের রক্ষা করতে পারে, নিজেদের আয়ের পথ নিজেরাই বের করে নিতে পারেন। ব্যাপকভাবে গ্রামীণ ব্যাংক বলতে এমন একটি প্রতিষ্ঠানকে বুঝায়, যার মাধ্যমে গ্রামীণ জনগণ নিজেদেরকে একটি সংগঠনের আওতায় আনতে পারেন এবং নিজেদের মধ্যে একটা সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে পারেন।
সুতরাং গ্রামীণ ব্যাংক হলো এমন একটি প্রতিষ্ঠান যেখানে –
ক. গরিব মানে শুধু গরিব পুরুষ নয়, গরিব মহিলা ও পুরুষ উভয়ের সেবায়ই নিয়োজিত থাকে।
খ. মানুষ ব্যাংকের কাছে আসবে না, ব্যাংক মানুষের কাছে যাবে।
গ. “নিম্ন আয়, নিম্ন সঞ্চয়, নিম্ন বিনিয়োগ, নিম্ন আয়” এ দুষ্টচক্রকে “নিম্ন আয় ঋণ বিনিয়োগ, অধিক আয়, অধিক ঋণ, অধিক বিনিয়োগ, অধিক আয় সংবলিত সম্প্রসারণশীল ব্যবস্থায় রূপান্তরিত করাকে বুঝায়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষাপটে বলা যায় গ্রামীণ ব্যাংকই একমাত্র ব্যাংক যা দারিদ্র্য দূর করার অভিপ্রায় নিয়ে দেশের সর্বত্র কাজ করে যাচ্ছে।যা অন্য কোনো ব্যাংকিং ব্যবস্থার ক্ষেত্রে নেই।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/