খাজনা কেন দেওয়া হয়?

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর:ভূমিকা: খাজনার উৎপত্তি বা উদ্ভব সম্পর্কে অর্থনীতিবিদদের মধ্যে বিভিন্ন মত রয়েছে। ফরাসী ভূমিবাদী অর্থনীতিবিদগণের মতে, প্রকৃতির বদান্যতার কারণে খাজনার উদ্ভব হয়। রিকার্ডোর মতে, ভূমির উর্বরতার পার্থক্যের কারণে খাজনার উদ্ভব হয়। আধুনিক অর্থনীতিবিদগণ খাজনা সম্পর্কে ভিন্ন মতামত রাখেন। নিম্নে খাজনার উৎপত্তি সম্পর্কে আলোচনা করা হল।

১. জমির সীমাবদ্ধ যোগানঃ খাজনা উৎপত্তির প্রধান কারণ জমির যোগানের সীমাবদ্ধতা। দেশের জনসংখ্যা দিন। দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে জমির চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। কিন্তু জমির যোগান মোটামোটি সীমাবদ্ধ। তাই জমির খাজনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

২. জমির উর্বরতার পার্থক্যঃ জমির উর্বরতার পার্থক্যের কারণে খাজনার উদ্ভব ঘটে। জমির ক্ষেত্রে লক্ষ্য করা যায়,কোন জমি বেশি উর্বর আবার কোন জমি কম উর্বর। অপেক্ষাকৃত বেশি উর্বর জমির খাজনা বেশি।

৩. অবস্থানগত পার্থক্যঃ জমির অবস্থানগত পার্থক্যের কারণে খাজনার উদ্ভব ঘটে। জমি যদি শহর বা লোকালয়ের কাছে থাকে তাহলে চাষাবাদে সুবিধা হয়। এ জন্য এসব জমির খাজনা বেশি হয়।

৪. ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধির কার্যকারিতাঃ জমির ক্ষেত্রে এ বিধি কার্যকর হয় বলে খাজনা প্রদান করতে হয়। একই জমিতে ক্রমাগত অধিক হারে শ্রম ও মূলধন নিয়োগ করলে উৎপাদনের পরিমাণ প্রথমে বাড়লেও পরে তা ক্রমহ্রাসমান হয়। এ জন্য ভূমি ব্যবহারের জন্য খাজনা দিতে হয়।

৫. উপাদানের যোগান সীমিত: উপাদানের যোগান সীমিত কিন্তু অত্যাবশ্যক হলে সেই উপকরণ ব্যবহারের জন্য খাজনা প্রদান করতে হয়।

৬. স্থানান্তর ব্যয়ঃ স্থানান্তর ব্যয় বা সুযোগ ব্যয়ের প্রেক্ষিতে খাজনার সৃষ্টি হয়। জমির বিকল্প ব্যবহারের কারণে এ ধরনের ব্যয়ের সৃষ্টি হয়। একখন্ড জমিতে ধান, পাট উভয়ই চাষ করা যায়। কিন্তু যে কোন একটি চাষ করতে হলে জমিতে যে সুযোগ ব্যয় এর সৃষ্টি হয় তাই খাজনা।

উপসংহারঃ উপরের আলোচিত কারণসমূহের জন্যই খাজনার সৃষ্টি হয় এবং খাজনা দেওয়া হয়। ভূমি হলো প্রকৃতি প্রদত্ত আর খাজনা প্রকৃতি প্রদত্ত উপাদানের সাথেই সংশ্লিষ্ট।