খাজনা ও দামের মধ্যে সম্পর্ক কি?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, খাজনা কি দামের অন্তর্ভুক্ত?

উত্তর:ভূমিকা:খাজনা ও দামের মধ্যে সম্পর্ক নিয়ে দুটি পরস্পর বিরোধী মতবাদ প্রচলিত রয়েছে। ক্ল্যাসিক্যাল অর্থনীতিবিদ রিকার্ডোর মতবাদ হল খাজনা দামের অন্তর্ভুক্ত নয়। আধুনিক মতবাদ হল, খাজনা দামের অন্তর্ভুক্ত হয়।

খাজনা ও দামের সম্পর্ক নিম্নে আলোচনা করা হলো-

১. রিকার্ডোর মতবাদঃ “খাজনা দামের অন্তর্ভুক্ত নয়। খাজনা হল উৎপাদন খরচের পর উদ্বৃত্ত আয়।” তাঁর তত্ত্বানুসারে উৎপন্ন দ্রব্যের দাম দ্বারাই খাজনা নির্ধারিত হয়। খাজনার কারণে দামের কোন পরিবর্তন ঘটে না। রিকার্ডোর মতে, ‘খাজনা দেওয়ার জন্য ফসলের দাম বাড়ে না বরং ফসলের দাম বাড়ে বলে খাজনা দিতে হয়।” তিনি যুক্ত দেন যে, প্রান্তিক জমির আয় ও ব্যয় পরস্পর সমান বিধায় সেক্ষেত্রে খাজনা শূন্য। তাই উৎপন্ন দ্রব্যের দাম নির্ধারণে খাজনা কোন ভূমিকা পালন করে না।

২. আধুনিক মতবাদঃ আধুনিক অর্থনীতিবিদের মতে, খাজনা দামের অন্তর্ভূক্ত হবে কিনা তা দুটি দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করা যায়:

(1) সামগ্রিক দৃষ্টিকোন থেকে জমি প্রকৃতির দান হওয়ায় এর কোন উৎপাদন ব্যয় নেই এবং এর যোগান দাম শূন্য। ফলে আয়ের অংশই উদ্বৃত্ত তথা খাজনা, যা দামের উপর প্রভাব বিস্তার করে না।

(2) ব্যক্তির দৃষ্টিকোণ থেকে, জমির যোগান স্থিতিস্থাপক এবং জমি বিকল্প ব্যবহারযোগ্য। এক্ষেত্রে যে সুযোগ ব্যয়ের সৃষ্টি হয়, তা উৎপাদন খরচের মধ্যে ধরে ফসলের দাম নির্ধারণ করা হয়। এক্ষেত্রে খাজনা দামকে প্রভাবিত করে। আধুনিক ব্যবসায়ীরাও খাজনা বাড়লে তাকে উৎপাদন খরচের সাথে যুক্ত করে পণ্য দ্রব্যের দাম নির্ধারণ করে। .

উপসংহার: পরিশেষে বলা যায়, খাজনা উৎপাদন ব্যয়ের অন্তর্ভূক্ত কি-না বা খাজনা ও দামের সম্পর্ক কিরূপ তা নির্ভর করে বিষয়টি কোন প্রেক্ষাপটে বিবেচনা করা হচ্ছে তার উপর।