খাজনা ও উপ-খাজনা বা নিম খাজনার মধ্যে পার্থক্য কি?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, খাজনা ও উপ-খাজনার মধ্যে বৈসাদৃশ্য কি হতে পারে তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

উত্তর : ভূমিকা:খাজনা ও নিম খাজনা উভয়ই উপাদানের যোগানের অস্থিতিস্থাপকতা থেকে সৃষ্টি হলেও ধারণা দুইটির মধ্যে নিম্ন লিখিত পার্থক্য লক্ষ্য করা যায়।

১. সংজ্ঞাগতঃ সম্পূর্ণ অস্থিতিস্থাপক বৈশিষ্ট্যের কারণে ভূমি হতে যে অতিরিক্ত আয় পাওয়া যায়, তাকে অর্থনীতিতে
খাজনা বলে। পক্ষান্তরে, স্বল্পকালে চাহিদা বাড়ার ফলে মানুষের তৈরী উপাদান হতে যে অতিরিক্ত আয় পাওয়া যায়, তাকে নিম খাজনা বলে।

২. সূত্রঃ খাজনা = TRTC বা, খাজনা AR-AC. অপরদিকে, নিম খাজনা TR-TVC বা, নিম খাজনা=AR-AC

৩. উৎস: ভূমি ও অন্যান্য প্রাকৃতিক সম্পদই খাজনার উৎস। কিন্তু মনুষ্য সৃষ্ট যন্ত্রপাতি ও অন্যান্য সরঞ্জামই নিম খাজনার উৎস।

৪. স্থিতিস্থাপকতা: তুমি ও অন্যান্য প্রাকৃতিক সম্পদের যোগান চিরকাল অস্থিতিস্থাপক। পক্ষান্তরে, মনুষ্য সৃষ্ট যন্ত্রপাতির যোগান স্বল্পকালে অস্থিতিস্থাপক কিন্তু দীর্ঘকালে স্থিতিস্থাপক।

৫. পূর্ণাঙ্গ বনাম অপূর্ণাঙ্গ: বিশুদ্ধ খাজনা একটি পূর্ণাঙ্গ ধারণা এবং নিম খাজনা একটি অপূর্ণাঙ্গ ধারণা।

৬. উদ্বৃত্ত আয় বনাম উৎপাদন খরচের অংশঃ খাজনা হল খরচের উদ্বৃত্ত বা উদ্বৃত্ত আয়। পরিবর্তনশীল ব্যয়ের প্রেক্ষিতে নিম খাজনা দীর্ঘকালে উৎপাদন খরচের অংশ হয়।।

৭. দীর্ঘকালে বনাম স্বল্পকালে: খাজনা ধারনাটি স্বল্পকাল ও দীর্ঘকাল উভয় সময়ের জন্য প্রযোজ্য। অপরপক্ষে, নিম খাজনা ধারণাটি শুধুমাত্র স্বল্পকালীন ধারণার সাথে সামঞ্জস্যপূর্ণ।

৮. ক্লাসিক্যাল বনাম নিও-ক্লাসিক্যালঃ খাজনা ধারণাটি মূলত ক্লাসিক্যাল অর্থনীতিবিদ রিকার্ডো এ প্রবর্তন করেন। কিন্তু নিম খাজনার ধারণাটি নিও ক্লাসিক্যাল মার্শাল প্রবর্তন করেন।

৯. যোগানের পরিবর্তন: রাষ্ট্র কোন কারণে খাজনা বাজেয়াপ্ত করলেও জমির যোগান অপরিবর্তিত থাকে। অপরদিকে, রাষ্ট্রে নিম খাজনা গ্রহণ করলে মনুষ্য সৃষ্ট উপাদানের যোগান হ্রাস পায়।

১০. পণ্য মূল্য নির্ধারণ: খাজনা যেহেতু আয়ের উদ্বৃত্ত তাই এটি পণ্য মূল্য নির্ধারণ করে না। এবং দীর্ঘকালে নিম খাজনা যেহেতু উৎপাদন খরচের অংশ হয় তাই এটি পণ্যের মূল্যের অন্তর্ভুক্ত।

১১. পৃথক তত্ত্বঃ রিকার্ডো খাজনাকে বিশেষ অর্থে ব্যবহার করে এর বিশ্লেষণে পৃথক তত্ত্ব উদ্ভাবন করেন। পক্ষান্ত রে, আধুনিক অর্থনীতিবিদগণ নিম খাজনা আলোচনায় চাহিদা ও যোগানের ক্রিয়া-প্রতিক্রিয়ায় যেভাবে দাম সৃষ্টি হয়, সেরূপ মূল্য তত্ত্বের প্রয়োগের মাধ্যমেই এর আলোচনা করেন। পৃথক তত্ত্ব হিসেবে এটি বিবেচনা করা হয়নি।

উপসংহার: উপরের আলোচনা থেকে দেখা যায় যে, স্বল্পকালে খাজনা ও নিম খাজনার মধ্যে কিছুটা সাদৃশ্য রয়েছে। স্বল্পকালীন সময়ে খাজনা এবং নিম খাজনা উভয়ই উদ্বৃত্ত আয়। কিন্তু দীর্ঘকালে খাজনা উদ্বৃত্ত আয় হলেও নিম্ন- খাজনা স্বাভাবিক মুনাফার অংশ হিসেবে গণ্য হয়। সুতরাং স্বল্পকালে খাজনা ও নিম-খাজনার মধ্যে সাদৃশ্য থাকলেও দীর্ঘকালে খাজনা ও নিম খাজনা ধারণা দুটির মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে।