ক্ষমতা ও কর্তৃত্বের পার্থক্য লিখ ?

অথবা, পার্থক্যের ভিত্তিতে ক্ষমতা ও কর্তৃত্বের বর্ণনা দাও।
অথবা, ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে কী কোন পার্থক্য আছে? আলোচনা কর।
অথবা, ক্ষমতা ও কর্তৃত্বের তুলনামূলক সম্পর্ক আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
রাজনৈতিক প্রতিষ্ঠান বলতে রাষ্ট্র, আমলাতন্ত্র, রাজনৈতিক দল ও স্বার্থগোষ্ঠী প্রভৃতিকে বুঝায়। সমাজতত্ত্বে এসব রাজনৈতিক প্রতিষ্ঠান ও তাদের কার্যাবলি পর্যালোচনা করা হয়। সমাজতত্ত্বের এ ধরনের আলোচনার পরিপ্রেক্ষিতে ক্ষমতা ও কর্তৃত্ব (Power and authority) সংক্রান্ত আলোচনা অপরিহার্য এবং গুরুত্বপূর্ণ প্রতিপন্ন হয় ।
ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে পার্থক্য : ক্ষমতা এবং কর্তৃত্বের মধ্যে যদিও বিভিন্ন সম্পর্ক বিদ্যমান, তথাপি এদের মধ্যে বিভিন্ন পার্থক্য পরিলক্ষিত হয়। নিম্নে ক্ষমতা এবং কর্তৃত্বের মধ্যে পার্থক্য আলোচনা করা হলো :
১. সংজ্ঞা, প্রকৃতি ও কার্যপদ্ধতির পরিপ্রেক্ষিতে ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে পার্থক্য পরিলক্ষিত হয়। ক্ষমতাশালী কোন ব্যক্তি অনিচ্ছুক কোন ব্যক্তির উপর জোর করে ক্ষমতা প্রয়োগ করে থাকে। কিন্তু কর্তৃত্বের উদ্ভব হয় ক্ষমতা ও বৈধতার একত্রিত উপস্থিতির ভিত্তিতে।
২. ওয়েলডন (T. D. Weldon) তাঁর ‘The Vocabulary of Politics’ শীর্ষক গ্রন্থে ক্ষমতা এবং কর্তৃত্বের মধ্যে পার্থক্য প্রতিপন্ন করেছেন। তাঁর মতে, বলপ্রয়োগের ব্যবস্থা কর্তৃত্বসম্পন্ন। ক্ষমতা কর্তৃত্ব হিসেবে প্রতিপন্ন হয় বা সংশিষ্ট সকলের সাধারণ স্বীকৃতিসহ প্রযুক্ত হয়। তবে তিনি বলেছেন যে, অধিকাংশ মানুষ যদি দুষ্টু প্রকৃতির হয় তবে নিকৃষ্ট কর্তৃত্বের সৃষ্টি হতে পারে। এক্ষেত্রে রাজনৈতিক কর্তৃত্ব অনিষ্টকর হওয়ার আশঙ্কা থাকে।
৩. কর্তৃত্বের অধিকারী না হয়েও ক্ষমতা প্রয়োগের ঘটনা ঘটতে পারে। এক্ষেত্রে কোন সামরিক অভ্যুত্থানের কথা বলা যায়। এরকম অভ্যুত্থানের মাধ্যমে সেনাবাহিনীর প্রধান ক্ষমতা কায়েম করতে পারেন। অপরপক্ষে প্রকৃত ক্ষমতার না হয়ে প্রকৃত কর্তৃত্বের অধিকারী হওয়া যায় না।
৪. ক্ষমতার অধিকারী নিছক বলপ্রয়োগের মাধ্যমেই লাভ করতে পারে। কিন্তু এ আনুগত্য দীর্ঘস্থায়ী হয় না। অপরপক্ষে, কর্তৃত্ব সাধারণত বলপ্রয়োগের মাধ্যমে অর্জিত হয় না।
৫. ক্ষমতার সাথে বলপ্রয়োগের উপাদান ওতপ্রোতভাবে জড়িত। কিন্তু বলপ্রয়োগের উপাদানের সাথে কর্তৃত্ব সম্পর্কহীন।
৬. কর্তৃত্বহীন ক্ষমতা অস্তিত্বে সম্ভব। নিছক বলপ্রয়োগের মাধ্যমে কোন ব্যক্তি বা গোষ্ঠী নিজের ইচ্ছানুসারে অপর কোন ব্যক্তি বা গোষ্ঠীকে কোন কার্যসম্পাদনে বাধ্য করতে পারে। অর্থাৎ কর্তৃত্বকে বাদ দিয়েও ক্ষমতার অস্তিত্ব সৃষ্টি এবং অস্তিত্ব সম্ভব। কিন্তু ক্ষমতাকে বাদ দিয়ে কর্তৃত্বের সৃষ্টি ও অস্তিত্ব অসম্ভব।
৭. রাজনৈতিক ক্ষমতার প্রয়োগ জনসাধারণের দ্বারা স্বীকৃত নাও হতে পারে। অধ্যাপক বল বলেছেন, “We have noted that political power may be devorced from political authority in that right to exercise political power not be recognized.” আবার বিপরীতক্রমে এমন অবস্থাও অসম্ভব নয় যে, রাজনৈতিক কর্তৃত্বযুক্ত রাজনৈতিক নেতা আছেন, কিন্তু এ রাজনৈতিক কর্তৃত্বকে রাজনৈতিক ক্ষমতায় রূপান্তরিত করতে সংশিষ্ট নেতা অসমর্থ বা অপারগ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিশেষে বলা যায় যে, ক্ষমতা হলো এক ধরনের সামর্থ্য আর বৈধভাবে ক্ষমতা প্রয়োগের অধিকারই হলো কর্তৃত্ব সুতরাং একে অন্যের সাথে ওতপ্রোতভাবে সম্পর্কিত।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95%e0%a7%83%e0%a6%a4-%e0%a6%ac/