ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি থেকে চাহিদা রেখা অংকন কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি থেকে তুমি কিরূপে চাহিদা রেখা অংকন করবে।

উত্তর:প্রান্তিক উপযোগ হ্রাসের আইনটি পণ্যের একক বৃদ্ধির সাথে প্রান্তিক উপযোগের বিপরীত সম্পর্ককে বলে। অর্থাৎ, ভালোর একক বৃদ্ধির সাথে প্রান্তিক উপযোগিতা হ্রাস পায়। আবার, প্রান্তিক উপযোগে, ভোক্তার সাম্যাবস্থায় প্রান্তিক উপযোগিতা এবং মূল্য একে অপরের সমান। সুতরাং প্রান্তিক উপযোগ হ্রাসের আইনে মূল্য এবং ভালের ইউনিট বৃদ্ধির মধ্যে বিপরীত সম্পর্ক আসলে চাহিদার নিয়মের সারমর্ম প্রকাশ করে। অতএব, ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বক্ররেখা এবং চাহিদা বক্ররেখা ঘনিষ্ঠভাবে সম্পর্কিত এবং প্রান্তিক উপযোগ বক্ররেখা হল চাহিদা বক্ররেখা।ডানে বাম থেকে ডানে নিচের দিকে। তাই প্রান্তিক উপযোগী বক্ররেখা থেকে চাহিদা বক্ররেখা টানা যেতে পারে। চিত্রগত ব্যাখ্যা: নীচের চিত্রটি প্রান্তিক উপযোগ হ্রাসের আইন থেকে চাহিদা বক্ররেখা দেখায়:

(ক) চিত্রটি অনুভূমিক অক্ষে পণ্যের পরিমাণ এবং মূল্য এবং অর্থের প্রান্তিক উপযোগ এবং উল্লম্ব অক্ষে পণ্যের প্রান্তিক উপযোগিতা পরিমাপ করে। অনুমান করুন যে অর্থের প্রান্তিক উপযোগিতা ধ্রুবক। OX, ভালোর ভোক্তাদের প্রান্তিক উপযোগিতা nX, এবং মূল্য (OP) একে অপরের সমান। ফলস্বরূপ ভোক্তা এখানে ভারসাম্য লাভ করে। এখন দাম OP কমে গেলে, সরবরাহকৃত পরিমাণ OX বৃদ্ধি করে, এই ক্ষেত্রেও ভোক্তা ভারসাম্যের অবস্থা সন্তুষ্ট। তাই চিত্র অনুযায়ী দাম কমলে চাহিদার পরিমাণ বাড়ে।

(খ) ডিমান্ড কার্ভ ডিডি’ MU এর সাথে যুক্ত, চিত্রে দেখানো হয়েছে। যদি দাম OP হয়, চাহিদার পরিমাণ হল OX। মূল্য হ্রাস OP; যদি, চাহিদাকৃত পরিমাণ OX-এ বৃদ্ধি পায়, MU লাইন এবং বিন্দু m এর সাথে মিলে যায়। 3, বিন্দু যোগ করে প্রাপ্ত ডিডি’ চাহিদা বক্ররেখা। MU, লাইনটি বাম থেকে ডানে নিচের দিকে ঢালু হয় তাই চাহিদা বক্ররেখাও ডানদিকে থাকে