কার্য সন্তুষ্টি জরিপের প্রকারভেদ লিখ।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, কার্য সন্তুষ্টি জরিপের শ্রেণিবিন্যাস কর ৷
অথবা, কার্য সন্তুষ্টি জরিপ কত প্রকার ও কী কী?
অথবা, কর্ম সন্তুষ্টি জরিপের প্রকারভেদ লিখ।উত্তর:

ভূমিকা: কাজের সন্তুষ্টির সঠিক তথ্য সংগ্রহের প্রয়োজন রয়েছে। জরিপের মাধ্যমে এই তথ্য সংগ্রহ করা যেতে পারে। এই ধরনের জরিপগুলি নির্ধারিত প্রশ্নাবলী বা সাক্ষাত্কারের কৌশলগুলির মাধ্যমে পরিচালিত হতে পারে।

চাকরির সন্তুষ্টি জরিপের শ্রেণীবিভাগ: জিজ্ঞাসা করা প্রশ্নের ধরন অনুসারে, জরিপগুলিকে তিনটি বিভাগে ভাগ করা যায়।

ক. উদ্দেশ্যমূলক জরিপ

খ. বর্ণনামূলক জরিপ এবং

গ. অভিক্ষেপ জরিপ।

ক: উদ্দেশ্যমূলক সমীক্ষা: বস্তুনিষ্ঠ সমীক্ষায়, একটি প্রশ্নপত্র তৈরি করা হয়, যাতে বিভিন্ন প্রশ্ন এবং তাদের সম্ভাব্য অনেক উত্তর দেওয়া হয়। উত্তরদাতাকে সমস্ত উত্তর পড়তে হবে এবং তাদের অনুভূতির সাথে সবচেয়ে ঘনিষ্ঠভাবে মেলে এমন উত্তর সনাক্ত করতে হবে। টিক চিহ্ন দিয়ে বা ‘সত্য’ বা ‘মিথ্যা’-চিহ্ন দিয়ে বা প্রশ্নপত্রে উল্লিখিত উত্তর নম্বর উদ্ধৃত করে উত্তর দেওয়া যেতে পারে।

সুবিধা: বস্তুনিষ্ঠ সমীক্ষার প্রধান সুবিধা হল এই ধরনের সমীক্ষা পরিচালনা করা সহজ এবং পরিসংখ্যানগতভাবে বিশ্লেষণ করা যেতে পারে। তথ্য বিশ্লেষণে কম্পিউটারের ব্যবহার। করা সম্ভব।

অসুবিধা: বস্তুনিষ্ঠ সমীক্ষার প্রধান অসুবিধা হল ব্যবস্থাপনা প্রতিক্রিয়াগুলি লিখে রাখে। কর্মচারীদের শুধুমাত্র বিভিন্ন উত্তরের মধ্যে থেকে তাদের অনুভূতির সাথে মেলে এমন উত্তর বেছে নিতে হবে। এটা তাদের প্রকৃত অনুভূতি প্রতিফলিত করে না।

খ. বর্ণনামূলক সমীক্ষা: বর্ণনামূলক জরিপ উদ্দেশ্যমূলক জরিপের বিপরীত যেখানে কর্মী ব্যবস্থাপনা তাদের দ্বারা নির্ধারিত উত্তরগুলি চিহ্নিত করার পরিবর্তে তাদের বিশদভাবে তাদের মতামত প্রকাশের সুযোগ দেওয়া হয়। প্রশ্নগুলি তাদের কাজ বা সংস্থা সম্পর্কিত হতে পারে। তারা নির্দেশিত বা অনির্দেশিত হতে পারে। নির্দেশিত প্রশ্ন কাজের নির্দিষ্ট ক্ষেত্রগুলিতে ফোকাস করে। কিন্তু অনির্দেশিত প্রশ্ন কর্মীদের চাকরি সম্পর্কে তাদের অনুভূতি প্রকাশ করার যথেষ্ট সুযোগ দেয়। বর্ণনামূলক জরিপ লিখিত বা মৌখিক হতে পারে। কখনও কখনও উভয় কৌশল একত্রিত হয়।

সুবিধা: বর্ণনামূলক সমীক্ষার উল্লেখযোগ্য সুবিধা হল ব্যবস্থাপনা কাজ সম্পর্কে কর্মচারীদের অনুভূতি বিস্তারিতভাবে জানতে পারে। ফলে যেখানে প্রয়োজন সেখানে প্রয়োজনীয় সংশোধনমূলক ব্যবস্থা নেওয়া যেতে পারে।

অসুবিধা: বর্ণনামূলক জরিপের সবচেয়ে বড় সমস্যা হল প্রক্রিয়াটি অনেক সময় ব্যয় করে। একজন কর্মচারীর সাক্ষাৎকার নিতে মাঝে মাঝে কয়েক ঘণ্টা সময় লাগে। তাছাড়া, এটি একটি খুব ব্যয়বহুল প্রক্রিয়া।

গ. অভিক্ষেপ জরিপ: এটিও চাকরির সন্তুষ্টি জরিপের একটি পদ্ধতি, যা মানসিক স্বাস্থ্য পর্যালোচনার জন্য মনোবিজ্ঞানী এবং মনোরোগ বিশেষজ্ঞ দ্বারা পরিচালিত হয়। এক্ষেত্রে কর্মচারীদের সমস্যা সমাধানের জন্য পেশাদার পরামর্শকদের মাধ্যমে জরিপ কাজ পরিচালনা করা হয়।

সুবিধা: কর্মীদের মানসিক স্বাস্থ্য এবং ব্যক্তিত্বের প্রকৃতি প্রজেকশন জরিপের মাধ্যমে নির্ধারণ করা যেতে পারে। এই পদ্ধতিটি মনোবিজ্ঞানী এবং পেশাদার পরামর্শদাতাদের দ্বারা পরিচালিত হয় সঠিক তথ্য পাওয়ার একটি ভাল সুযোগ রয়েছে।

অসুবিধা: প্রজেক্টিভ সার্ভে কর্মচারী সন্তুষ্টি সম্পর্কে বিস্তারিত এবং ব্যাপক তথ্য প্রদান করতে পারে না। পরিচালকরা যে ফলাফলগুলি তৈরি করে তা খুব প্রতিনিধিত্বমূলক নয়।

উপসংহার: পরিশেষে বলা যেতে পারে যে সঠিক তথ্য সংগ্রহের উদ্দেশ্যে কাজের সন্তুষ্টিকে বিভিন্ন শ্রেণীতে ভাগ করা হয়েছে। শিল্প মনোবিজ্ঞানে এই অংশগুলোর আলোচনা খুবই তাৎপর্যপূর্ণ।