কার্য সন্তুষ্টির কার্য সম্পর্কিত উপাদানগুলো লিখ।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, কার্য সন্তুষ্টির কার্য সম্পর্কিত নির্ধারকগুলো কী? উত্তর: ভূমিকা: শিল্প মনোবিজ্ঞানে চাকরির সন্তুষ্টি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। 1935 সালে, হপক চাকরির সন্তুষ্টির উপর একটি গবেষণা পত্র প্রকাশ করেন। তারপর থেকে এটি শিল্পে গুরুত্ব পেতে শুরু করে। প্রতিষ্ঠানের সার্বিক কার্যক্রমকে গতিশীল ও সক্রিয় রাখার জন্য চাকরির সন্তুষ্টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কাজের সন্তুষ্টির কারণ বা নির্ধারক চাকরির সন্তুষ্টি একটি জটিল মনস্তাত্ত্বিক ঘটনা যা অনেকগুলি কারণ দ্বারা প্রভাবিত হয়। বেশিরভাগ লেখক এই উপাদানগুলিকে তিনটি বিভাগে ভাগ করেছেন। উদাহরণ স্বরূপ-

ক.ব্যক্তিগত উপাদান

খ. কার্যকরী উপাদান এবং

গ. বহিরাগত উপাদান।

চাকরি সম্পর্কিত বিষয়গুলি চাকরি সম্পর্কিত বিষয়গুলি সরাসরি কাজের সাথে সম্পর্কিত এবং তাই কাজের সন্তুষ্টির উপর একটি বৃহত্তর প্রভাব ফেলে। কার্যকরী উপাদানগুলি সংক্ষেপে নীচে বর্ণনা করা হয়েছে:

১. কাজের বিষয়বস্তু: এটি কাজের সন্তুষ্টির একটি গুরুত্বপূর্ণ নির্ধারক। যদি কাজের বিষয়বস্তু কর্মীদের কাছে পছন্দসই হয়, তবে তারা চাকরিতে তুলনামূলকভাবে বেশি সন্তুষ্ট। অনুরূপ বা রুটিন কাজ কাজের গঠনে নেতিবাচক প্রভাব ফেলে।

২. বেতন এবং পদোন্নতির সুযোগ বেতন এবং পদোন্নতির সুযোগ ইতিবাচকভাবে কাজের সন্তুষ্টির সাথে সম্পর্কিত। কারণ উচ্চ মজুরি এবং পেশাগত উন্নয়নের সুযোগ সাধারণত কর্মীকে সন্তুষ্ট করতে পারে।

৩. কাজের নিরাপত্তা চাকরির নিরাপত্তা কর্মীর মন থেকে অনিশ্চয়তা দূর করে এবং তার মনে আত্মবিশ্বাস ও আত্মনিশ্চয়তা জাগিয়ে তোলে। এটি কর্মীদের সন্তুষ্টি বাড়ায়।

৪. কাজের পরিবেশ: যদি কর্মক্ষেত্রের পরিবেশ উন্নত হয়। কর্মচারীরা তাদের দায়িত্ব উপভোগ করে। এতে তারা সন্তুষ্ট কিন্তু কাজের পরিবেশ অনুন্নত, বিশৃঙ্খল এবং অস্বাস্থ্যকর কর্মচারীদের মনে অসামঞ্জস্য থাকলে।

৫. তত্ত্বাবধান তত্ত্বাবধান বা তত্ত্বাবধানের গুণমান কাজের সন্তুষ্টির উপর সরাসরি প্রভাব ফেলে। ব্যবস্থাপনা যখন তত্ত্বাবধানে একটি উদার নীতি গ্রহণ করে তখন কর্মচারীরা ব্যবস্থাপনায় সন্তুষ্ট হন। কঠোর নেতৃত্ব এবং তত্ত্বাবধান কর্মীদের মধ্যে অসন্তোষ সৃষ্টি করে।

৬. দায়িত্ব: বেশিরভাগ কর্মী দায়িত্বশীল কাজ পছন্দ করেন এবং এটি তাদের কাজের সন্তুষ্টির একটি উপাদান। কারণ দায়িত্বশীল কাজের মাধ্যমে একজন শ্রমিক তার মর্যাদা বৃদ্ধি করতে পারে।

৭. ওয়ার্ক টিম: কাজের ক্ষেত্রে প্রতিটি কর্মী কোন না কোন দলের সদস্য। কর্মচারীরা যখন সন্তুষ্ট থাকে যখন তাদের অন্য দলের সদস্যদের সাথে ভাল সম্পর্ক থাকে, দলের সদস্যদের সাথে খারাপ সম্পর্ক হতাশা এবং অসন্তুষ্টির দিকে নিয়ে যায়।

৮. স্বায়ত্তশাসন: অন্যান্য কারণের মতো, স্বায়ত্তশাসনও কাজের সন্তুষ্টিকে প্রভাবিত করে। শীর্ষ নির্বাহীরা স্বায়ত্তশাসন থেকে সবচেয়ে বেশি সন্তুষ্টি অর্জন করেন।

উপসংহার: পরিশেষে বলা যেতে পারে যে কর্মচারীর কাজের সন্তুষ্টিতে অনেক কারণের সক্রিয় প্রভাব রয়েছে। এগুলির প্রভাব কর্মক্ষেত্রে নিযুক্ত একজন কর্মচারীর কাজের সন্তুষ্টির গুণমান এবং স্তর নির্ধারণ করে।