কার্য সন্তুষ্টির উপাদানগুলো লিখ ।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, কার্য সন্তুষ্টির ব্যক্তিগত উপাদানগুলো কী কী?উত্তর:

ভূমিকা: শিল্প মনোবিজ্ঞানে চাকরির সন্তুষ্টি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ১৯৩৫ সালে, হপক চাকরির সন্তুষ্টির উপর একটি গবেষণা পত্র প্রকাশ করেন। তারপর থেকে এটি শিল্পে গুরুত্ব পেতে শুরু করে। প্রতিষ্ঠানের সার্বিক কার্যক্রমকে গতিশীল ও সক্রিয় রাখার জন্য চাকরির সন্তুষ্টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কাজের সন্তুষ্টির কারণ বা নির্ধারক: চাকরির সন্তুষ্টি একটি জটিল মনস্তাত্ত্বিক কারণ যা অনেকগুলি কারণ দ্বারা প্রভাবিত হয়। বেশিরভাগ লেখক এই উপাদানগুলিকে তিনটি বিভাগে ভাগ করেছেন। উদাহরণ স্বরূপ:

ক: ব্যক্তিগত উপাদান

খ. কার্যকরী উপাদান এবং

গ. অ-কার্যকর উপাদান।

ব্যক্তিগত কারণ: প্রত্যেক কর্মচারীর কিছু ব্যক্তিগত বৈশিষ্ট্য থাকে যা তার কাজের সন্তুষ্টিকে ব্যাপকভাবে প্রভাবিত করে। কাজের সন্তুষ্টি সম্পর্কিত ব্যক্তিগত কারণগুলি হল:

১. বয়স: হার্জবার্গ কর্মীর বয়সের সাথে কাজের সন্তুষ্টির উল্লেখযোগ্য সম্পর্ক উল্লেখ করেছেন। সাধারণত অভিজ্ঞ এবং বয়স্ক কর্মীরা তরুণদের অনুরূপ কাজ করে

২. এর চেয়ে বেশি চাকরিতে সন্তুষ্টি অনুভব করে। শিক্ষার স্তর শিক্ষার স্তর কর্মীদের কর্মজীবনের পথ প্রশস্ত করে। অশিক্ষিত কর্মচারীদের তুলনায় শিক্ষিত কর্মচারীরা প্রতিষ্ঠানের সকল কার্যক্রম সহজে আয়ত্ত করতে সক্ষম। ফলে তারা সহজেই কাজের সন্তুষ্টি পান।

৩. লিঙ্গ এবং বৈবাহিক অবস্থা: যদিও লিঙ্গ এবং বৈবাহিক অবস্থা সরাসরি কাজের সন্তুষ্টির সাথে সম্পর্কিত নয়, তাদের মধ্যে একটি পরোক্ষ সম্পর্ক রয়েছে। গবেষণায় দেখা গেছে যে পুরুষদের তুলনায় নারীদের চাকরিতে সন্তুষ্টির হার বেশি। অন্য একটি গবেষণায় দেখা গেছে যে বিবাহিত কর্মীদের অবিবাহিত কর্মীদের তুলনায় চাকরিতে সন্তুষ্টির হার বেশি।

৪. স্বতন্ত্র পার্থক্য স্বতন্ত্র পার্থক্য কাজের সন্তুষ্টিকে কিছুটা জটিল করে তোলে। কারণ কর্মক্ষেত্রে একেক জনের অভ্যাস, দৃষ্টিভঙ্গি ও আচরণ একেক রকম। এটি দেখা যায় যে একজন কর্মচারী প্রতিষ্ঠান এবং কাজের সাথে অত্যন্ত সন্তুষ্ট। এখনও অন্যরা একই কাজের পরিবেশ নিয়ে সম্পূর্ণ অসন্তুষ্ট। সুতরাং এটা দেখা যায় যে কাজের সন্তুষ্টি ব্যক্তিগত পার্থক্য দ্বারা প্রভাবিত হয়।

৪. স্বতন্ত্র পার্থক্য: স্বতন্ত্র পার্থক্য কাজের সন্তুষ্টিকে কিছুটা জটিল করে তোলে। কারণ কর্মক্ষেত্রে একেক জনের অভ্যাস, দৃষ্টিভঙ্গি ও আচরণ একেক রকম। এটি দেখা যায় যে একজন কর্মচারী প্রতিষ্ঠান এবং কাজের সাথে অত্যন্ত সন্তুষ্ট। এখনও অন্যরা একই কাজের পরিবেশ নিয়ে সম্পূর্ণ অসন্তুষ্ট। সুতরাং এটা দেখা যায় যে কাজের সন্তুষ্টি ব্যক্তিগত পার্থক্য দ্বারা প্রভাবিত হয়।

৫. বুদ্ধিমত্তা: মানুষের বুদ্ধিমত্তা এবং কাজের সন্তুষ্টির মধ্যে সম্পর্ক অস্বীকার করা যায় না। বুদ্ধিমান কর্মীরা একই ধরনের কাজ পছন্দ করেন না। তারা বিচিত্র কাজের মাধ্যমে সন্তুষ্টি খোঁজে। অন্যদিকে, কম বুদ্ধিমত্তার লোকেরা একই ধরনের এবং ঐতিহ্যবাহী চাকরি পছন্দ করে।

৬. ব্যক্তিত্ব: ব্যক্তিত্বসম্পন্ন কর্মচারীদের মানসিক ভারসাম্য থাকে এবং তারা যেকোনো পরিস্থিতিতে মানিয়ে নিতে পারে। কিন্তু যাদের ব্যক্তিত্বের ঘাটতি রয়েছে তারা ভারসাম্যহীন এবং অসুখী।

৭. দক্ষতার সদ্ব্যবহার: প্রতিটি কর্মচারী তার যোগ্যতা এবং দক্ষতা উপলব্ধি করার প্রত্যাশা করে। তারা যখন যোগ্যতা ও দক্ষতা বাস্তবায়ন করে তখন সুযোগ পেলে তাদের মধ্যে কাজের সন্তুষ্টি বিরাজ করে।

উপসংহার: পরিশেষে বলা যেতে পারে যে কর্মচারীর কাজের সন্তুষ্টিতে অনেক কারণের সক্রিয় প্রভাব রয়েছে। এগুলির প্রভাব কর্মক্ষেত্রে নিযুক্ত একজন কর্মচারীর কাজের সন্তুষ্টির গুণমান এবং স্তর নির্ধারণ করে।