এককেন্দ্রিক সরকার বলতে কী বুঝ?

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, এককেন্দ্রিক সরকার কী?
অথবা, এককেন্দ্রিক সরকারের সংজ্ঞা দাও ।

উত্তরঃ ভূমিকা : এককেন্দ্রিক সরকারে একটি কেন্দ্রীয় সরকারের পূর্ণ প্রাধান্য লক্ষ্য করা যায়। শাসনতান্ত্রিক বা
প্রশাসনিক আইনগত এবং আর্থিক সব ক্ষেত্রেই জাতীয় সরকারের পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত। প্রশাসনিক সুবিধার জন্য আঞ্চলিক সরকারের সৃষ্টি হলেও এই আঞ্চলিক সরকারের উপর কেন্দ্রের পূর্ণ নিয়ন্ত্রণ থাকে।

আঞ্চলিক সরকারের অস্তিত্ব পুরোপুরি কেন্দ্রীয় সরকারের উপর নির্ভরশীল এককেন্দ্রিক সরকার : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে এককেন্দ্রিক সরকারের সংজ্ঞা দিয়েছেন। নিম্নে কতিপয় সংজ্ঞা দেওয়া হলো সি. এফ. (C. F. Strong) বলেছেন, “এককেন্দ্রিক সরকারের প্রধান বৈশিষ্ট্য হলো কেন্দ্রীয় সরকার অনিয়ন্ত্রিত
ক্ষমতা ভোগ করে। কারণ সংবিধান কেন্দ্রীয় আইনসভা ব্যতীত অন্য কোন আইনসভাবে স্বীকার করে না।” (The essence of a unitary state is that the power of the central government is unrestricted, for the
constitution does not admit any other making body than they central one.”

অধ্যাপক পার্লার (Prof. Garnier) বলেন, “যেখানে সকল ক্ষমতা শাসনতন্ত্রের মাধ্যমে একটি কেন্দ্রীয় সরকারের হাতে নাস্ত করা হয় এবং স্থানীয় সরকারসমূহের ক্ষমতা ঐ কেন্দ্রীয় সংস্কারের নির্ভরশীল থাকে তাকে এককেন্দ্রিক সরকার বলে। ” অধ্যাপক কাইনার (Prof. Finer) বলেন, “Unitary overment is one in which all authority and power are belong in a single centre whose will and over the whole area.” অধ্যাপক গেটেল (Prof. Gettell) বলেন, “যে শাসনব্যবস্থায় রাষ্ট্রীয় সংবিধান একটি জাতীয় বা কেন্দ্রীয় সরকারের হাতে সমস্ত ক্ষমতা অর্পণ করে তাকে এককেন্দ্রিক সরকার বলে।

উপসংহার: পরিশেষে বলা যায়, যে সরকার ব্যবস্থায় শাসন বিষয়ক ও আইন বিষয়ক সকল ক্ষমতা নিয়মতান্ত্রিকভাবে কেন্দ্রীয় সরকারের হাতে অর্পিত তাকে এককেন্দ্রিক সরকার বলে।