উৎপাদন অপেক্ষক কী?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, উৎপাদন অপেক্ষক বলতে কী বুঝ?
অথবা, উৎপাদন অপেক্ষক-এর সংজ্ঞা দাও।

উত্তর এবং উৎপাদন প্রত্যাশা: উৎপাদনের চারটি ইনপুট রয়েছে। যথা- জমি, শ্রম, পুঁজি এবং সংগঠন। এই চারটি উপাদান ব্যবহার করে প্রযুক্তিগত জ্ঞানের সাহায্যে যেকোনো পণ্য বা পণ্য তৈরি করা হয়। অতএব, এটি দেখা যায় যে কাঁচামাল এবং প্রযুক্তির সাথে উত্পাদনের মধ্যে একটি নির্ভরতা সম্পর্ক রয়েছে। এই নির্ভরতা সম্পর্ককে গাণিতিকভাবে প্রকাশ করা হলে তাকে উৎপাদন নির্ভরতা বলা হয়। যেমন Q = Y(M, L, K, O, T০) =

AL K যেখানে, Q = উৎপাদনের পরিমাণ; A হল একটি নির্দিষ্ট মান যার দ্বারা জমি (M) সংগঠিত হয় (O) এবং y = অপেক্ষক নির্দেশক চিহ্ন। প্রযুক্তিজ্ঞান (To) কে স্থির বিবেচনা করা হয়েছে ৫ এবং টি দুটি ধনাত্মক সংখ্যা।

M=ভূমি:

L= শ্রম।

K = মূলধনঃ

O= সংগঠন;

Ta = প্রযুক্তিগত জ্ঞান।

নিম্নে উৎপাদন অপেক্ষকের কয়েকটি সংজ্ঞা তুলে ধরা হলো:

অধ্যাপক মার্শাল বলেন, এ বস্তু জগতে মানুষ কেবল বস্তুকে পুনর্বিন্যাস করে তাকে অধিকতর ব্যবহার উপযোগী করে তুলতে পারে। অর্থনীতিবিদ স্যামুসেলসন বলেন, “উৎপাদনের উপাদানসমূহের প্রত্যেকটির নির্দিষ্ট সমন্বয়ের দ্বারা যে পরিমাণ উৎপাদন সম্ভব হয় তা যে কলা-কৌশলগত সম্পর্ক হতে জানা যায় তাকেই উৎপাদন অপেক্ষক বলা হয়।”

অধ্যাপক ওয়াটসন এর মতে, “উৎপাদনসমূহ ও উৎপন্ন দ্রব্যের মধ্যে যে সম্পর্ক দেখা যায় তাই হচ্ছে উৎপাদন অপেক্ষক।”

উপরিউক্ত সংজ্ঞাসমূহ পর্যালোচনা করে বলা যায়, অর্থনীতিতে উৎপাদন মানে কোন দ্রব্যের উপযোগ বা কাম্যতা সৃষ্টি করাকে বোঝায়। এ উপযোগ বা কাম্যতা সৃষ্টি বিভিন্ন ধরনের হতে পারে।