উপসংস্কৃতি বলতে কী বোঝো?

অথবা, সাব সংস্কৃতি কী?
অথবা, সাব কালচার বলতে কী বুঝ?
অথবা, উপসংস্কৃতির সংজ্ঞা দাও।
অথবা, উপসংস্কৃতি কাকে বলে?
উত্তরঃ ভূমিকা :
সংস্কৃতি হচ্ছে জ্ঞানবিজ্ঞান, আচার, বিশ্বাস, শিল্পকলা, নীতিবোধ, আইনকানুন, অনুশীলন, অভ্যাস যা মানুষ সমাজে বাস করতে গিয়ে আয়ত্ত করে। অন্যভাবে বলা যায়, সংস্কৃতি হলো সমাজস্থ মানুষের বৈশিষ্ট্যপূর্ণ পরিচয়ের সুস্পষ্ট ইঙ্গিতবহ একটি উপাদান। অতীতকাল থেকে বর্তমান অবধি সকল যুগে এবং বিশ্বের সকল মানবসমাজে স্বতন্ত্র সংস্কৃতির সন্ধান পাওয়া যায়। আর এ সংস্কৃতির একটি উল্লেখযোগ্য ও তাৎপর্যপূর্ণ দিক হলো উপসংস্কৃতি বা Subculture.
সংস্কৃতির বৈচিত্র্যপূর্ণ দিক হিসেবে উপসংস্কৃতি : অধিকাংশ সমাজবিজ্ঞানী, তাত্ত্বিকদের দৃষ্টিকোণ থেকে কতিপয় বিদ্যাশ্রমের সদস্যবৃন্দ সমুদ্রের বুকে চাকরিরত কর্মচারীবৃন্দ, অপরাধচক্রের সদস্যবৃন্দ উপসংস্কৃতি। মূলত উপসংস্কৃতি হচ্ছে প্রধান সমাজের অন্তর্ভুক্ত এমন কিছু জনসমষ্টির মূল্যবোধ এবং সংস্কৃতির ধরন যা প্রধান সমাজের সংস্কৃতি থেকে সম্পূর্ণ ভিন্ন। একটি বৃহত্তর জটিল সমাজের বৈশিষ্ট্য হচ্ছে এর মধ্যে অনেক ধরনের উপসংস্কৃতি বিদ্যমান। যেমন- যুক্তরাষ্ট্রের উপসংস্কৃতিসমূহ।
উপসংস্কৃতির সদস্যরা আবার প্রধান সংস্কৃতি থেকে বিচ্ছিন্ন হয় না। তারা নিজেদের মূল্যবোধ এবং আচারআচরণ বজায় রেখেই উপসংস্কৃতির চর্চা করে। উপসংস্কৃতি যদি দীর্ঘদিন টিকে থাকে তাহলে সংস্কৃতির মধ্যে এক ধরনের অপভাষার সৃষ্টি হয় যা কি না বৃহত্তর সমাজের ভাষা থেকে অনেকটা ভিন্ন।
উপসংহার : উপসংস্কৃতি সংস্কৃতিরই একটি বিদ্যমান বৈশিষ্ট্য যা দীর্ঘদিন টিকে থাকলে একটি স্বতন্ত্র ধারার সৃষ্টি করে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95%e0%a7%83%e0%a6%a4-%e0%a6%ac/