উন্নত দেশ বলতে কি বুঝ?

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর : যে সব দেশের উৎপাদন ক্ষেত্রে আধুনিক কলাকৌশল ও উন্নত প্রযুক্তি প্রয়োগ করে প্রাকৃতিক ও মানব সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে মোট জাতীয় আয় বা উৎপাদন এবং মাথাপিছু আয় যথেষ্ট বৃদ্ধি করতে সক্ষম হয়েছে তাদেরকে উন্নত দেশ (Developed Country) বলা হয়।

উন্নত দেশের অর্থনৈতিক অবস্থা এমন যে, মাথাপিছু আয়ের প্রবৃদ্ধির হার খুব বেশি। প্রকৃত জাতীয় আয় অবিচ্ছিন্ন ভাবে ক্রমাগত বৃদ্ধি পায়। জনসংখ্যা বৃদ্ধির হার সমাজের সম্পদের তুলনায় কম, বেকারত্বের হার নগণ্য এবং আন্তর্জাতিক বাণিজ্যে ক্রমাগত উদ্বৃত্ত ভোগ করে।

এ সকল দেশে দেশজ সঞ্চয়, মূলধন গঠন ও বিনিয়োগের হার অধিক, শিল্পখাত যথেষ্ট উন্নত ও সম্প্রসারিত এবং জনগণের জীবনযাত্রার মান প্রত্যাশিত মানের প্রায় সমান।

তাছাড়াও নতুন নতুন উৎপাদন পদ্ধতির উদ্ভাবন এবং আধুনিক যন্ত্রপাতির আবিষ্কার এর ফলে এসব দেশে কৃষি, শিল্প, ব্যবসা-বাণিজ্য, পরিবহন ও যোগাযোগ প্রভৃতি ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি অর্জিত হয়েছে। তাই উন্নত দেশসমূহে খাদ্য, বস্ত্র, শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থানের মত মৌলিক চাহিদা পূরণের পর জীবনের স্বাচ্ছন্দ্য বৃদ্ধির লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ বিলাস দ্রব্যও উৎপাদিত হয়। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, জাপান, অস্ট্রেলিয়া বেলজিয়াম ও পশ্চিম ইউরোপের মুধিমেয় কিছু দেশ উন্নত দেশের শ্রেণিভূক্ত।