আয় প্রভাব বলতে কি বুঝ?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, আয় প্রভাব ব্যাখ্যা কর?

উত্তর: প্রিলিমিনারি:ভোক্তার ভারসাম্য অবস্থান পরিবর্তন সাপেক্ষে. ধ্রুবক পণ্যের দাম থেকে আয়ের পরিবর্তন ভারসাম্যের অবস্থান পরিবর্তন করতে পারে। আবার, যদি প্রকৃত আয় স্থির থাকে, তবে দুটি পণ্যের নামের আপেক্ষিক পরিবর্তন ভারসাম্যের অবস্থান পরিবর্তন করতে পারে। এসব ক্ষেত্রে আয়ের প্রভাব এবং পরিবর্তনশীল প্রভাব কার্যকর ভূমিকা পালন করে। আয় প্রভাব। ভারসাম্য হল ভোক্তার আর্থিক আয়ের পরিবর্তনের ফলাফল যখন দুটি পণ্যের দাম স্থির করা হয় ভোগের পরিবর্তনকে বলা হয় আয়ের প্রভাব।

যখন ভোক্তার আর্থিক আয় বৃদ্ধি পায় এবং পণ্যের দাম স্থির থাকে তখন বাজেট লাইনটি ডানদিকে সমান্তরালভাবে স্থানান্তরিত হয়। রাজস্ব আয় কমে গেলে বাজেট লাইন বাম দিকে সমান্তরালভাবে সরে যায়। এর ফলে ভোক্তার ভারসাম্য এবং ভোগের পরিবর্তন ঘটে। এই পরিবর্তনকে বলা হয় আয়ের প্রভাব। আয়ের প্রভাব নীচের চিত্রের সাহায্যে ব্যাখ্যা করা হয়েছে:

উপরের চিত্রে, OX অক্ষে আমের পরিমাণ এবং OY অক্ষে আপেলের পরিমাণ নির্দেশিত হয়েছে। চিত্রে দেখানো হয়েছে, ভোক্তার প্রথম বাজেট লাইন A, B, প্রথম নিরপেক্ষ রেখা IC, বিন্দু E এর স্পর্শক, তাই E হল ভোক্তার প্রথম ভারসাম্য বিন্দু। ভোক্তা আয় বৃদ্ধির সাথে সাথে নতুন বাজেট লাইন A, B, দ্বিতীয় নিরপেক্ষ লাইন IC; K হল E বিন্দুতে স্পর্শক, এই ক্ষেত্রে E₂ হল নতুন ভারসাম্য বিন্দু। একইভাবে, ভোক্তা আয় আরও বাড়লে, তৃতীয় বাজেট রেখা AB, তৃতীয় নিরপেক্ষ রেখা IC) E বিন্দুতে স্পর্শক। এই পর্যায়ে, E হল নতুন ভারসাম্য বিন্দু। এখন B E: এবং E) বিন্দুগুলিকে যুক্ত করে যে রেখাটি তৈরি হয় তাকে আয় প্রভাব রেখা বলে। সুতরাং, যদি পণ্যের মূল্য অপরিবর্তিত থাকে এবং ভোক্তার আয়ের পরিবর্তন হয়, তবে তার ভোগের পরিবর্তনকে আয়ের প্রভাব বলে।