আয় প্রভাব কি সর্বদাই ধনাত্মক হয়?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, আয় প্রভাব কি সর্বদা ধনাত্মক অবস্থা প্রকাশ করে? প্রমাণ কর।

উত্তর: সাধারণত, আয়ের প্রভাব বেশিরভাগ ক্ষেত্রেই নেতিবাচক। যদি পণ্যের দাম অপরিবর্তিত থাকে, তাহলে ভোক্তার আয় বৃদ্ধি পায়, সাধারণত উভয় ধরনের পণ্যের ব্যবহার বৃদ্ধি পায়। এই কারণে, আয়-ব্যবহারের বক্ররেখা ডানদিকে ঊর্ধ্বমুখী হয়। এ অবস্থায় আয়
প্রভাব ইতিবাচক। কিন্তু কখনও কখনও ব্যতিক্রম হতে পারে। অর্থাৎ আয় বাড়লেও ভোক্তা কোনো কোনো ক্ষেত্রে পণ্যের ব্যবহার কমিয়ে দেয়। এই ক্ষেত্রে, ওষুধের উপর আয়ের প্রভাব নেতিবাচক। একটি ভাল যার উপর একজন ভোক্তা যখন আয় বৃদ্ধি পায় তখন ব্যবহার হ্রাস করে তাকে নিম্নমানের ভাল বলে।

উদাহরণস্বরূপ, একজন ভোক্তা একটি নির্দিষ্ট পরিমাণ চাল এবং আটা খায়। কিন্তু আয় বাড়লে ভোক্তা আটা ভোগ করবে। কমিয়ে ভাতের ব্যবহার বাড়ায়। এই ক্ষেত্রে ময়দা একটি নিম্নমানের পণ্য হিসাবে বিবেচিত হবে এবং ময়দার আয়ের প্রভাব নেতিবাচক হবে। এই ক্ষেত্রে, আয়-ব্যবহার বক্ররেখা বাম দিকে ঊর্ধ্বমুখী বা সামান্য ঊর্ধ্বমুখী হওয়ার পর ডানে নিচের দিকে সরে যায় এবং পণ্যের উপর আয়ের প্রভাব নেতিবাচক হবে।

ডায়াগ্রামের সাহায্যে ব্যাখ্যা: ডায়াগ্রামে, OX অক্ষটি পণ্য X এবং OY অক্ষ Y পণ্যকে উপস্থাপন করে। ICC-A স্বাভাবিক। পণ্য আয় খরচ বক্ররেখা. এ কারণে লাইনটি ডানদিকে উপরের দিকে চলে গেছে। অর্থাৎ, আয় বৃদ্ধির ফলে, X এবং Y উভয় পণ্যেরই ভোক্তার ব্যবহার বৃদ্ধি পায়। ফলস্বরূপ, এই লাইনটি নেট আয়ের প্রভাব নির্দেশ করে।

ICC, এবং ICC, লাইন হল দুটি নিম্নমানের পণ্যের আয়-ব্যবহারের লাইন। ICC, লাইনটি বিন্দু A এবং ICC-এর পরে বাম দিকে যায়: বিন্দু বি-এর পরে লাইনটি ডানদিকে নেমে যায়। (ICC) লাইন হল A বিন্দুতে ভোক্তা A-এর উপর আয়ের প্রভাব। ঋণাত্মক একইভাবে, ICC-তে আয় রেখার B বিন্দুর পরে Y পণ্যের জন্য প্রভাব নেতিবাচক। এই ক্ষেত্রে, পণ্য Y একটি নিম্নমানের পণ্য। বিন্দু A এর পরে, পণ্য X একটি নিম্নমানের পণ্য। এভাবে ভোক্তার আয় বৃদ্ধির কারণে যেসব পণ্য ক্রয় কমে যায় তাকে নিম্নমানের পণ্য বলে। কিন্তু নিম্নমানের পণ্যের ক্ষেত্রে আয়ের প্রভাব নেতিবাচক।