আয় প্রভাব কি সর্বদাই ধনাত্মক হয়?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, আয় প্রভাব সর্বদা ধনাত্মক কি-না ব্যাখ্যা কর।

উত্তর: সাধাগত আয় প্রভাব অধিকাংশ ক্ষেত্রে বণাত্মক হয়। দ্রব্যের দাম অপরিবর্তিত থেকে ভোক্তার আয় বাড়লে সাধারণত উভয় প্রকার দ্রব্যের ভোগ বাড়ে। এ কারণে আয়-ভোগ রেখা ডানদিকে উর্ধ্বগামী হয়ে থাকে। এ অবস্থায় আয় প্রত্যৰ ধণাত্মক হয়ে থাকে। তবে অনেক সময় এর ব্যতিক্রম ও হতে পারে।

অর্থাৎ আয় বৃদ্ধি পেলেও ভোক্তা কোন কোন ক্ষেত্রে দ্রব্যের ভোগ কমিয়ে দেয়। এক্ষেত্রে উক্ত দব্যের উপর আয় প্রভাব ঋণাত্মক। আয় বাড়লে ভোক্তা যে দ্রব্যের উপর ভোগ কমিয়ে দেয় তাকে নিকৃষ্ট দ্রব্য বলে।

যেমন- কোন ভোক্তা একটি নির্দিষ্ট পরিমাণ চাউল ও আটা ভোগ করে। কিন্তু আয় বাড়লে ভোক্তা আটার ভোগ কমিয়ে দিয়ে চাউলের ভোগ বাড়িয়ে দেয়। এক্ষেত্রে আটা নিকৃষ্ট দ্রব্য হিসেবে গণ্য হবে এবং আটার উপর আয় প্রভাব ঋণাত্মক হবে। এক্ষেত্রে আয় ভোগ রেখাটি কিছুটা উপরের দিকে উঠার পর বাম দিকে উর্ধ্বগামী বা ডান দিকে নিম্নগামী হবে এবং দ্রব্যটির উপর আয় প্রভাব ঋণাত্মক হবে।

চিত্রের সাহায্যে ব্যাখ্যা: চিত্রে, OX অক্ষে X দ্রব্য ও OY অক্ষে Y দ্রব্য নির্দেশ করছে। ICC-একটি স্বাভাবিক দ্রব্যের আয় ভোগ রেখা। এই কারণে এ রেখাটি ডানদিকে উর্ধ্বগামী হয়েছে। অর্থাৎ আয় বৃদ্ধির ফলে ভোক্তার X ও Y উভয় দ্রব্যের ভোগের পরিমাণই বাড়ছে। ফলে এ রেখাটি ধনাত্বক আয় প্রভাব নির্দেশ করছে।

ICC, ও ICC; রেখা দুটি নিকৃষ্ট দ্রব্যের আয় ভোগ রেখা। ICC) রেখাটি A বিন্দুর পর বামদিকে উর্ধ্বগামী এবং ICC: রেখাটি B বিন্দুর পর ডানদিকে নিম্নগামী হয়েছে। ICC) রেখার ক্ষেত্রে ভোক্তা A বিন্দুর উপর আয় প্রভাব ঋণাত্মক। অনুরূপ ভাবে ICC; রেখার ক্ষেত্রে B বিন্দুর পর হতে Y দ্রব্যের ক্ষেত্রে আয় প্রভাব ঋণাত্মক। এ ক্ষেত্রে Y- দ্রব্যটি নিকৃষ্ট দ্রব্য। A বিন্দুর পর X-দ্রব্যটি নিকষ্ট দ্রব্য। এভাবে ভোক্তার আয় বৃদ্ধির ফলে যে দ্রব্যের ক্রয় কমে যায় ডাকে নিকৃষ্ট দ্রব্য বলে। কিন্তু নিকৃষ্ট দ্রব্যের ক্ষেত্রে আয় প্রভাব ঋণাত্মক হয়ে থাকে।