আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি কর্তৃক প্রণীত সাহায্যার্থীর প্রতি সমাজকর্মীর জানিত বা অবহিত সম্মতি (Informed Consent) সম্পর্কিত দায়িত্বগুলো উল্লেখ কর।

অথবা, সাহায্যার্থীর প্রতি সমাজকর্মীর যে কোনো ৪ ধরনের নৈতিক দায়িত্ব উল্লেখ কর।
উত্তর।। ভূমিকা :
সমাজকর্মের ক্ষেত্রে কতকগুলো নৈতিক মানদণ্ড রয়েছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এসব মানদগুগুলো অনুসরণ করেই সমাজকর্মীদেরকে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে হয়। National Association Social Worker (NASW) ১৯৯৯ সালে সমাজকর্মের ৬টি নৈতিক মানদণ্ড (Ethical Standards) নির্ধারণ করেছে।এর মধ্যে একটি হলো সাহায্যার্থীর প্রতি সমাজকর্মীর নৈতিক দায়িত্ববোধ।
সাহায্যার্থীর প্রতি সমাজকর্মীর জনিত বা অবহিত সম্মতি (Informed Consent)
জানিত বা অবহিত সম্মতি নিতে হয় সাহায্যার্থীর নিকট থেকে। সমাজকর্মী সাহায্যার্থীর নিকট থেকে সম্মতি নিয়েই মূলত কাজ করে থকেন। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো।
ক. সমাজকর্মী সাহায্যার্থীকে পেশাদার সম্পর্কের ভিত্তিতে তার সম্মতি নিয়েই সেবা প্রদান করেন। সমাজকর্মী সেবাদানের ক্ষেত্রে বোধগম্য ভাষায় সেবাগ্রহীতাকে সেবা প্রদানের লক্ষ্য, সেবার ধরন, সেবা প্রদানের ক্ষেত্রে ঝুঁকি, সেবা প্রদানের সীমাবদ্ধতা, খরচ-খরচা, বিকল্প সেবা ইত্যাদি সম্পর্কে বুঝিয়ে বলবেন। তাছাড়া সেবা প্রদানের সময়সীমা, সেবা প্রত্যাহার, প্রশ্নকরণ ইত্যাদি বিষয় সম্পর্কেও পূর্বাহ্নেই সাহায্যাধীকে বুঝিয়ে বলবেন। এসব বিষয় সাহায্যাথী বুঝে সম্মতি দিলে তবেই সমাজকর্মী তাকে মামলা হিসেবে গ্রহণ করে তার সমস্যা সমাধানে কাজ করবেন।
খ. সাহায্যার্থী অশিক্ষিত হলে এবং সমাজকর্মীর ভাষা বুঝতে সমস্যা হলে সে ক্ষেত্রে তাকে বুঝানোর জন্য অনুবাদক বা ঘোভাষী নিয়োগ করা যেতে পারে। এর মূল লক্ষ্য ক্লায়েন্টকে সেবা সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা প্রদান করা।
গ. সাহায্যার্থীকে যথাযথভাবে সাহায্য করার জন্য সমাজকর্মী সাহায্যার্থীর সম্মতি নিয়ে তৃতীয় পক্ষকে নিয়োগ দিতে পারেন। এটা হতে হয় সম্পূর্ণ সাহায্যাথীর স্বার্থে।
ঘ. কখনো সাহায্যার্থীকে তার কল্যাণে অনিচ্ছাকৃত সেবা প্রদান করলে সে সম্পর্কেও তাকে জানাতে হবে এবং এ ধরনের সেবা নিতে অস্বীকার করার অধিকারও সাহায্যার্থীকে দিতে হবে।
ঙ. যেসব সমাজকর্মী ইলেকট্রনিক মাধ্যমে (যেমন : কম্পিউটার, টেলিফোন, রেডিও এবং টেলিভিশন) সেবা প্রদান করেন তখন এ ধরনের সেবার সীমাবদ্ধতা ও ঝুঁকি সম্পর্কে সাহায্যার্থীকে জানাতে হবে।
চ. সমাজকর্মীর কোনো বিষয় জডিও রেকর্ড বা ভিডিও রেকর্ড করতে হলে বা তৃতীয় পক্ষের সাহায্যে কাজ করতে চাইলে সে ক্ষেত্রে অবশ্যই সাহায্যার্থীর অনুমতি নিতে হবে।
উপসংহার : সমাজকর্মীকে অবশ্যই উপরিউক্ত জানিত বা অবহিত সম্মতিসূচক মূল্যবোধসমূহ মেনে চলতে হবে।এতে সমাজকর্মী ও সেবাগ্রহীতার মধ্যে আস্থার ক্ষেত্র আরো প্রশস্ত হবে।