আদিম সমাজ কী?

অথবা, আদিম সমাজ বলতে কী বুঝ?
অথবা, আদিম সমাজ সম্পর্কে বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
বিবর্তনধারার একটি পর্যায়ে মানব অবয়ব সূচিত হয়। প্রাথমিক পর্যায়ের মানুষ ছিল উচ্ছৃঙ্খল, অসহায় ও সভ্যতা বিবর্জিত। তারা ছিল প্রকৃতির হাতের পুতুল, প্রকৃতির নিয়ন্ত্রণের আওতাভুক্ত। প্রকৃতির রাহুগ্রাস থেকে অবমুক্ত হওয়ার মানসে এবং অস্তিত্বের যথার্থ সংরক্ষণে তারা পরস্পরের প্রতি নির্ভরশীল হয়েছে, হয়েছে যূথবদ্ধ। নির্ভরশীলতার বাস্তবায়নের পথে তাদের মধ্যে গড়ে উঠেছে আন্তঃসম্পর্ক। আর এ আন্তঃসম্পর্কের পূর্ণাঙ্গ অবয়বে গড়ে উঠেছে সমাজ।
আদিম সমাজ : আমাদের আজকের সমাজ সুগঠিত, পরিশীলিত, পারস্পরিক সহযোগিতা ও সহমর্মিতার ভিত্তিমূল। কিন্তু পূর্বে আমাদের সমাজ ঠিক এমন ছিল না। দীর্ঘ পথপরিক্রমায় তা এ অবয়ব লাভ করেছে। মূলত একটি Chain system এর মাধ্যমে এসেছে আমাদের আজকের সমাজ। আমরা যদি পিছনের দিকে ফিরি, তাহলে Chain এর প্রান্তদেশ খুঁজে পাই। আর এ Chain এর প্রান্তদেশ থেকেই মূলত আমাদের সমাজের প্রারম্ভিক পদযাত্রা। আর সমাজের প্রাথমিক স্তরই ছিল মূলত আদিম সমাজ। এ সমাজের মানুষ ছিল অজ্ঞ। তারা মনোভাব প্রকাশে ভাষার ব্যবহার করতে জানত না। বিভিন্ন অঙ্গভঙ্গির মাধ্যমেই তারা তাদের মনোভাব ফুটিয়ে তুলত। তারা ছিল অসহায়, প্রকৃতির হাতের ক্রীড়নক। তারা ছিল সভ্যতা বিবর্জিত। আমাদের আজকের যে সমাজ অর্থাৎ, যে সমাজ বলয়ে আমরা বাস করি ঠিক সেই অর্থে আদিম সমাজ ছিল না, যদিও আদিম সমাজের পরিশীলিত ও শুদ্ধরূপ আমাদের আজকের সমাজ।
উপসংহার : উপরের আলোচনার আলোকে একথা বলা যায়, আমাদের সমাজ মূলত আদিম সমাজের নতুন সংস্করণ। আজ আমরা যে আধুনিক সমাজে বাস করছি এবং সুফল ভোগ করছি তার জন্য আমরা আদিম সমাজের কাছে ঋণী। মানুষ মূলত তাদের জীবনে স্বাচ্ছন্দ্য আনয়ন ও জীবনের প্রয়োজনেই দলবদ্ধ হয় এবং তাদের সম্পর্কে উন্নয়ন হয়। এ সম্পর্ককে ভিত্তি করে গড়ে উঠে সমাজ।.