আইনের অনুশাসন সম্পর্কে ডাইসির মতবাদ ব্যাখ্যা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, আইনের অনুশাসন সম্পর্কে ডাইসির ধারণা ব্যাখ্যা কর।
অথবা , আইনের অনুশাসন সম্পর্কে ডাইসির মতবাদ উল্লেখ কর।

উত্তরঃ ভূমিকা: ১৮৮৫ সালে প্রকাশিত ডাইসি তাঁর “An Introduction to the Law of the Constitution’ নামক গ্রন্থে তার আইনের অনুশাসন সম্পর্কে তার নিজস্ব ধারণা প্রদান করেন। আইনের অনুশাসন সম্পর্কিত ব্যাখ্যায় ডাইনি মূলত উনবিংশ শতাব্দীর ব্যক্তিস্বাতন্ত্র্যবাদকেই প্রতিধ্বনিত করেছেন। তার উদ্দেশ্য ছিল আইনের অনুশাসনের মাধ্যমে ব্যক্তিস্বাতন্ত্র্যবাদের পূর্ণতা দান এবং এ উদ্দেশ্য পূরণের জন্য তিনি আইনের অনুশাসনকে ব্রিটিশ সংবিধানের মৌলনীতি হিসেবে অভিহিত করেন।

আইনের অনুশাসন সম্পর্কে ডাইসির ব্যাখ্যা: আইনের অনুশাসন ব্যাখ্যা করতে গিয়ে ডাইসি তিনটি সূত্রের কথা উল্লেখ করেছেন। নিম্নে সূত্র তিনটি আলোচনা করা হল:

১. আইনের প্রধান্য: ডাইসির মতে, আইনের অনুশাসনের প্রথম নীতি হল আইনের প্রাধান্য। তিনি মনে করেন সাধারণ আইন পদ্ধতির মাধ্যমে আদালতে আইন ভঙ্গের অভিযোগ প্রমাণিত না হওয়া পর্যন্ত কোন ব্যক্তিকে আইনগতভাবে দৈহিক বা বৈষয়িক দিক থেকে অভিযুক্ত করা বা শাস্তি দেয়া যাবে না। তিনি আরও মনে করেন যে, রাষ্ট্রীয় কর্তৃপক্ষ যদি শ্ববিবেচনামূলক ক্ষমতা প্রয়োগ করে কোন ব্যক্তিকে শাস্তি প্রদান করে, তবে অভিযুক্ত ব্যক্তির আত্মপক্ষ সমর্থন করার অধিকার থাকা উচিত। ডাইসির এ মতের সাথে ব্রিটেনের শাসনতান্ত্রিক ব্যবস্থার তুলনা করলে দেখা যায় যে, সেখানে আইনের সুস্পষ্ট ও সর্বাত্মক প্রাধান্য প্রতিষ্ঠিত এবং তারা কেবল আইনের দ্বারাই শাসিত হয়ে থাকে।

২. আইনের দৃষ্টিতে সকলেই সমান: আইনের অনুশাসনের দ্বিতীয় নীতি হচ্ছে আইনের দৃষ্টিতে সকলেই সমান। তারা এ নীতি দ্বারা তিনি ফ্রান্সের প্রশাসনিক আইন থেকে ব্রিটেনের আইনের অনুশাসনের পার্থক্য নিরূপণ করে ব্রিটেনের শাসনব্যবস্থার শ্রেষ্ঠত্ব প্রমাণ করার চেষ্টা করেছেন। তার মতে, সামাজিক অবস্থা ও পদমর্যাদার দিক থেকে দেশের সাধারণ নাগরিক এবং সরকার বা শাসন কাজে নিযুক্ত ব্যক্তিগণ কেউই আইনের ঊর্ধ্বে নয়।

৩. জনগণের অধিকার সাধারণ আইন দ্বারা সংরক্ষিত: ডাইসির মতে, আইনের অনুশাসনের তৃতীয় নীতি হল জনগণের অধিকার সাধারণ আইন দ্বারা সংরক্ষিত। পৃথিবীর বিভিন্ন দেশে নাগরিক অধিকার সংবিধানের বিধিবদ্ধ আইন দ্বারা স্বীকৃত। কিন্তু ব্রিটেনের সংবিধান অলিখিত হওয়ায় এখানে নাগরিক অধিকার আইনের দ্বারা বিধিবদ্ধ নয়। এখানে বিচার বিভাগের সিদ্ধান্তকে নাগরিক অধিকারের উৎসরূপে গণ্য করা হয়। অর্থাৎ ব্রিটেনের নাগরিক অধিকার সম্পর্কিত ধ্যানধারণা আদালতের দ্বারা প্রযুক্ত ব্যক্তিস্বাধীনতা ফলশ্রুতি।

উপসংহার: অতএব বলা যায়, ডাইসির আইনের অনুশাসনের গুরুত্ব অপরিসীম। সময়ের প্রয়োজনে, কাজের পরিধি বৃদ্ধি পাওয়া এবং পরিবেশ পরিস্থিতির পরিবর্তনের কারণে আইনের অনুশাসনের প্রয়োগ কিছুটা স্তিমিত হয়ে পড়েছে। তবে ব্রিটেনের শাসনব্যবস্থায় আজও ডাইসির আইনের অনুশাসন নীতি মূলনীতি হিসেবে স্বীকৃত।