ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য কিভাবে নির্ধারিত হয় ?

[ad_1]

👉 স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য কিভাবে নির্ধারিত হয় ?

উত্তরঃ ভূমিকা : শেয়ারের মূল্য স্বল্পমেয়াদির জন্য এমনকি দীর্ঘমেয়াদির জন্যও নির্ধারিত হতে পারে ।

স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য নির্ধারণ : স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য কিভাবে নির্ধারিত হয় তা নিম্নে আলোচনা করা হলো : স্বল্পমেয়াদি শেয়ারের মূল্য নির্ধারণ : দৈনন্দিন বাজারের স্টকের মূল্য কত হবে তা বের করা অত্যন্ত কঠিন । কেননা শেয়ার বাজার অত্যন্ত সংবেদনশীল । শেয়ার বাজারের সংবেদনশীলতার অন্যতম প্রধান কারণ হচ্ছে , কোন একটি বিশেষ শেয়ারের ক্ষেত্রে ফটকা বাজারের সংকীর্ণতা । এজন্য কোন একটি কোম্পানির অভ্যন্তরীণ কোন ঘটনার কারণে শেয়ারের মূল্যবৃদ্ধি কিংবা হ্রাস পেতে পারে । শেয়ারের মূল্যবৃদ্ধি বা হ্রাস পাওয়ার কারণে বিশেষ শেয়ারের প্রতি ফটকা কারবারিদের উৎসাহ বৃদ্ধি পায় । আবার শেয়ারের মূল্যহ্রাস বৃদ্ধি পাওয়ার কারণ অনিশ্চিত শেয়ার বাজারের বৈশিষ্ট্য । অন্যদিকে , শেয়ারের মূল্যহ্রাস বৃদ্ধির কারণ প্রকাশিত হয়ে গেলে , এ কারণ থেকে সুবিধা আদায় করা অত্যন্ত কঠিন । দৈনন্দিন বাজারে শেয়ারের মূল্য কত হবে তা বের করার অন্যতম পদ্ধতি হচ্ছে , Random Walk Method . কোন একটি বিশেষ শেয়ারের মূল্য আগামীকাল কত হবে তা এ পদ্ধতিতে বের করা হয় । কোন একটি বিশেষ শেয়ারের আগামীকালের মূল্য P + + 1 হচ্ছে আজকের মূল্য P + এবং ফটকা কারবারের জন্য একটি Random নম্বর ( R ) এর যোগফল 1 অর্থাৎ P + +1 = P + + R শেয়ারের আজকের মূল্যের সাথে Random নম্বর যোগ করলে শেয়ারের আগামীকালের মূল্য পাওয়া যাবে ।

এক্ষেত্রে শেয়ারের আজকের মূল্য আমাদের জানা আছে , কিন্তু Random নম্বর জানা নেই । যেহেতু অধিকাংশ ক্রেতা বিক্রেতার তথ্য সম্বন্ধে অজ্ঞ থাকে , তাই ধারণার বশবর্তী হয়ে তারা বাজার মূল্য নির্ধারণ করে । কোন ক্রেতা যদি মনে করে যে কোন নির্দিষ্ট শেয়ারের মূল্য কম অথচ এর মূল্য আরো বেশি হওয়া উচিত ছিল । তখন সে উক্ত শেয়ার ক্রয় করে থাকে । এর বিপরীত অবস্থা বিক্রেতাদের ক্ষেত্রে প্রযোজ্য । অতএব কেবলমাত্র আয় ধরে রাখার কারণে শেয়ারের মূল্যবৃদ্ধি ব্যতীত অন্যান্য ক্ষেত্রে শেয়ারের আগামীকালের মূল্য হবে শর্তসাপেক্ষে প্রত্যাশা অনুযায়ী আজকের মূল্যের সমান । অর্থাৎ P + + 1 = P + । কোন কোম্পানি অথবা শিল্প সম্বন্ধে নতুন তথ্য ব্যতীত শেয়ার বাজারে শেয়ারের মূল্যের পরিবর্তন ঘটে না । কোম্পানি সম্বন্ধে নতুন তথ্য সবসময় আসে না বলে Random ভাবে শেয়ারের মূল্যের পরিবর্তন ঘটে ।

দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য নির্ধারণ : সাধারণত দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য নির্ধারিত হয় সংশ্লিষ্ট কোম্পানির আয়ের উপর নির্ভর করে । শেয়ার বাজারে সফলতার সাথে ফটকা কারবারিরা কাজ করে বলে কোম্পানির আয়ের উপর ভিত্তি করে দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য নির্ধারণ করা সম্ভব হয় । কোন একজন বিনিয়োগকারী যেহেতু শেয়ার বাজারে একচেটিয়া প্রভাব বিস্তার করতে পারে না , সেহেতু কোন একটি নির্দিষ্ট সময়ে শেয়ারের মূল্য হবে বিনিয়োগকারীদের প্রত্যাশার ভরযুক্ত গড় যেখানে ভর = বাজারের বিনিয়োগের জন্য প্রস্তুত অর্থ । যদি কোন বিনিয়োগকারী দল শেয়ার মূল্য ভবিষ্যদ্বাণী করার ব্যাপারে ক্রমাগতভাবে ভালো হয় তবে তারা তাদের ভবিষ্যদ্বাণীকে অধিক গুরুত্ব দিতে থাকবে এবং বিনিয়োগ করার জন্য সম্পদ জমা করতে থাকবে ।

এভাবে তারা শেয়ারের বর্তমান মূল্যকে শেয়ারের প্রকৃত মূল্যের কাছাকাছি নিয়ে আসবে । আবার যদি কোন বিনিয়োগকারী দল শেয়ারের মূল্য ভবিষ্যদ্বাণী করার ব্যাপারে ক্রমাগতভাবে খারাপ হয় তবে তারা তাদের ভবিষ্যদ্বাণীকে কম গুরুত্ব দিতে থাকবে । এ প্রক্রিয়া যদি ভালোভাবে চলতে থাকে তবে শেয়ারের বর্তমান মূল্য ভবিষ্যৎ সবচেয়ে ভালো তথ্য প্রদান করবে এ অর্থে যে , শেয়ারের বর্তমান মূল্য ও স্বাভাবিক মুনাফা হচ্ছে শেয়ারের ভবিষ্যৎ মূল্য । স্বল্পমেয়াদে শেয়ারের মূল্য নির্ধারণের ক্ষেত্রে Randomness ব্যবহার করা হয় । যদিও দৈনন্দিন শেয়ারের মূল্য নির্ধারণের ক্ষেত্রে ক্রয়বিক্রয়ে Randomness ব্যবহার করা হয় কিন্তু দীর্ঘমেয়াদে সফলতার সাথে পূর্বাভাস করা সম্ভব হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে , উপযুক্ত পদ্ধতিতে স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদী শেয়ারের মূল্য নির্ধারিত হয় ।

[ad_2]

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!