ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য কিভাবে নির্ধারিত হয় ?

[ad_1]

👉 স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য কিভাবে নির্ধারিত হয় ?

উত্তরঃ ভূমিকা : শেয়ারের মূল্য স্বল্পমেয়াদির জন্য এমনকি দীর্ঘমেয়াদির জন্যও নির্ধারিত হতে পারে ।

স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য নির্ধারণ : স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য কিভাবে নির্ধারিত হয় তা নিম্নে আলোচনা করা হলো : স্বল্পমেয়াদি শেয়ারের মূল্য নির্ধারণ : দৈনন্দিন বাজারের স্টকের মূল্য কত হবে তা বের করা অত্যন্ত কঠিন । কেননা শেয়ার বাজার অত্যন্ত সংবেদনশীল । শেয়ার বাজারের সংবেদনশীলতার অন্যতম প্রধান কারণ হচ্ছে , কোন একটি বিশেষ শেয়ারের ক্ষেত্রে ফটকা বাজারের সংকীর্ণতা । এজন্য কোন একটি কোম্পানির অভ্যন্তরীণ কোন ঘটনার কারণে শেয়ারের মূল্যবৃদ্ধি কিংবা হ্রাস পেতে পারে । শেয়ারের মূল্যবৃদ্ধি বা হ্রাস পাওয়ার কারণে বিশেষ শেয়ারের প্রতি ফটকা কারবারিদের উৎসাহ বৃদ্ধি পায় । আবার শেয়ারের মূল্যহ্রাস বৃদ্ধি পাওয়ার কারণ অনিশ্চিত শেয়ার বাজারের বৈশিষ্ট্য । অন্যদিকে , শেয়ারের মূল্যহ্রাস বৃদ্ধির কারণ প্রকাশিত হয়ে গেলে , এ কারণ থেকে সুবিধা আদায় করা অত্যন্ত কঠিন । দৈনন্দিন বাজারে শেয়ারের মূল্য কত হবে তা বের করার অন্যতম পদ্ধতি হচ্ছে , Random Walk Method . কোন একটি বিশেষ শেয়ারের মূল্য আগামীকাল কত হবে তা এ পদ্ধতিতে বের করা হয় । কোন একটি বিশেষ শেয়ারের আগামীকালের মূল্য P + + 1 হচ্ছে আজকের মূল্য P + এবং ফটকা কারবারের জন্য একটি Random নম্বর ( R ) এর যোগফল 1 অর্থাৎ P + +1 = P + + R শেয়ারের আজকের মূল্যের সাথে Random নম্বর যোগ করলে শেয়ারের আগামীকালের মূল্য পাওয়া যাবে ।

এক্ষেত্রে শেয়ারের আজকের মূল্য আমাদের জানা আছে , কিন্তু Random নম্বর জানা নেই । যেহেতু অধিকাংশ ক্রেতা বিক্রেতার তথ্য সম্বন্ধে অজ্ঞ থাকে , তাই ধারণার বশবর্তী হয়ে তারা বাজার মূল্য নির্ধারণ করে । কোন ক্রেতা যদি মনে করে যে কোন নির্দিষ্ট শেয়ারের মূল্য কম অথচ এর মূল্য আরো বেশি হওয়া উচিত ছিল । তখন সে উক্ত শেয়ার ক্রয় করে থাকে । এর বিপরীত অবস্থা বিক্রেতাদের ক্ষেত্রে প্রযোজ্য । অতএব কেবলমাত্র আয় ধরে রাখার কারণে শেয়ারের মূল্যবৃদ্ধি ব্যতীত অন্যান্য ক্ষেত্রে শেয়ারের আগামীকালের মূল্য হবে শর্তসাপেক্ষে প্রত্যাশা অনুযায়ী আজকের মূল্যের সমান । অর্থাৎ P + + 1 = P + । কোন কোম্পানি অথবা শিল্প সম্বন্ধে নতুন তথ্য ব্যতীত শেয়ার বাজারে শেয়ারের মূল্যের পরিবর্তন ঘটে না । কোম্পানি সম্বন্ধে নতুন তথ্য সবসময় আসে না বলে Random ভাবে শেয়ারের মূল্যের পরিবর্তন ঘটে ।

দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য নির্ধারণ : সাধারণত দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য নির্ধারিত হয় সংশ্লিষ্ট কোম্পানির আয়ের উপর নির্ভর করে । শেয়ার বাজারে সফলতার সাথে ফটকা কারবারিরা কাজ করে বলে কোম্পানির আয়ের উপর ভিত্তি করে দীর্ঘমেয়াদি শেয়ারের মূল্য নির্ধারণ করা সম্ভব হয় । কোন একজন বিনিয়োগকারী যেহেতু শেয়ার বাজারে একচেটিয়া প্রভাব বিস্তার করতে পারে না , সেহেতু কোন একটি নির্দিষ্ট সময়ে শেয়ারের মূল্য হবে বিনিয়োগকারীদের প্রত্যাশার ভরযুক্ত গড় যেখানে ভর = বাজারের বিনিয়োগের জন্য প্রস্তুত অর্থ । যদি কোন বিনিয়োগকারী দল শেয়ার মূল্য ভবিষ্যদ্বাণী করার ব্যাপারে ক্রমাগতভাবে ভালো হয় তবে তারা তাদের ভবিষ্যদ্বাণীকে অধিক গুরুত্ব দিতে থাকবে এবং বিনিয়োগ করার জন্য সম্পদ জমা করতে থাকবে ।

এভাবে তারা শেয়ারের বর্তমান মূল্যকে শেয়ারের প্রকৃত মূল্যের কাছাকাছি নিয়ে আসবে । আবার যদি কোন বিনিয়োগকারী দল শেয়ারের মূল্য ভবিষ্যদ্বাণী করার ব্যাপারে ক্রমাগতভাবে খারাপ হয় তবে তারা তাদের ভবিষ্যদ্বাণীকে কম গুরুত্ব দিতে থাকবে । এ প্রক্রিয়া যদি ভালোভাবে চলতে থাকে তবে শেয়ারের বর্তমান মূল্য ভবিষ্যৎ সবচেয়ে ভালো তথ্য প্রদান করবে এ অর্থে যে , শেয়ারের বর্তমান মূল্য ও স্বাভাবিক মুনাফা হচ্ছে শেয়ারের ভবিষ্যৎ মূল্য । স্বল্পমেয়াদে শেয়ারের মূল্য নির্ধারণের ক্ষেত্রে Randomness ব্যবহার করা হয় । যদিও দৈনন্দিন শেয়ারের মূল্য নির্ধারণের ক্ষেত্রে ক্রয়বিক্রয়ে Randomness ব্যবহার করা হয় কিন্তু দীর্ঘমেয়াদে সফলতার সাথে পূর্বাভাস করা সম্ভব হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে , উপযুক্ত পদ্ধতিতে স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদী শেয়ারের মূল্য নির্ধারিত হয় ।

[ad_2]



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!