ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ ইংরেজি রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079
Earn bitcoinGet 100$ bitcoin

স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের তত্ত্বসমূহ আলোচনা কর।

অথবা, স্থানীয় স্বায়ত্তশাসন ব্যবস্থা অধ্যয়নের বিভিন্ন মতবাদসমূহ আলোচনা কর।
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের তত্ত্বসমূহ বর্ণনা কর।
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসন ব্যবস্থা অধ্যয়নের মতবাদগুলো বর্ণনা কর।
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের মতবাদগুলো তুলে ধরে বর্ণনা কর।
অথবা, `স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের তত্ত্বসমূহ প্রকারভেদসহ আলোচনা কর।
ভূমিকা :
স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার বলতে একটি দেশের ক্ষুদ্র ক্ষুদ্র এলাকার জনসাধারণের প্রতিনিধি দ্বারা পরিচালিত স্ব-স্ব এলাকার শাসনব্যবস্থাকে বুঝায়। কেন্দ্রীয় শাসনের নিম্নস্তরে গ্রাম ও শহর এলাকায় নানাবিধ স্থানীয় সমস্যা থাকে। প্রত্যেক এলাকার জনপ্রতিনিধি দ্বারা গঠিত স্থানীয় সংস্থা সংশ্লিষ্ট এলাকার স্থানীয় সমস্যাবলি সমাধানকল্পে বহুবিধ কাজ সম্পাদন করে।
স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার তত্ত্বসমূহ (Theories of local self-government) : বর্তমানে রাষ্ট্রীয় ব্যবস্থায় স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার ব্যবস্থা একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে স্থান করে নিয়েছে। সাম্প্রতিক সময়ে এ বিষয়ের গুরুত্ব বৃদ্ধি পাওয়ায় ব্যাপক গবেষণা শুরু হয়েছে। মূলত স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার তত্ত্ব বলতে বুঝায় এর উদ্ভব, গঠন, কাঠামো, বিকাশ, সম্প্রসারণ, কেন্দ্রের সাথে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সম্পর্ক ইত্যাদি। স্থানীয় স্থানীয় স্বায়ত্তশাসিত তত্ত্বের প্রকারভেদ : সাধারণভাবে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার তত্ত্বকে চারটি ভাগে ভাগ করা যায়। যথা :
১. অর্থনৈতিক তত্ত্বঃ
২. উদার গণতান্ত্রিক তত্ত্ব;
৩. মৌলিক কাঠামোগত এলিট তত্ত্ব; এবং
৪. মার্কসীয় তত্ত্ব।
নিম্নে উপর্যুক্ত তত্ত্বসমূহ আলোচনা করা হলো:
১. অর্থনৈতিক তত্ত্ব (Economic theory) : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের একটি গুরুত্বপূর্ণ তত্ত্ব অর্থনৈতিক তত্ত্ব। এ তত্ত্বের দৃষ্টিকোণ থেকে বলা যায় যে, জনসাধারণ তাদের প্রদত্ত কর এবং করের ভিত্তিতে সরকার থেকে প্রাপ্ত সুযোগ সুবিধার তুলনামূলক বিচারে যে স্থান সুবিধাজনক সেখানেই বাস করতে চায়। ব্যক্তির অগ্রাধিকারের ভিন্নতার কারণে দ্রব্য ও সেবার ভিন্নতার উদ্ভব হয়। যখন যৌথ প্রচেষ্টা অকার্যকর হয় তখন স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার স্থানীয় পর্যায়ে সরকারি দ্রব্য ও সেবার সরবরাহ খরচ নিশ্চিত করে। স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার নাগরিকদের যে কোন ধরনের পণ্য ও সেবা সংগ্রহের দিকে বেশি গুরুত্ব দেয়। রাষ্ট্রব্যবস্থার চাহিদা শনাক্ত করা অত্যন্ত কঠিন কাজ।
২. উদার-গণতান্ত্রিক তত্ত্ব (Liberal democratic theory) : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার ব্যবস্থাকে ঢেলে যুগোপযোগী ব্যবস্থায় পরিণত করার ক্ষেত্রে উদার গণতান্ত্রিক তত্ত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ পদ্ধতির মাধ্যমে সাধারণত দুভাবে কার্যসম্পাদন হয়ে থাকে। যথা :
ক. স্থানীয় গণতান্ত্রিক ব্যবস্থাকে শক্তিশালীকরণের মাধ্যমে এবং
খ. জাতীয় গণতান্ত্রিক ব্যবস্থাকে সুসংহতকরণের মাধ্যমে।
ক. স্থানীয় গণতান্ত্রিক ব্যবস্থাকে শক্তিশালীকরণের মাধ্যমে : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার ব্যবস্থার মাধ্যমে সাধারণ জনগণ স্থানীয় পর্যায়ের রাজনীতিতে এবং বিভিন্ন নীতিনির্ধারণে অংশগ্রহণ করতে পারে। ফলে জনগণের রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠা পায়। বিভিন্ন ধরনের কর্মসূচির মাধ্যমে এ রাজনৈতিক অধিকার চর্চা করা হয়। যেমন- নির্বাচন, বিভিন্ন রাজনৈতিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা ইত্যাদি। ফলে ক্ষমতার বিভক্তি ঘটে এবং কেন্দ্রীকরণ ব্যাহত হয়। এ ব্যবস্থায় যে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কাঠামো গড়ে তোলা হয় সেখানে অনেক বেশি জনগণের মৌলিক অধিকার স্বীকৃত থাকে। তাই বলা যায়, গণতান্ত্রিক ব্যবস্থায় স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার তত্ত্ব খুবই গুরুত্বপূর্ণ। কারণ এ ব্যবস্থা স্থানীয় উন্নয়নের সাথে সাথে জাতীয় উন্নয়নের গতিকেও সচল করে।
খ. জাতীয় গণতান্ত্রিক ব্যবস্থাকে সুসংহতকরণের মাধ্যমে : উদারপন্থিরা মনে করেন, বিভিন্ন পদক্ষেপ ও কার্যক্রমের মধ্য দিয়ে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার জাতীয় গণতান্ত্রিক ব্যবস্থাকে সুসংহত করে থাকে। এ ব্যবস্থায় জাতীয় পর্যায়ে যে কোন কার্যক্রমে দেশের আপামর জনসাধারণ অংশগ্রহণ করতে পারে। ফলে রাজনৈতিক স্থিতিশীলতা বৃদ্ধি পায়। নাগরিকদের মধ্যে সাধারণ জ্ঞান, যুক্তি প্রদানের ক্ষমতা, ন্যায়বিচার, সামাজিক সহযোগিতা প্রভৃতি বৃদ্ধিতে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের ভূমিকা অত্যন্ত প্রাণবন্ত। স্থানীয় পর্যায়ের একজন নেতা দক্ষ নেতৃত্বের শিক্ষা লাভ করে ক্রমেই জাতীয় বা কেন্দ্রীয় পর্যায়ের নেতৃত্ব গ্রহণ করে থাকে।
৩. মৌলিক কাঠামোগত এলিটতত্ত্ব (Radical elite theory) : বিভিন্ন সরকার ব্যবস্থায় স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের স্বরূপ ভিন্ন। মৌলিক এলিট তত্ত্ববিদরা মনে করেন, রাষ্ট্রের সক্রিয়তা কেন্দ্রীকরণের সুযোগ বৃদ্ধি এবং সম্প্রসারিত করে। এ বিষয়ে তিনটি এলিট ধারা বিদ্যমান। নিম্নে ধারা তিনটি দেয়া হলো :

প্রথম ধারার এলিট তত্ত্ববিদগণ মনে করেন, আঞ্চলিক ও স্থানীয় এলিটগণ রাজনৈতিক নীতিনির্ধারক রূপে প্রধান ভূমিকা পালন করতে পারে এবং অভ্যন্তরীণ ব্যবসায় বাণিজ্যে ঝুঁকি গ্রহণ করতে পারে। এছাড়াও জনসাধারণের বিভিন্ন বিষয় স্থানীয় সরকার নিয়ন্ত্রণ করে থাকে। কারণ এগুলো রাজনৈতিক ব্যবস্থাকে বিশেষভাবে প্রভাবিত করে থাকে।
দ্বিতীয় ধারার এলিটতত্ত্ববিদগণ মনে করেন যে, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার মূলত বহুত্ববাদী কারণ তারা কম গুরুত্বপূর্ণ বিষয়সমূহকে নিয়ন্ত্রণ করে যা জাতীয় এলিট শ্রেণির নিকট স্বল্প তাৎপর্য বহন করে। তাই এরা চেষ্টা করে একটি প্রয়োজনীয় ও জটিল প্রতিষ্ঠান তৈরি করতে যেখানে রাজনৈতিক কর্মদক্ষতার দ্বারা ভয়ভীতিহীন পদ্ধতিতে ক্ষমতার ফলপ্রসূ কেন্দ্রীকরণ করা।
তৃতীয় ধারার প্রকৃত এলিট তত্ত্ববিদগণ এমন একটি রাজনৈতিক পদ্ধতি এবং ক্ষমতার বিকেন্দ্রীকরণ প্রতিষ্ঠা করতে চায় যেখানে মহৎ উদ্দেশ্য, বিশ্বাস এবং সুবিধাজনকভাবে তাদের একচেটিয়া নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হবে।
৪. মার্কসীয় তত্ত্ব (Marxist theory) : উন্নত পুঁজিবাদী রাষ্ট্রের অভিজ্ঞতার বিশ্লেষণের উপর ভিত্তি করে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের মার্কসীয় তত্ত্ব গড়ে উঠেছে। পশ্চিম ইউরোপ ও উত্তর আমেরিকার দেশসমূহের অভিজ্ঞতার আলোকে এবং তৃতীয় বিশ্বের পুঁজিবাদী উৎপাদন ব্যবস্থাকে কেন্দ্র করেই মূলত এ তত্ত্ব আবর্তিত হচ্ছে । এ ব্যবস্থায় স্থানীয় সরকার কেন্দ্রীয় সরকারের একটি অংশ বিশেষ এবং স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের কাজ স্থানীয় পর্যায়ে সীমাবদ্ধ। এ ব্যবস্থায় স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারকে অর্থের জন্য কেন্দ্রীয় সরকারের উপর নির্ভর করতে হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, কোন রাষ্ট্র-ব্যবস্থার প্রশাসনিক ক্ষেত্রে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার অপরিহার্য। সরকার ব্যবস্থার ভিন্নতর কারণে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের রূপও ভিন্ন হয়। জাতীয় উন্নয়নে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের ভূমিকা অপরিহার্য।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন:01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!