অথবা, স্থানীয় শাসন বলতে কী বুঝ?
অথবা, স্থানীয় শাসন কী?
অথবা, স্থানীয় সরকার বলতে কী বুঝ?
ভূমিকা :
প্রশাসনিক সুবিধার জন্য একটি দেশকে কতিপয় প্রশাসনিক ভাগে বিভক্ত করা হয়। এ ভাগগুলাের সীমিত কর্তৃত্বসম্পন্ন সংগঠন থাকে । এরূপ সংগঠনকে স্থানীয় সরকার বা স্থানীয় শাসন বলা হয়। স্থানীয় সরকার : প্রাচীনকালে রাষ্ট্র ও সাম্রাজ্যভিত্তিক সমগ্র দেশের শাসনব্যবস্থা কেন্দ্র থেকে সরাসরি পরিচালনা করা হতাে। কিন্তু আধুনিককালে শাসনব্যবস্থার সুবিধার্থে একটি রাষ্ট্রকে ক্ষুদ্র ক্ষুদ্র এলাকায় ভাগ করে সরকারি কর্মকর্তা নিয়ােগ ও নিয়ন্ত্রণের মাধ্যমে শাসন কাজ পরিচালনা করা হয়। রাষ্ট্রের মাঠ পর্যায়ের এলাকাভিত্তিক এরূপ সরকারি কর্মকর্তাদের শাসনব্যবস্থাকে স্থানীয় সরকার বা স্থানীয় শাসন বলা হয়। স্থানীয় সরকার বলতে স্থানীয় পর্যায়ে কেন্দ্রীয় সরকার দ্বারা নিযুক্ত সরকারি কর্মকর্তাদের শাসন বুঝায়। যেমন- বাংলাদেশে কেন্দ্রীয় সরকার কর্তৃক নিয়ােজিত বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারদের শাসনকে স্থানীয় সরকার বা স্থানীয় শাসন বলা হয়। বাংলাদেশে স্থানীয় সরকারের সহযােগী স্থানীয় স্বায়ত্তশাসন বিদ্যমান। স্বায়ত্তশাসিত সংস্থায় জনপ্রতিনিধিগণ স্থানীয় সমস্যা সমাধানের লক্ষ্যে শাসন কাজ পরিচালনা করেন। এসব প্রতিষ্ঠানের সচিবদেরকে সরকার কর্তৃক নিয়ােগ করা হয়। যেমন- ইউনিয়ন
কাউন্সিলের সচিব; জেলা প্রশাসক স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থাগুলাের নিয়ন্ত্রণকারী কর্মকর্তা। বস্তুত স্থানীয় সরকার বা স্থানীয় শাসন সরকারি শাসনের ইউনিট বা অঙ্গ ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় সরকার বা স্থানীয় শাসনব্যবস্থা কেন্দ্রীয় সরকারের এজেন্ট হিসেবে কাজ করে। সিদ্ধান্ত গ্রহণ, নীতিনির্ধারণ এবং নিয়ন্ত্রণের দায়িত্ব কেন্দ্রীয় সরকারের হাতে রেখে স্থানীয় সরকারগুলােকে শুধুমাত্র সরকারি নীতি বাস্তবায়নের দায়িত্ব অর্পণ করা হয় ।

admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!