ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

স্থানীয় সরকারের সংজ্ঞা দাও

অথবা,স্থানীয় শাসনের সংজ্ঞা দাও।
অথবা, স্থানীয় সরকার
কাকে বলে?
অথবা, স্থানীয় সরকারের প্রামাণ্য সংজ্ঞা উল্লেখ কর।
অথবা, স্থানীয় শাসনের সংজ্ঞা দাও।
অথবা, স্থানীয় শাসনের প্রামাণ্য সংজ্ঞা উল্লেখ কর।

ভূমিকা : স্থানীয় সরকার বা স্থানীয় শাসন হলাে স্থানীয় পর্যায়ের বিভিন্ন স্তরে সরকারি নিয়ােগপ্রাপ্ত ও কেন্দ্রীয় কর্তৃপক্ষের কাছে দায়ী কর্মকর্তা ও কর্মচারীদের শাসন। বিভাগ, জেলা, উপজেলা এসব স্থানীয় সরকারের কাঠামাে।

স্থানীয় সরকারের সংজ্ঞা : রাষ্ট্রের মাঠ পর্যায়ের এলাকাভিত্তিক এরূপ সরকারি কর্মকর্তাদের শাসনকে স্থানীয়
সরকার বলা হয়। এলাকাভিত্তিক রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলাে স্থানীয় সরকার বা শাসন বলে পরিচিত।

প্রামাণ্য সংজ্ঞা : সামাজিক বিজ্ঞানের অন্যান্য বিষয়ের মত স্থানীয় সরকার সম্পর্কে একক ও সর্বজনস্বীকৃত, কোনাে সংজ্ঞা প্রদান করা সম্ভব হয়নি। বিভিন্ন তাত্ত্বিক গােষ্ঠী ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে স্থানীয় সরকার প্রত্যয়কে সংজ্ঞায়িত করেছেন। সংজ্ঞাগুলাে নিম্নরূপ :
সামাজিক বিজ্ঞান কোষের ব্যাখ্যা অনুযায়ী স্থানীয় সরকার বা স্থানীয় শাসনের অর্থ হলাে, “এটি একটি জনসংগঠন যা
কেন্দ্রীয় অথবা প্রাদেশিক সরকারের কোন একটি ক্ষুদ্র এলাকার সীমিত পরিমাণে দায়িত্ব পালন করে।”
Encyclopaedia of Britanica অনুযায়ী, “স্থানীয় সরকার একটি নির্দিষ্ট অপেক্ষাকৃত ক্ষুদ্র অঞ্চলের শাসন সংস্থাকে বুঝায়। কোন নির্দিষ্ট অঞ্চলের জনগণের সুযােগ সুবিধা সৃষ্টি ও তাদের বিভিন্ন সেবা প্রদানের জন্যই স্থানীয় সরকারের সৃষ্টি।”G.D.H.Cole এর মতে, “স্থানীয় সরকারসমূহ মূলত সরকারি কর্মকর্তাদের দ্বারা পরিচালিত এবং সরকার কর্তৃক অর্পিত কিছু দায়িত্ব পালন করে।”
জি. এম. হ্যারিসের মতে, “স্থানীয় সরকার হচ্ছে স্থানীয় সংস্থা কর্তৃক স্বাধীন ও নিরপেক্ষভাবে নির্বাচিত সরকার। নির্বাচিত হলেও জাতীয় সরকারের কর্তৃত্বাধীন। কিছু বিষয় রয়েছে তাদের ক্ষমতা, দায়িত্ব ও স্ববিবেচনামূলক ক্ষমতা এবং এসব বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের কোনােরূপ হস্তক্ষেপ ছাড়াই তারা ক্ষমতা প্রয়ােগ করতে পারে।”
উপসংহার : উপযুক্ত আলােচনার প্রেক্ষিতে বলা যায় যে, প্রশাসনিক সুবিধার জন্য প্রত্যেকটি দেশকে কতিপয় প্রশাসনিঅঞ্চলে বিভক্ত করা হয়। এ ভাগগুলাের সীমিত কর্তৃত্বসম্পন্ন সংগঠন থাকে । এরূপ সংগঠনকে স্থানীয় সরকার বা স্থানীয় শাসন বলা হয়। স্থানীয় সরকার কেন্দ্রীয় সরকারের এজেন্ট হিসেবে কাজ করে।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!