স্থানীয় সরকারের প্রয়োজনীয়তা উলেখ কর

অথবা, স্থানীয় সরকারের গুরুত্ব লিখ।
অথবা, স্থানীয় সরকারের গুরুত্ব বর্ণনা কর।
অথবা, স্থানীয় সরকারের প্রয়োজনীয়তা বর্ণনা কর।
অথবা, স্থানীয় সরকারের ভূমিকা লেখ।
অথবা, “স্থানীয় উন্নয়নে স্থানীয় সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে” –ব্যাখ্যা কর।

উত্তর৷ ভূমিকা : স্থানীয় সরকার হচ্ছে এমন একটি ক্ষুদ্র সংগঠন যা কেন্দ্রীয় অথবা প্রাদেশিক সরকারের আওতায় সীমিত সংখ্যক জনগোষ্ঠীর উপর দায়িত্ব পালন করে। বাংলাদেশের স্থানীয় সরকার কাঠামোর মাধ্যমে গ্রামীণ সমাজের যে উন্নয়নমূলক কর্মকাণ্ড চালিত হয় তা এক অর্থে গোটা জাতির উন্নয়ন বলা চলে।

স্থানীয় সরকারের গুরুত্ব ও প্রয়োজনীয়তা : স্থানীয় জনসাধারণের চাহিদা পূরণ, স্থানীয় সমস্যার সমাধান। এবং আর্থসামাজিক উন্নয়নের জন্য স্থানীয় সরকার ব্যবস্থার প্রয়োজন রয়েছে। স্থানীয় সরকার ব্যবস্থার গুরুত্ব ও প্রয়োজনীয়তা নিয়ে উল্লেখ করা হলো :
১. স্থানীয় সমস্যা সমাধান : স্থানীয় সরকার স্থানীয় সমস্যা সমাধানের জন্য খুবই উপযোগী। যে কোন ধরনের আইন শৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলার ক্ষেত্রে স্থানীয় সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
২. স্থানীয় উন্নয়ন ও চাহিদা পূরণ : স্থানীয় উন্নয়ন ও জনগণের চাহিদা সম্বন্ধে স্থানীয় সরকার যতটা ধারণা লাভ করতে পারে, কেন্দ্রের পক্ষে ততটা ধারণা লাভ করা সম্ভব হয় না। স্থানীয় উন্নয়ন ত্বরান্বিত করার ব্যাপারে স্থানীয় শাসন খুবই উপযোগী।
৩. স্থানীয় পর্যায়ে কেন্দ্রীয় নির্দেশ বাস্তবায়ন : স্থানীয় শাসনব্যবস্থা বা স্থানীয় সরকার কাঠামো দ্বারা কেন্দ্রীয় সরকারের নীতি নির্দেশনা দ্রুত স্থানীয় পর্যায়ে বাস্তবায়নের জন্য অবহিত করানো যায়। ফলে বিভাগ, জেলা, উপজেলার মাধ্যমে সরকারের গৃহীত পরিকল্পনা বাস্তবায়ন করা সহজ হয়।
৪. স্থানীয় স্বায়ত্তশাসনকে সহায়তা প্রদান : স্থানীয় সরকার স্থানীয় স্বায়ত্তশাসনকে সহযোগিতা, পরামর্শ ও উৎসাহ দিয়ে জনগণের অংশগ্রহণকে অর্থবহ করে তোলেন। স্থানীয় নেতৃত্ব সৃষ্টিতে স্থানীয় সরকার নিবিড় ভূমিকা পালন করে।
৫. দুর্যোগ মোকাবিলা : বাংলাদেশকে প্রায়শই সামুদ্রিক জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়, রন্যা ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হতে হয়। স্থানীয় শাসনের মাধ্যমে সরকার দ্রুত দুর্যোগ মোকাবিলায় ত্বরিত ভূমিকা পালন করে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, স্থানীয় সরকার তৃণমূল পর্যায়ে আইনশৃঙ্খলা রক্ষা, উন্নয়ন, উৎপাদন ও নেতৃত্ব বিকাশের ক্ষেত্রে অনবদ্য ভূমিকা পালন করে। স্থানীয় উন্নয়ন ও স্থানীয় সমস্যা সমাধানের জন্য স্থানীয় সরকার ব্যবস্থার কোন বিকল্প নেই।