ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

স্থানীয় শাসন বা স্থানীয় সরকার বলতে কী বুঝ ?

প্রশ্নঃ ১০ স্থানীয় শাসন বা স্থানীয় সরকার বলতে কী বুঝ ?

বাংলাদেশের স্থানীয় শাসনব্যবস্থায় বিভাগীয় কমিশনারের কার্যক্রম আলোচনা কর ।

অথবা , স্থানীয় শাসন কী ? বাংলাদেশে স্থানীয় সরকার অংশ হিসেবে বিভাগীয় কমিশনারের গুরুত্ব আলোচনা কর ।

অথবা , স্থানীয় শাসন বলতে কী বুঝ ? বাংলাদেশের স্থানীয় শাসনব্যবস্থায় বিভাগীয় কমিশনারের গুরুত্ব আলোচনা কর ।

অথবা , স্থানীয় সরকার বলতে কী বুঝ ? বাংলাদেশের স্থানীয় শাসনব্যবস্থায় বিভাগীয় কমিশনারের গুরুত্ব বর্ণনা কর ।

অথবা , স্থানীয় সরকার কাকে বলে ? বাংলাদেশের স্থানীয় শাসন ব্যবস্থায় বিভাগীয় কমিশনারের কার্যক্রমের বর্ণনা দাও ।

অথবা , স্থানীয় সরকারের সংজ্ঞা দাও ? বাংলাদেশের স্থানীয় সরকারের অংশ হিসেবে বিভাগীয় কমিশনারের কার্যক্রম ব্যাখ্যা কর ।

অথবা , স্থানীয় শাসনব্যবস্থা কাকে বলে ? স্থানীয় সরকারের অংশ হিসেবে বিভাগীয় কমিশনারের দায়িত্ব ও কর্তব্য আলোচনা কর ।

উত্তর ৷ ভূমিকা : আধুনিককালে শাসনব্যবস্থার সুবিধার্থে একটি রাষ্ট্রকে ক্ষুদ্র ক্ষুদ্র এলাকায় ভাগ করে সরকারি কর্মকর্তা নিয়োগ ও নিয়ন্ত্রণের মাধ্যমে শাসন কাজ পরিচালনা করা হয় । রাষ্ট্রের মাঠ পর্যায়ের এলাকাভিত্তিক এরূপ সরকারি কর্মকর্তাদের শাসনকে স্থানীয় শাসন বলা হয় । স্থানীয় শাসন বলতে স্থানীয় পর্যায়ে কেন্দ্রীয় সরকার দ্বারা নিযুক্ত সরকারি কর্মকর্তাদের শাসন বুঝায় ।

স্থানীয় সরকার / শাসনের সংজ্ঞা ( Definition of local government ) : রাষ্ট্রের মাঠ পর্যায়ের এলাকাভিত্তিক সরকারি কর্মকর্তাদের শাসনকে স্থানীয় সরকার বলা হয় । এলাকাভিত্তিক রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো স্থানীয় সরকার বা স্থানীয় শাসন বলে পরিচিত ।

প্রামাণ্য সংজ্ঞা : সামাজিক বিজ্ঞান কোষের ব্যাখ্যা অনুযায়ী স্থানীয় সরকার বা স্থানীয় শাসনের অর্থ হলো , “ এটি একটি জনসংগঠন যা কেন্দ্রীয় বা প্রাদেশিক সরকারের কোন একটি ক্ষুদ্র এলাকার সীমিত পরিমাণে দায়িত্ব পালন করে । ”

Encyclopaedia of Britannica অনুযায়ী , “ স্থানীয় সরকার একটি নির্দিষ্ট , অপেক্ষাকৃত ক্ষুদ্র অঞ্চলের শাসন সংস্থাকে বুঝায় । কোন নির্দিষ্ট অঞ্চলের জনগণের সুযোগ সুবিধা সৃষ্টি ও তাদের বিভিন্ন সেবা প্রদানের জন্যই স্থানীয় সরকারের সৃষ্টি । ”

G.D.H.Cole এর মতে , “ স্থানীয় সরকারসমূহ মূলত সরকারি কর্মকর্তাদের দ্বারা পরিচালিত এবং সরকার কর্তৃক অর্পিত কিছু দায়িত্ব পালন করে । ” বস্তুতপক্ষে স্থানীয় সরকার বিকেন্দ্রীকরণমূলক স্থানীয় প্রশাসন । বাংলাদেশে বর্তমানে বিভাগ , জেলা , উপজেলা স্থানীয় সরকারের উদাহরণ ।

বাংলাদেশের স্থানীয় শাসনব্যবস্থায় বিভাগীয় কমিশনারের কার্যক্রম : শাসনকার্যের সুবিধার জন্য বাংলাদেশকে ৭ টি বিভাগে ( Division ) বিভক্ত করা হয়েছে এবং প্রত্যেকটি বিভাগকে কয়েকটি জেলায় ( District ) বিভক্ত করা হয়েছে । বিভাগের শাসনভার বিভাগীয় কমিশনারের উপর ন্যস্ত । বিভাগীয় কার্যকলাপ সাধারণত চার প্রকার । যথা :

ক . রাজস্ব আদায় সংক্রান্ত ;

খ . পর্যবেক্ষণ সমন্বয়সাধন সম্পর্কিত ;

গ . সেবামূলক এবং

ঘ . উন্নয়নমূলক ।

নিম্নে বিভাগীয় কমিশনারের আলোচনা করা হলো :

ক . রাজস্ব আদায় সংক্রান্ত : রাজস্ব আদায় সংক্রান্ত বিষয়ে বিভগীয় কমিশনারের প্রচুর ক্ষমতা রয়েছে । বিভাগের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ রাজস্ব আদায় বিষয়ে তাঁকে অবহিত রাখবেন । তিনি বিভাগের মধ্যে রাজস্ব আদায় সংক্রান্ত কার্যাবলি পরিচালনা করবেন । ডেপুটি কমিশনারদের রাজস্ব আদায়মূলক কার্যাবলি তিনি তদারক করবেন এবং তা কার্যকর করার জন্য তৎপর হবেন এবং প্রয়োজনীয় নির্দেশ ও উপদেশ দান করবেন ।

খ . পর্যবেক্ষণ ও সমন্বয়সাধন সম্পর্কিত কার্যাবলি : জেলার জেলা প্রশাসক এবং প্রয়োজনবোধে উপজেলা প্রশাসকদের কার্যাবলি তিনি পর্যবেক্ষণ করবেন এবং সকলের কার্যাদির সমন্বয়সাধন করবেন । বিভাগীয় কমিশনার তার এলাকার যে কোনো কর্মচারীর নিকট থেকে তাদের প্রতি ন্যস্ত দায়িত্ব সম্পাদনের ক্ষেত্রে অগ্রগতি সম্বন্ধে রিপোর্ট চাইতে পারেন । তিনি প্রয়োজন মত সকলকে নির্দেশ দান করতে পারবেন । তিনি সকল বিভাগের যাবতীয় কার্যের সমন্বয়সাধন করবেন এবং প্রত্যেক বিভাগের উপর নজর রাখবেন ।

গ . সেবামূলক কার্যাবলি : বিভাগীয় কমিশনারকে অনেক সেবামূলক ও সাহায্যমূলক কার্যাবলি সম্পন্ন করতে হয় । বন্যা , ঝড় , তুফান , দুর্ভিক্ষ প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগের সময় তিনি দ্রুত গতিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন । সংশ্লিষ্ট বিভাগের বিভিন্ন বিষয়ে অগ্রগতির প্রতি তিনি তীক্ষ্ণ দৃষ্টি রাখবেন ।

ঘ . উন্নয়নমূলক কার্যাবলি : জনকল্যাণকর কার্যের ব্যাপারে তার দায়িত্ব রয়েছে । বিভাগের মধ্যে স্বায়ত্তশাসনমূলক কার্যের অগ্রগতির প্রতি তিনি বিশেষ নজর দিবেন । সংশ্লিষ্ট বিভাগের জন্য তিনি কোন পরিকল্পনাও গ্রহণ করতে পারবেন এবং তা বাস্তবায়নের জন্য তিনি সরকারের নিকট সুপারিশ করতে পারবেন । কোন বিভাগীয় কর্মচারীকে জনস্বার্থে কোথাও কোনো পদে বহাল রাখা সমীচীন মনে না করলে তাঁর বদলির জন্য সুপারিশ করতে পারবেন ।

ঙ . অনুপ্রেরণাদানকারী : শিক্ষার প্রসার , দুর্নীতি দমন , কালোবাজারি বন্ধ ও অন্যান্য সমাজকল্যাণমূলক কার্যে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবেন । বিভাগীয় কমিশনার তাঁর ব্যক্তিত্ব ও পদমর্যাদার পরিপ্রেক্ষিতে অন্যান্য সকল নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ ও কর্মচারীবৃন্দকে উল্লেখযোগ্য কোন কর্মের অতি সহজে অনুপ্রেরণা দান করতে পারবেন এবং ব্ল্যাণকর কার্যে সকলকে উদ্বুদ্ধ করতে পারবেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে , বিভাগীয় কমিশনার বাংলাদেশ সিভিল সার্ভিসের একজন প্রবীণতম সদস্য । তিনি সরাসরি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করেন । তিনি বিভাগের অধীনস্থ জেলা প্রশাসনগুলোর এবং উন্নয়নমূলক কার্যাবলির সমন্বয়সাধন করেন ।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!