স্থানীয় রাজনীতি কী?

অথবা, স্থানীয় রাজনীতি বলতে কী বুঝ?
অথবা, স্থানীয় রাজনীতি কাকে বলে?
অথবা, স্থানীয় রাজনীতি ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
স্থানীয় রাজনীতি মূলত স্থানীয় জনসাধারণের ভিতরকার সম্পর্ক। এটা হলো স্থানীয় ব্যাপারে অংশগ্রহণ, সংশ্লিষ্ট স্থানের পরিচালনা এবং এর ক্রিয়াকলাপের রূপ, লক্ষ্য ও বিষয়বস্তু নির্ধারণ।
স্থানীয় রাজনীতি : একটি এলাকা বা স্থানকে কেন্দ্র করে যে রাজনীতির সূত্রপাত ঘটে, তাই স্থানীয় রাজনীতি। স্থানীয় রাজনীতি সমগ্র রাজনীতির একটা অংশ, যার উৎপত্তি ঘটেছে স্থানীয় বিষয়কে ঘিরেই। স্থানীয় জনসাধারণের আশা- আকাঙ্ক্ষার চাহিদাকে ভিত্তি করে যে রাজনীতির সৃষ্টি হয়, তাকেই স্থানীয় রাজনীতি বলা হয়। রাজনীতি করা সকল জনগণের গণতান্ত্রিক অধিকার। তবে তৃণমূল বা স্থানীয় পর্যায় থেকে শুরু করে জাতীয় পর্যায় পর্যন্ত সুস্থ ও সঠিক
রাজনীতির চর্চা হওয়া যে কোনো দেশের জন্য অপরিহার্য। আর রাজনীতির সূত্রপাত হয় স্থানীয় এলাকায়। তাই স্থানীয় রাজনীতিকে বাদ দিয়ে জাতীয় রাজনীতির কথা কল্পনা করা যায় না। স্থানীয় রাজনীতির সূত্রপাত ঘটেছে স্থানীয় জনগণের কল্যাণার্থে রাজনৈতিক চাহিদা মিটানোর জন্য। কোনো একটি সুনির্দিষ্ট স্থান বা এলাকার জনগণের স্থানীয় সমস্যা ও অভাব-অভিযোগ সম্পর্কে আলাপ-আলোচনা, স্থানীয় ব্যাপারে সম্পৃক্ত হওয়া, লক্ষ্য স্থির করা, পরিকল্পনা ও নীতি প্রণয়ন ও বাস্তবায়ন করা সর্বোপরি স্থানীয় চাহিদা মোতাবেক বিষয়বস্তু নির্ধারণ সাপেক্ষে যে রাজনীতি গড়ে উঠে তাকেই স্থানীয় রাজনীতি বলে অভিহিত করা হয়। তবে কেন্দ্র কর্তৃক নেতৃত্ব প্রদানের মাধ্যমেই স্থানীয় রাজনীতি পরিচালিত হয়। এক্ষেত্রে স্থানীয় জনজীবনে ক্ষমতা চর্চায় স্থানীয় রাজনীতিতে যারা প্রতিষ্ঠিত তারাই প্রাধান্য বিস্তার করে। স্থানীয় রাজনীতিতে অংশগ্রহণের ফলেই সাধারণ নাগরিকগণ জাতীয় জীবনের বহত্তর রাজনীতিতে অংশগ্রহণের পাঠ শিক্ষা করতে পারে। স্থানীয় রাজনীতি জনগণকে রাজনৈতিক সচেতনতা সম্পর্কে মৌলিক জ্ঞান দান করে। গণতান্ত্রিক নীতি সম্মত সমাজ ও প্রশাসন। ব্যবস্থা গড়ে তুলতে সাহায্য করে। স্থানীয় রাজনীতিতে অংশগ্রহণের ফলে নাগরিকগণ তাদের অভাব অভিযোগ সম্পর্কে সচেতন হয় এবং এভাবে জাতীয় রাজনীতির বাহকদের সমীপে তাদের গ্রহণ এবং বাস্তবায়নের জন্য পদ্ধতিগত ব্যবস্থা অবলম্বনের পথ সুগম হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, স্থানীয় রাজনীতি সমগ্র রাজনীতির একটা অংশ, যার উৎপত্তি ঘটেছে স্থানীয় বিষয়কে ঘিরেই। স্থানীয় রাজনীতির সূত্রপাত ঘটেছে স্থানীয় জনগণের কল্যাণার্থে রাজনৈতিক চাহিদা মিটানোর জন্য।