স্থানান্তরের কারণসমূহ আলোচনা কর।

অথবা, স্থানান্তরের কারণসমূহ ব্যাখ্যা কর।
অথবা, স্থানান্তরের কারণসমূহ বর্ণনা কর।
অথবা, স্থানান্তরের কারণসমূহ বিশ্লেষণ কর।
উত্তর৷ ভূমিকা :
জনবিজ্ঞানের আলোচনায় অন্যতম একটি গুরুত্বপূর্ণ প্রত্যয় হলো স্থানান্তর। মানুষ পৃথিবীতে তার অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য বিভিন্ন সময় বিভিন্ন স্থানে গমন করে। বিভিন্ন কারণে মানুষ একস্থান থেকে অন্যস্থানে গমন করে। উক্ত স্থান ত্যাগ করে উন্নত জীবনের প্রত্যাশায় এবং নতুন জীবনের সন্ধানে।
স্থানান্তরের কারণসমূহ : বাংলাদেশে স্থানান্তরের যেসব ধরন বা প্রকারভেদ রয়েছে তার মধ্যে গ্রাম থেকে শহরে স্থানান্তর অন্যতম। নিম্নে সংক্ষেপে স্থানান্তরের কারণসমূহ আলোচনা করা হলো :
১. অর্থনৈতিক কারণ : বাংলাদেশের মতো অনুন্নত দেশে অর্থনৈতিক উন্নয়নের বেশিরভাগ ক্ষেত্রে শহরকেন্দ্রিক। এখানে অর্থনৈতিক সুযোগ সুবিধা, চাকরি পাওয়ার সম্ভাবনা প্রভৃতি গ্রামের তুলনায় আপেক্ষিকভাবে বেশি। বস্তুত অর্থনৈতিভাবে লাভবান হওয়ার জন্যই মানুষ একস্থান থেকে অন্যস্থানে গমন করে।
২. ভূমিহীনতা : বাংলাদেশের গ্রামীণ এলাকায় জনসংখ্যা যত বাড়ছে, ভূমি ও মানুষের সম্পদের অনুপাত তত্ত কমছে। ফলে গ্রামে ক্রমবর্ধমান হারে ভূমিহীনদের সংখ্যা বাড়ছে। এসব ভূমিহীনরা কোন উপায়ান্তর না দেখে শহরের দিকে ধাবিত হয়।
৩. নগরায়ণ ও শিল্পায়ন : নগরায়ণ ও শিল্পায়ন বাংলাদেশের অভ্যন্তরীণ স্থানান্তর, বিশেষ করে গ্রাম থেকে শহরে স্থানান্তরের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এদেশে নগরায়ণ ও শিল্পায়নের ফলে শহর এলাকায় প্রচুর কর্মসংস্থানের সৃষ্টি হয় । এমতাবস্থায় গ্রামীণ বেকার ও দরিদ্র জনগোষ্ঠী নতুন কর্মসংস্থানের আশায় শহরে স্থানান্তরিত হয়।
৪. শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থা : বাংলাদেশের গ্রাম এলাকায় শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থা অত্যন্ত অনুন্নত। অন্যদিকে, শহর এলাকায় শিক্ষা ও চিকিৎসাসেবা অনেক উন্নত। গ্রাম এলাকার শিক্ষিত বেকার শ্রেণি চাকরি লাভের জন্য এবং উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী ছাত্রছাত্রী এবং উন্নত চিকিৎসাসেবা গ্রহণের জন্য ব্যক্তিবর্গ স্বাভাবিকভাবে শহরে স্থানান্তরিত হয়।
৫. উন্নত জীবনযাত্রার প্রতি সহজাত প্রবৃত্তি : সকল মানুষই চায় উন্নত, সহজ ও আরামদায়ক জীবন। বাংলাদেশের গ্রামাঞ্চল তেমন উন্নত নয়। অন্যদিকে, আধুনিক সভ্যতার নানা উপকরণ শহরে বিদ্যমান। আর উন্নত জীবনযাত্রার জন্যই মানুষ স্থানান্তরিত হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশে গ্রাম থেকে শহরে স্থানান্তরের অন্যতম কারণ হলো অর্থনৈতিক সুযোগ সুবিধা। ব্যক্তি, গোষ্ঠী তাদের ন্যূনতম সামাজিক ব্যবস্থা বিবেচনা করে সঠিক লাভ তথা ন্যূনতম মজুরি অর্জনের আশায় শহরে স্থানান্তরিত হয়।