ডিগ্রি প্রথম এবং অনার্স দ্বিতীয় বর্ষ ২০২৩ এর সকল বিষয়ের রকেট স্পেশাল ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯

 ডিগ্রী সকল বই

সুফিবাদের বৈশিষ্ট্যসমূহ লেখ ।

অথবা, সুফি অভিজ্ঞতার বৈশিষ্ট্য লেখ।
অথবা, সুফিবাদের কী কী বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়?
অথবা, সুফি অভিজ্ঞতার বৈশিষ্ট্যগুলো কী কী?
অথবা, তোমার মতে সুফিবশ্বাসের কী কী বৈশিষ্ট্য রয়েছে?
অথবা, সুফিবাদের বৈশিষ্ট্যগুলো তুলে ধর।
অথবা, সুফি অভিজ্ঞতার বৈশিষ্ট্যগুলো তুলে ধর।
উত্তরা।। ভূমিকা :
সুফিবাদ বলতে বুঝায় ইসলামের মরমি দর্শন। এটি ইসলামের অভ্যন্তরীণ দিকের উপর বেশি গুরুত্ব দেয়। সুফিবাদের মূল উৎস হলো কুরআন ও হাদিস। এ ভাবধারা বিকশিত হয় সেসব মুসলমান কর্তৃক যারা আল্লাহর ভয়ে ভীত ও সন্ত্রস্ত। তবে এ দর্শন প্রেমের দর্শন নামে পরিচিত।
সুফিবাদের বৈশিষ্ট্য : সুফিবাদের নির্দিষ্ট কিছু বৈশিষ্ট্য রয়েছে, যা নিয়ে আলোচনা করা হলো।
১. সুফি অভিজ্ঞতা : সুফিবাদের যে অভিজ্ঞতা তা ইন্দ্রিয়ের মাধ্যমে পাওয়া যায় না। অভিজ্ঞতার মাধ্যমে আমাদের জ্ঞানের উপাদান সরবরাহ হয়। কিন্তু সুফি অভিজ্ঞতা বিচিত্র ধরনের বৈশিষ্ট্যের অধিকারী। এটি আধ্যাত্মিক। অভিজ্ঞতার মাধ্যমে আমরা যে জ্ঞান পাই তা পরোক্ষ। কেননা তা আমরা সরাসরি পাই না। এটি পেতে হলে আমাদেরকে অভিজ্ঞতার কোন মাধ্যম দ্বারা পেতে হবে।
২. তন্বয়তা : তন্ময়তা সুফিবাদের বিশেষ বৈশিষ্ট্য। তন্ময়তা বলতে সুফিবাদে আল্লাহর সম্পর্কে তন্ময়তা বুঝায়। অর্থাৎ ভক্তের মনে যখন আল্লাহ ছাড়া অন্য কোন চিন্তার প্রকাশ দেখা যায় না তখন সে অবস্থাকে বলা চলে তন্ময়তার অবস্থা। তবে সুফিবাদের অনুশীলনের ফলে যে তন্ময়তার উদ্ভব হয় তার দ্বারা ভক্ত বিশেষ প্রশান্তি অনুভব করেন। তবে এ ধরনের তন্ময়াবস্থা অধিক স্থায়ী হয় না।
৩. সুফিবাদ প্রেমের দর্শন : সুফিবাদ বলতে বুঝায় প্রেমের দর্শন। আল্লাহর গভীর প্রেমে মশগুল হয়ে একজন তার সাধনা চালিয়ে যান। তিনি সাধনার গভীর ও শ্রমসাধ্য পথ অতিক্রম করেন আল্লাহর প্রতি গভীর ভালোবাসাকে সাথে করে। আল্লাহর প্রতি গভীর প্রেমের কারণে সাধনার সঠিক পথকে তার কাছে কষ্টকর মনে হয় না।
৪. সুফিবাদ বিশ্লেষণবনী নয় : সুফিবাদ বলতে বিশ্লেষণ বুঝায় না। সুফিবাদ বুদ্ধিবাদকে গ্রহণ করে না। কেনন বৃদ্ধির মাধ্যমে আমরা বিরোধের সম্মুখীন হই। বুদ্ধি বিশ্লেষণের মাধ্যমে সামনে অগ্রসর হয় এবং তা অজ্ঞেয়বাদে হয়। সুতরাং বুক্তিবাদ বিশ্লেষণের মাধ্যমে নয়, বরং প্রেমের দ্বারা বলীয়ান হয়ে তার সাধনার পথ নির্দেশ করে।
উপব্যহার : পরিশেষে বলা যায় যে, বুফিবাদের মূল বিষয় হলো হৃদয়ের অনুভূতি। এ অনুভূতি সুফির হৃদয়কে শান্তির পরশ বুলিয়ে দেয়। বুকি দর্শন বলতে বুঝায় বোদার প্রেমের দর্শন। প্রেমই হলো এ দর্শনের মূল ভিত্তি। তবে এ প্রেমের অনুভূতি জানা সম্ভব সাধনার মাধ্যমে।



পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!