সুফিবাদের গুরুত্ব লেখ।

অথবা, সুফিবাদের গুরুত্ব কী?
অথবা, সুফিবাদের তাৎপর্য সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, সফিবাদের তাৎপর্য সংক্ষেপে আলোচনা কর।
অথবা, সুফিবাদের গুরুত্ব আলোচনা কর।
অথবা, সুফিবাদের তাৎপর্য বর্ণনা কর।
উত্তর।৷ ভূমিকা :
সুফিবাদ এক প্রকার মরমিবাদ। পরমসত্তাকে জানার ও চেনার আকাঙ্ক্ষা, আল্লাহর প্রেম ও আল্লাহর ধ্যানের উপর প্রতিষ্ঠিত একটি মনোভাব সুফিবাদ নামে পরিচিত। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পার্থিব জীবনে দুঃখ কষ্ট সহ্য করা এবং যাবতীয় পাপ কলঙ্ক থেকে মুক্ত হয়ে গভীর ধ্যানে নিমজ্জিত হয়ে আল্লাহর প্রেম উপলব্ধি করাই সুফিবাদ।
সুফিবাদের গুরুত্ব : ইসলাম মানবজীবনে পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা এবং সার্বজনীন ধর্ম। মানুষের সমগ্র সত্তার বিকাশ সাধনই ইসলামের লক্ষ্য। মানুষ দেহসর্বস্ব নয়, দেহ ছাড়া তার আর একটি রূপ আছে। সে রূপটি হলো আত্মা। দেহ ও আত্মার সমন্বয়কে বলা হয় মানুষ। মৃত্যুর পর দেহ ক্ষিতি, অপ, তেজ ও মরুত –এই চতুর্ভূতে মিলিত হয়। আর আত্মা বিশ্ব আত্মায় বিরাজ করে। দেহ ব্যতীত আত্মা আমরা উপলব্ধি করতে পারি না। তাই দেহহীন আত্মা ও প্রাণহীন দেহ কোনটিই মানুষ পদবাচ্য নয়। এ দুয়ের মিলিত রূপই মানুষ। মানুষের সামগ্রিক উন্নতিই ইসলামের লক্ষ্য। সুফিবাদ ইসলামের এই আত্মিক দিকের পরিণতি। জীবনের এক চিরন্তন দিক উন্মোচন করে সুফিবাদ মানুষের নিত্য সত্তার অধিকার দিয়েছে। স্রষ্টা ও সৃষ্টি,দেহ ও আত্মা, পার্থিব ও অপার্থিব জীবনের মধ্যে সমন্বয় সাধন করে সুফিবাদ মানুষের জীবনের মূল্যবোধকে উন্নীত করেছে। মুসলিম দর্শনের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে, একদিকে গোঁড়া সম্প্রদায় কুরআন ও হাদিসের আক্ষরিক ব্যাখ্যা দিয়েছেন, অন্যদিকে মুক্তবুদ্ধি মুতাজিলা সম্প্রদায় প্রজ্ঞার সাহায্যে ধর্মীয় সমস্যার সমাধান দিয়েছে। সুফিবাদ এ দুয়ের মধ্যে সমন্বয় সাধন করে জীবনের এক নতুন দিগন্তের নির্দেশ দান করেছে। সুতরাং সুফিবাদ আত্মিক উন্নতি ও হৃদয়ের পবিত্রতার উপর গুরুত্ব আরোপ করেছে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুফিবাদ ধর্মের নিয়মকানুন মেনে খোদা ও মানুষকে প্রেমের বন্ধনে আবদ্ধ করেছে। জীবন জগতের পূর্ণতা উপলব্ধির জন্য সুফিবাদের গুরুত্ব অনস্বীকার্য। সুতরাং সুফির দৃষ্টিভঙ্গি আধুনিক জীবনবোধের ক্ষেত্রে এক বলিষ্ঠ পদক্ষেপ।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87/