সিটি কর্পোরেশনের সাথে জনগণের সম্পৃক্ততার স্বরূপ উল্লেখ কর।

অথবা, সিটি কর্পোরেশন কার্যক্রম জনগণ কিরূপে অংশগ্রহণ করে।
অথবা, সিটি কর্পোরেশনের সাথে জনগণের অংশগ্রহণের প্রকৃতি উল্লেখ কর।
অথবা, সিটি কর্পোরেশনের কার্যক্রমে জনগণের অংশগ্রহণ সম্পর্কে বর্ণনা দাও।
অথবা, সিটি কর্পোরেশনের সাথে জনসম্পৃক্ততা তুলে ধর।
অথবা, সিটি কর্পোরেশনের সাথে জন অংশগ্রহণের স্বরূপ বর্ণনা কর।
ভূমিকা :
বাংলাদেশের বিভাগীয় শহর তথা মহানগর এলাকার সমস্যা সমাধানের লক্ষ্যে সিটি কর্পোরেশন স্থাপন করা হয়েছে। মহানগরের জনজীবনের শ্রীবৃদ্ধি সাধন, গণ-সচেতনতা বৃদ্ধি এবং দায়িত্বশীল নেতৃত্ব গঠনের উদ্দেশ্য সিটি কর্পোরেশন ব্যবস্থা চালু করা হয়েছে।প্রকাশনা লিমিটেড।
সিটি কর্পোরেশনে জনগণের অংশগ্রহণ : শহর এলাকার চেয়ে মহানগর এলাকার কর্মব্যস্ততা অনেক বেশি। জনসংখ্যা, বসতবাড়ি, ব্যবসা-বাণিজ্য, শিল্পকারখানা, অফিস আদালত ইত্যাদি দৃষ্টিকোণ থেকে শহরের চেয়ে মহানগরের গুরুত্ব অনেক বেশি হওয়ায় মহানগর এলাকায় সিটি কর্পোরেশন গড়ে তােলা হয়েছে। সিটি কর্পোরেশন মহানগরের জনস্বাস্থ্যের ব্যাপারে গুরুত্বসহকারে দায়িত্ব পালন করে। মহানগরের রাস্তাঘাট, নালা নর্দমা, পুকুর ডােবা পরিচ্ছন্ন রাখার ব্যাপারে জনগণের সহযােগিতা কামনা করে। কারণ একা সিটি কর্পোরেশনের পক্ষে বিশাল এলাকার পরিচ্ছন্নতা রক্ষা করা সম্ভব নয়। এক্ষেত্রে জনগণের পৌরজ্ঞান, সচেতনতা ও সহযােগিতা কামনা করা হয়। রাস্তাঘাট সুপ্রশস্তকরণ, ব্রিজ ও উড়ালব্রিজ নির্মাণ, পার্ক ও লেক স্থাপন, মুক্তাঙ্গন, হাট-বাজার ও বিপণি কেন্দ্র নির্মাণ করার কাজে জনগণের সহযােগিতার প্রয়ােজন হয়। জনগণের ভূমি অধিগ্রহণ, বাড়িঘর স্থানান্তর ইত্যাদি কাজে জনগণের সহযােগিতা ছাড়া সিটি কর্পোরেশন এসব কাজ করতে পারে না। তাই এসব কাজে জনগণ বরাবর সিটি কর্পোরেশনকে আন্তরিক সহযােগিতা দিয়ে থাকে । মহানগরের রাস্তাঘাটে চলাফেরার জন্য যানবাহন নিয়ন্ত্রণ ও পথ চলা নিয়ন্ত্রণ করা সিটি কর্পোরেশনের দায়িত্ব। নিরাপদ চলাচল নিশ্চিত করার ব্যাপারে জনগণ সিটি কর্পোরেশনের বিধি যথাযথভাবে অনুসরণপূর্বক সহযােগিতা করে থাকে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মহানগরের জনগণের সুবিধার্থে সিটি কর্পোরেশন বহুবিধ ব্যবস্থা গ্রহণ করে থাকে। বিদ্যালয় ও পাঠাগার স্থাপন, কর্মজীবীদের হােস্টেল নির্মাণ, কমিউনিটি সেন্টার, সিনেমা হল, উদ্যান, খেলাধূলার জন্য মাঠ নির্মাণ প্রভৃতির মাধ্যমে সিটি কর্পোরেশনের সেবা জনগণের দোরগােড়ায় পৌছে যায়। এসব স্থাপনা ব্যবহারের মাধ্যমে জনগণ সিটি কর্পোরেশনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করে।