অথবা, সামাজিক জরিপ বলতে কী বুঝ?
উত্তউ।৷ ভূমিকা :
সামাজিক গবেষণার একটি গুরুত্বপূর্ণ তথ্যানুসন্ধান পদ্ধতি হলো সামাজিক জরিপ পদ্ধতি।সামাজিক বিজ্ঞানসমূহ নানা বিষয়ের তথ্যসংগ্রহের জন্য জরিপ পদ্ধতি ব্যাপকভাবে ব্যবহার করে থাকে। সামাজিক জরিপে সামাজিক অবস্থা, সামাজিক সম্পর্ক, চাহিদা, সম্পদ, সামাজিক সম্পদ ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্যসংগ্রহ করা হয় এবং এ তথ্যের আলোকে সামাজিক নীতি ও পরিকল্পনা, বাস্তবসম্মত কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হয়।
সামাজিক জরিপ পদ্ধতি : সাধারণভাবে বলা যায়, সামাজিক বিভিন্ন ঘটনা, সামাজিক সমস্যা, সামাজিক সম্পদ, সামাজিক সম্পর্ক ইত্যাদি বিষয়ে তথ্যানুসন্ধান ও গবেষণামূলক পদ্ধতি হলো সামাজিক গবেষণা পদ্ধতি ।
সমাজবিজ্ঞানী P. V. Young এর মতে, “A survey of a community has been defined as the scientific study of its condition and needs for the purpose of presenting a constructive programme of social advance.” অর্থাৎ, সামাজিক অগ্রগতির জন্য গঠনমূলক কর্মসূচি প্রণয়নের উদ্দেশ্যে সামাজিক অবস্থা ও চাহিদার উপর বৈজ্ঞানিক উপায়ে সম্পন্ন অনুসন্ধানকে সামাজিক জরিপ বলে।
Goode & Scates এর মতে, “The social survey is a co-operative undertaking that applies research techniques to the study and diagnosis of a current social problem, situation or population; within definite geographical limits and bearing usually with a concern for formulation of a constructive programme of social reform and amelioration.” অর্থাৎ, সামাজিক জরিপ এমন একটি সমবেত উদ্যোগ যা একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকায় বসবাসকারী জনগণ, তাদের অবস্থা ও বিরাজমান সামাজিক সমস্যা সম্পর্কে অনুসন্ধান ও অবস্থা নির্ণয়ের জন্য গবেষণা কৌশল প্রয়োগ করে থাকে এবং সাধারণত সামাজিক সংজ্ঞার ও উন্নতি বিধানকল্পে গঠনমূলক কর্মসূচি প্রণয়নের সাথে জড়িত।
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, সামাজিক জরিপ হলো তথ্যসংগ্রহের এমন একটি পদ্ধতি যে পদ্ধতির সাহায্যে সামাজিক বিভিন্ন অবস্থা, সামাজিক চাহিদা, সমস্যা, সম্পদ, সামাজিক বিভিন্ন ঘটনা সম্পর্কে বৈজ্ঞানিক পদ্ধতিতে সুশৃঙ্খল ও ধারাবাহিকভাবে এ সকল সংগৃহীত তথ্যের আলোকে প্রকল্প প্রণীত হয় বা বিভিন্ন কর্মসূচি প্রণীত হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/
admin

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!