ডিগ্রী ৩য় বর্ষ ২০২২ সকল বিষয়ের রকেট স্পেশাল সাজেশন ফাইনাল সাজেশন প্রস্তুত রয়েছে মূল্য মাত্র ২৫০টাকা প্রতি বিষয় এবং ৭ বিষয়ের নিলে ১৫০০টাকা। সাজেশন পেতে দ্রুত যোগাযোগ ০১৯৭৯৭৮৬০৭৯
ডিগ্রী তৃতীয় বর্ষ এবং অনার্স প্রথম বর্ষ এর রকেট স্পেশাল সাজেশন পেতে যোগাযোগ করুন সাজেশন মূল্য প্রতি বিষয় ২৫০টাকা। Whatsapp +8801979786079

সামাজিক জরিপের গুরুত্ব লেখ।

অথবা, সামাজিক জরিপের প্রয়োজনীয়তা লিখ।
অথবা, সামাজিক জরিপের গুরুত্ব আলোচনা কর।
অথবা, সামাজিক জরিপের গুরুত্ব ব্যাখ্যা কর।
অথবা, সামাজিক জরিপের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
অথবা, সামাজিক জরিপের বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক গবেষণার এক জনপ্রিয় ও ব্যাপক প্রচলিত তথ্যানুসন্ধান কৌশল হলো সামাজিক জরিপ । বিভিন্ন সামাজিক ঘটনার বর্ণনামূলক তথ্য উদ্ঘাটনমূলক ও ব্যাখ্যামূলক তথ্যাবলি জানার জন্য এ কৌশল অত্যন্ত উপযোগী । ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে এ বিংশ শতাব্দীর প্রথম দিকে জরিপ সাধারণত পরিচালিত হতো ঘটনা সম্পর্কিত তথ্যসংগ্রহের উদ্দেশ্যে।
সামাজিক জরিপের গুরুত্ব : যেসব ক্ষেত্রের জন্য সামজিক জরিপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা নিমেআলোচনা করা হলো :
১. বিভিন্ন বিষয়ে জ্ঞান : জনসংখ্যা, শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, গৃহয্যবস্থা, সামাজিক সমস্যা ইত্যাদি বিষয়ে কোনপরিকল্পনা করতে হলো উপর্যুক্ত বিষয়ে জ্ঞান থাকা আবশ্যক। আমাদের দেশে বিভিন্ন এলাকায় তার সমস্যা,
এলাকাবাসীর সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অবস্থা সম্পর্কে জানতে জরিপ পদ্ধতি বিশেষভাবে সহায়তা করে না
২. সামাজিক উন্নয়ন ও প্রাপ্তি : এক্ষেত্রে সামাজিক জরিপ এক গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। সামাজিক পরিকল্পনার জন্য বাস্তব অবস্থা সামাজিক গ্রহণ জরিপ অপরিহার্য। অন্যথায় এ পরিকল্পনা কখনো বাস্তবমুখী হবে না এবং এর দ্বারা সমস্যার সমাধান করা সম্ভব হবে না।
৩. পরিকল্পনা মূল্যায়ন : কোন এলাকার উন্নয়নের জন্য কোন পরিকল্পনা বাস্তবায়ন করা হলো এর সঠিক মূল্যায়নের জন্যও সামাজিক জরিপ আবশ্যক।
৪. জটিল সমস্যা সমাধান : আমাদের দেশে সামাজিক সমস্যা অনেক জটিল প্রকৃতির । পৃথিবীর অন্যান্য দেশের সমস্যা হতে আমাদের দেশের সমস্যা ভিন্ন। আবার আমাদের দেশের শহর ও গ্রামাঞ্চলের সমস্যা ভিন্ন প্রকৃতির। সামাজিক জরিপ পদ্ধতির মাধ্যমে বা গ্রামাঞ্চলের সমস্যার প্রকৃতি, ধরন নির্ধারণ করে সে অনুযায়ী সমাধানের পরিকল্পনা গ্রহণ করা সম্ভব হয়।
৫. তথ্যের নির্ভরযোগ্যতা যাচাই : সংগৃহীত তথ্যের সঠিক ও নির্ভরযোগ্যতার মধ্যে সামাজিক জরিপের কার্যকারিতা নিহিত। যে বিষয়ে অনুকরণ করা হবে, সে বিষয়ে সুস্পষ্ট ধারণা না থাকলে সঠিক ও নির্ভরযোগ্যতা তথ্য লাভের সম্ভাবন কমে যায়। ফলে জরিপের কার্যকারিতাও নষ্ট হয় ।
৬. জনগণের সক্রিয় অংশগ্রহণ : উন্নয়ন কর্মসূচিতে জনগণের সক্রিয় অংশগ্রহণের প্রয়োজন জনমত গঠন। নতুন কর্মসূচি গ্রহণের সমাজসেবা কর্মসূচি পুনরাবৃত্তি রোধ, বিভিন্ন কর্মসূচির মধ্যে সমন্বয়সাধন ইত্যাদির জন্য প্রয়োজন সামাজিক জরিপের।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক গবেষণায় সামাজিক জরিপের গুরুত্ব অপরিসীম। সামাজিক জরিপ বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ও প্রচলিত তথ্যসংগ্রহ পদ্ধতি হিসেবে স্বীকৃত। বর্তমানে এমন কোন দেশ নেই যেখানে সামাজিক জরিপ পরিচালিত হচ্ছে না। মূলত সামাজিক গবেষণায় সামাজিক জরিপের গুরুত্ব গবেষণার অন্যান্য পদ্ধতির তুলনায় অনেক বেশি।

প্রিয় ভাই ও বোনেরা আমাদের এই প্রশ্ন উত্তর গুলো কালেক্ট করতে অনেক পরিশ্রম করতে হয়েছে। যদি আমাদের পারিশ্রমিক হিসেবে কিছু অর্থ প্রদান করে আমাদের সহযোগিতা করতে চান আমাদের হোয়াটস্যাপ নাম্বারে আমাদের সাথে যোগাযোগ করুন। যাতে করে আমরা আরো দ্রুততার সাথে আপনাকে সাহায্য করতে পারি আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। Whatsaap Number 01979786079

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!